অস্টিওআর্থারাইটিসের ওষুধের সঙ্গে সঙ্গে এই ঘরোয়া সমাধানগুলোও ট্রাই করতে পারেন

অস্টিওআর্থারাইটিস থেকে মুক্তি পেতে আজ থেকেই শুরু করে দিন এই নিয়মগুলো in bengali

প্রতিটি বাড়িতেই একজন করে বাতের ব্যথার রুগি থাকেন। শুধু বয়স্ক মানুষ যে বাতের ব্যথায় (home remedies for osteoarthritis) ভোগেন তা নয়, অনেক কম বয়সী মানুষেরও এই সমস্যা হয়। আসলে আমাদের জীবনযাত্রার অনেক পরিবর্তন হয়েছে এই এক বছরে। আগে হয়ত অনেকেই জিমে যেতেন বা নিদেনপক্ষে সকাল বিকেল পার্কে হাঁটতে জেতেন। কিন্তু করোনা আতঙ্কের পর সবাই অনেক বেশি সাবধানী হয়ে গিয়েছেন। ফলে শরীরচর্চাও বন্ধ। ঠিক সেই কারনেই বেড়েছে নানা শারীরিক সমস্যা। তবে বাতের ব্যথা অথবা অস্টিওআর্থারাইটিসের আরও নানা কারণ হতে পারে। খাওয়াদাওয়ার সমস্যা, শিথিল মাংসপেশি, শরীরে জমতে থাকা মেদের বাহুল্য – এসবের জন্যই এই সমস্যা হয়। অস্টিওআর্থারাইটিসের (home remedies for osteoarthritis) জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ মত চলুন, সঙ্গে ট্রাই করতে পারেন এই ঘরোয়া সমাধানগুলোও।

শারীরিকভাবে সক্রিয় থাকুন

ছবি - শাটারস্টক

নিয়মিত শরীরচর্চা করতে হবে। ফ্রি-হ্যান্ড, যোগব্যায়াম, অ্যারোবিকস বা হাল্কা-ফুল্কা এক্সারসাইজ করুন। তবে এমন কোনও ব্যায়াম করবেন না যাতে আপনার হাঁটুতে খুব বেশি চাপ পড়ে। দিনে আধ ঘন্টা থেকে চল্লিশ মিনিট হাঁটতে পারেন, তবে দুই-তিন ঘন্টা ধরে দৌড়-ঝাঁপ বা ভারী এক্সারসাইজ এক্কেবারেই চলবে না। আজকাল অনলাইনে অনেক ফিটনেস ভিডিও টিউটোরিয়াল পাওয়া যায়, সেখান থেকে আপনি বিনামুল্যেই নানা ব্যায়াম দেখে নিজে নিজেই করতে পারেন।

ঘুমের যেন ঘাটতি না হয়

ছবি - শাটারস্টক

আপনি জানলে হয়ত অবাক হবেন, কিন্তু পর্যাপ্ত পরিমানে ঘুম না হলেও কিন্তু অস্টিওআর্থারাইটিস হতে পারে, বা বাতের সমস্যা থাকলে তা বাড়তে পারে। ঘুম কম হলে শরীরে ক্লান্তি আসবেই আর ক্লান্তি এলে মাংসপেশিও শিথিল হবে। ফলে বাত (home remedies for osteoarthritis) বা এই জাতীয় সমস্যা বাড়তে পারে। অনেকেরি অনিদ্রারোগ থাকে, সেক্ষেত্রে প্রয়োজনে ডাক্তারের সাহায্য নিন। শোওয়ার আগে টিভি দেখা বা মোবাইল ঘাঁটা বন্ধ করুন। কফি খাবেন না সন্ধের পর আর। সম্ভব হলে রাতে তাড়াতাড়ি শুয়ে পরুন আর ভোরবেলা উঠে কিছুক্ষণ সূর্যের আলো গায়ে মাখুন।

ওজন কমান

ছবি - শাটারস্টক

না, একবারেই আপনাকে এক মাসের মধ্যে ১০ কেজি ওজন কমাতে বলছি না। তবে ধীরে ধীরে ওজন কমান। সঠিক আহার আর কিছু এক্সারসাইজ – ওজন কমানোর জন্য যথেষ্ট। ওজন বেশি হলে শরীরের সম্পূর্ণ চাপটাই গিয়ে পড়ে কোমর, হাটু আর পায়ের পাতায়। কাজেই যদি অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত হতে না চান তাহলে ঝটপট ওজন নিয়ন্ত্রণে আনুন। ওজন কমাতে যে আপনাকে মুগুর ভাজতে হবে তা নয়, বাড়ির কাজকর্ম করুন, লিফটের বদলে সিড়ি ব্যবহার করুন, মাঝে মধ্যে ঘর ঝাড়া-মোছা করুন – এতে ওজনও কমবে আবার ঘরও পরিষ্কার থাকবে।

সুষম আহার করতে হবে

ছবি - শাটারস্টক

এখন তো শীতকাল, আর এই সময়ে বাজারে নানা শাক-সবজি পাওয়া যায়। ব্রোকলি, ফুলকপি, পালং শাক –ইত্যাদি প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখুন। দিন শুরু করুন উষ্ণ জল ও লেবুর রস দিয়ে। দিনে দুই কাপ গ্রিন টি পান করতে পারেন, এতে শরীরের মেটাবলিজমের মাত্রা ঠিক থাকে। মিষ্টি, প্রসেসড খাবার, ভাজাভুজি, ময়দা ইত্যাদি ছেড়ে দিতে পার্লে খুবই ভাল, কিন্তু না পার্লে অন্তত কমিয়ে দিন। সপ্তাহে একবার করে বিরিয়ানি না খেয়ে মাসে একবার খান। আর হ্যাঁ, খাবার নির্দিষ্ট সময়ে খান। শরীর সুস্থ রাখতে এবং অস্টিওআর্থারাইটিস (home remedies for osteoarthritis) কমাতে এই কাজটি কিন্তু খুব জরুরি।

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!