পোশাক দীর্ঘদিন সুন্দর রাখতে চান ? গুছিয়ে রাখুন ওয়ারড্রব

পোশাক দীর্ঘদিন সুন্দর রাখতে চান ? গুছিয়ে রাখুন ওয়ারড্রব

শীত এসে গিয়েছে, এই সময় আপনার ওয়ারড্রবে একটা বদল আসে। কী বদল আপনিও নিশ্চয়ই বুঝতে পারছেন! গরমকালের পোশাক এক ধারে করে আমার শীতের বিভিন্ন পোশাক বের করি। যেগুলো আমরা নিয়মিত পড়ব। কিন্তু এই যে পছন্দের জামাকাপড় দীর্ঘদিন ধরে কীভাবে ঠিক রাখা যায় জানেন?  এর পিছনে সেই রহস্যটা কী? আসলে উত্তরটা খুবই সহজ, জামাকাপড় যত্ন করে গুছিয়ে রাখা। আজ আপনি গরমকালের জন্য যে পোশাক রাখছেন, তা পরের গরমকালেও পরার অবস্থায় থাকবে কি না তা নির্ভর করছে আপনার উপরেই। কীভাবে? আপনি পোশাকের কতটা যত্ন নিচ্ছেন, আলমারি ঠিক করে গুছিয়ে রাখছেন কি না, তার উপরেই যাবতীয় নির্ভর করছে। তাই পছন্দের পোশাক ঠিক করে রাখতে আপনাকেই তার রীতিমতো যত্ন নিতে হবে। পরিপাটি করে গুছিয়ে রাখত হবে আলমারি। আমরা এই কথাটা জানলেও ঠিক করে আলমারি গুছিয়ে উঠতে পারি না। এই পোশাক বের করতে গিয়ে, তাড়াতাড়িতে ওই পোশাকটা কোনওভাবে রেখে দিই। কিন্তু না, আর তা করবেন না (keep your closet tidy)। আলমারি ঠিক করে গুছিয়ে ফেলুন আজই। তার জন্যে কয়েকটি টিপস রইল আপনা হাতের কাছেই...

প্রথমেই পোশাকের ভাগ করে ফেলুন

আপনি নিশ্চয়ই সব পোশাক সব জায়গায় পরে যান না। কোনও পোশাক অফিসে পরে যান, কোনও জামা ঘরে পড়েন আবার কোনও পোশাক পার্টির জন্য তোলা আছে। আবার কোনও পোশাকটি পরেন বিয়েবাড়িতে। তাই এই প্রতিটা পোশাকের জন্য আলমারির তাকে আলাদা আলাদা জায়গা করুন। আলমারির একটি দিকে শীতের পোশাক রাখুন। যেটি আপনি বছরে একবারই বার করবেন। একদিকে রাখুন রোজ পরার পোশাক। যেটা আপনার হাতের কাছেই থাকবে। পার্টি ওয়্যার আপনি অন্য একদিকে গুছিয়ে রাখুন। একদিকে রাখুন অনুষ্ঠানে পরার পোশাক(keep your closet tidy)।

শাড়ির যত্ন নিন আলাদা ভাবে

শাড়ি দীর্ঘদিন ভাঁজ করে রাখলে, সেই ভাঁজে ভাঁজে শাড়ি কেটে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। বিশেষত সিল্কের শাড়িতে সেই সম্ভাবনা আরও বেশি। তাই এই শাড়ি আলমারিতে আপনি একটি দিকে হ্যাঙারে শাড়ি ঝুলিয়ে রাখার চেষ্টা করুন। এতে শাড়ির আয়রনও ঠিক থাকে ও ভাঁজে ভাঁজে কেটে যাওয়ার সম্ভাবনাও থাকে না।

অন্তর্বাসের দিকেও একইভাবে গুরুত্ব দিন

সোয়েটার ও টি-শার্ট ভাঁজ করে রাখুন...

আলমারিতে অবশ্যই একটি নির্দিষ্ট জায়গা রাখুন, যেখানে আপনি আপনার ব্রা, প্যান্টি সহ অন্যান্য অন্তর্বাস গুছিয়ে রাখতে পারবেন। এই জিনিসগুলো অনেক বেশি প্রয়োজন হয়। প্রায় প্রতিদিনই তা আমরা ব্যবহার করি। তাই এমনভাবে রাখবেন, যাতে আপনি হাতের কাছে চাইলেই এই অন্তর্বাস পেতে পারেন ও পরতে পারেন।

কিছু পোশাক ঝুলিয়ে রাখুন...

আরও যে যে বিষয়গুলি মাথায় রাখতে হবে

আপনি এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখবেন, আপনার আলমারিতে যা জামাকাপড় আছে সবই কাচা। পোশাক সব কেচে তবেই আলমারিতে রাখবেন। অপরিষ্কার পোশাক আপনার কাচা ও ভাল জামাকাপড় খারাপ করে দিতে পারে। আপনার আলমারিতে অবশ্যই আপনি কীটনাশক ও ন্যাপথলিন রাখবেন। কারণ, আপনি যত্ন করে আলমারি গোছালেন। তারপর পোকামাকড়ের উৎপাতে জামা নষ্ট হয়ে গেল, তা নিশ্চয়ই আপনি চাইবেন না। তাই এই বিষয়টা অবশ্যই খেয়াল রাখবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!