ব্যায়ামনা করেও এই আটটি কাজ করলেই ঝরে যাবে বাড়তি মেদ!

ব্যায়াম না করেও এই আটটি কাজ করলেই ঝরে যাবে বাড়তি মেদ! in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

না, জিমে যেতে হবে না। ডায়েটিংও করতে হবে না। মানতে হবে কতগুলো সহজ-সরল নিয়ম আর সেগুলিকে নিজের দৈনন্দিন রুটিনের অঙ্গ করে ফেলতে হবে। তা হলেই ওজন নিয়ন্ত্রণে নিয়ে আসাটা (how to lose weight at home without exercise) আর স্বপ্ন হয়ে থাকবে না।

সারা দিনে এই আটটি কাজ করুন - তরতর করে কমবে ওজন

POPxo Exclusive
Beauty
Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers
INR 999 AT MyGlamm
Buy

১। দিন শুরু করুন সূর্য নমস্কার দিয়ে! যাঁরা যোগব্যায়াম করতে একটুও ভালবাসেন না, তাঁরাও এই ব্যায়ামটি অনায়াসে করতে পারবেন। কারণ, এটি আসলে অনেকগুলি পশ্চারের সমষ্টি। সকালে ঘুম থেকে উঠে এটি যদি বারকয়েক করতে পারেন, তা হলে সারা দিন আর অন্য কোনও এক্সারসাইজ (how to lose weight at home without exercise) করতে হবে না।

২। কোনওমতেই ব্রেকফাস্ট ব্যাপারটিকে হেলাচ্ছেদ্দা করবেন না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ব্রেকফাস্ট খান এবং কোনওমতে নাকেমুখে গুঁজে নয়, ধীরেসুস্থে চিবিয়ে খান। এই মিলটি শরীরকে সারা দিনের এনার্জি যেমন জোগাবে, ঠিক তেমনই ব্রেকফাস্টজনিত ক্যালরিও সারা দিন ধরে খরচ করার সময় পাবেন। আর ওজন কমতেও সময় লাগবে না।

৩। একটু-আধুটু না, বেশ অনেকটা ঘরের কাজই করুন! এটা যদি করতে পারেন, তা হলে কোনও জিম (how to lose weight at home without exercise) লাগবে না আপনার ট্রিম হতে! ভেবে দেখুন তো, গোবদা, মোটা কাজের দিদি কিংবা মাসি দেখেছেন কোনওদিন? তাঁদের অমন ছিপছিপে চেহারা কেন? কারণ, তাঁরা সারা দিন লোকের বাড়িতে শরীর খাটিয়ে খান! আপনাকে লোকের বাড়িতে কাজ করতে পাঠানো হচ্ছে না, কিন্তু নিজের বাড়ির কাজটুকু করুন, তা হলেই অনেক উপকার পাবেন। ওজন তো কমবেই, শরীরও টোনড হবে

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Soap
INR 69 AT MyGlamm
Buy

৪। সবুজ বাঁচবে, পরিবেশ বাঁচবে আর গার্ডেনিং করতে গিয়ে আপনারও মাথার ঘাম পায়ে পড়বে! বাগান মানে যে বাড়িতে একগাদা জায়গায় কেয়ারি করে ফুল-ফলের গাছ লাগাতে হবে, তা নয়। জানলায়-জানলায় টব রাখুন না...সপ্তাহে একদিন সেগুলোর মাটি খুঁড়ে সার দিন, শুকনো পাতা কেটে ফেলুন, কীটনাশক স্প্রে করুন, এতেই যা পরিশ্রম হবে, তা অনেক ক্যালরি খরচে সাহায্য করবে। ওজনও কমল, আবার পরিবেশও বাঁচল!

৫। রাতে ভাল করে ঘুমোন। মোবাইল নিয়ে খুটখুট করতে-করতে নয়, অফিসের কাজকর্মের কথা ভাবতে-ভাবতে নয়, বিশ্রাম করবেন ভেবে ঘুমোন। ভাল ঘুম হলে তবেই শরীর চাঙ্গা (how to lose weight at home without exercise) হবে আর তবেই আপনি নতুন করে বাড়তি ক্যালরি খরচ করার সুযোগ পাবেন।

৬। আইসক্রিম, কোল্ড ড্রিঙ্ক খাওয়া কমান, বন্ধ করার প্রয়োজন নেই। কারণ, সত্যি কথা বলতে গেলে রোজ-রোজ তো আর আইসক্রিম-কোল্ড ড্রিঙ্ক খাওয়া হয় না। কিন্তু চিনি আমরা রোজ খাই। চায়ে-পানীয়ে-খাবারে...তাই চিনির সঙ্গে কয়েকমাস আড়ি করুন। রান্নায় যেটুকু দিচ্ছেন দিন, কিন্তু চায়ে-কফিতে চিনি বন্ধ!

POPxo Exclusive
Beauty
WIPEOUT Germ Killing Hand Cream
INR 149 AT MyGlamm
Buy

৭। খাবার সুস্বাদু হওয়া যতটা জরুরি, তার চেয়ে ঢের বেশি জরুরি পুষ্টিকর (how to lose weight at home without exercise) হওয়া। তাই আপনার প্রতিটি মিল দু ভাগে ভাগ করুন। একটি ছোট ভাগে থাক চটপটা খাবার, যেটি খাবেন রসনাতৃপ্তির জন্য, অন্য ভাগটি ভরা থাক পুষ্টিকর খাবারে। 

৮। জলকে তো আর সাধে জীবন বলে না! দিন দুই লিটার জল তো খাবেনই, তার চেয়ে বেশি খেতে পারলেও ভাল। তবে জোর করে ঠুসে-ঠুসে জল খাবেন না। ওতে কিডনির উপর চাপ পড়ে বেশি। পিপাসা পেলে জল খান, কোনও খাবার খাওয়ার আগে ও পরে এক গ্লাস করে জল খান। ঘুম থেকে উঠে এবং ঘুমোতে যাওয়ার আগে জল খান...

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!