স্টিলের কলে জলের দাগ উঠতে চায় না? কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন

স্টিলের কলে জলের দাগ উঠতে চায় না? কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন

ঘর পরিষ্কার রাখাও যেমন জরুরি, একইসঙ্গে আরও অনেকগুলো দিকই আমাদের মাথায় রাখতে হয়। বাথরুম ও রান্নাঘরের কল কীভাবে পরিষ্কার রাখা যাবে, সেই নিয়ে চিন্তা হয় বেশি। স্টিলের কলে জলের দাগ পড়ে যায়, তারপর সেই দাগ ওঠানোর জন্য মাথার ঘাম পায়ে ফেলতে হয় আমাদের। কিন্তু কিছুতেই জেদি দাগ উঠতে চায় না। স্টিলের কলের দাগ কীভাবে পরিষ্কার করবেন, সেই নিয়ে নিশ্চয়ই চিন্তা করেন আপনিও। আপনারও যদি একই সমস্যা হয়, তবে কিছু পথ বলে দেব আমরা। কীভাবে পরিষ্কার করবেন স্টিলের কলের দাগ (remove hard water stains from taps)।

স্টিলের কলে কী কী দাগ পড়ে

  • কলের মুখে দাগ পড়ে যায়। জলের সাদা দাগ বা কালচে দাগও পড়ে যায়।
  • কলের কোণে ময়লা জমে যায়, যা দীর্ঘদিন ধরে জমতে জমতে আর উঠতেই চায় না।
  • সিঙ্কের সঙ্গে সংযোগস্থানেও দাগ পড়ে যায়।

এইসব দাগগুলো ওঠানো খুবই কঠিন। কিছুতেই দাগ উঠতে চায় না। জলের দাগের উপর (remove hard water stains from taps) বারবার জল-কাপড় দিয়ে মুছলে সেই দাগ উঠবে বলে আপনার মনে হয়? তবে কী করবেন।

লেবু ও বেকিং সোডা ব্যবহার করুন

লেবু ও বেকিং সোডা ব্যবহার করুন

যে কটা স্টিলের কল আপনি মুছবেন, সেই অনুযায়ী লেবুর রস করে নিন। আপনি যদি একটি বা দুটি কল মুছতে চান। তবে একটি পাতি লেবুর রস চিপে নিন একটি বাটিতে। তার সঙ্গে দু চা চামচ বেকিং সোডা মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। বাসন মাজার স্ক্রাবার সেই মিশ্রণে লাগিয়ে নিন। স্ক্রাবার দিয়ে কলের গায়ে,মুখে, প্রতিটা কোণে ভাল করে ওই বেকিং সোডা ও লেবুর রসের মিশ্রণ লাগিয়ে দিন। ১৫ মিনিট এভাবেই রাখুন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। টানা দুই সপ্তাহ অন্তত এইভাবেই নিয়মিত কল পরিষ্কার করুন। স্টিলের কলের দাগ উঠে যাবে। স্টিলের কল পরিষ্কার হয়ে যাবে ও নতুনের মতো চক চক করবে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

হোয়াইট ভিনিগার দিয়ে পরিষ্কার করুন

প্রথমে স্টিলের কলগুলো ভাল করে মুছিয়ে শুকিয়ে নিন। তারপর একটি বাটিতে হোয়াইট ভিনিগার নিন। সেই ভিনিগারে একটি কাপড় ভিজিয়ে নিয়ে কলগুলো মুছুন। ২০ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত করলে এক সপ্তাহের মধ্য়েই পরিবর্তন নজরে আসবে।

বাসন মাজার লিকুইড সাবান ব্যবহার করতে পারেন

বাসন মাজার লিকুইড সাবান দিয়ে বেসিন পরিষ্কার করুন...

যে বাসন মাজার লিকুইড সাবানে পাতিলেবুর রস আছে, সেই বাসন মাজার লিকুইড সাবান নিন। একটি বাটিতে বাসন মাজার লিকুইড সাবান নিয়ে তার মধ্যে স্পঞ্জ ভিজিয়ে নিন। ও সেই স্পঞ্জ কলের গায়ে লাগিয়ে ভাল করে মুছে নিন। তারপর ধুয়ে ফেলুন। প্রতিদিন পরিষ্কার করলে আপনার কলের গায়ে জলের দাগও পড়বে না ও দাগ উঠে যাবে সহজেই।

আসলে দীর্ঘদিন ধরে জল লাগতে লাগতে কলের গায়ে জলের সাদা দাগ কড়া হয়ে যায় (remove hard water stains from taps)। তখন সেই দাগ ওঠানো খুবই কষ্টের ও পরিশ্রমের। তাই সপ্তাহে অন্তত একবার নিয়মিত স্টিলের কল পরিষ্কার করুন। আপনার রান্নাঘর ও বাথরুমের প্রতিটি কলই থাকবে ঝকঝকে।

মূল ছবি সৌজন্য - পেক্সেল

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!