গাছ ভালবাসেন? নিয়মিত এইভাবে গাছের যত্ন নিন

গাছ ভালবাসেন? নিয়মিত এইভাবে গাছের যত্ন নিন

অনেকেই বলেন, গাছের থেকে ভাল বন্ধু আর কে হয়। কিন্তু আমিও একটা কথায় খুব বিশ্বাস করি। গাছ যেমন আপনার সবথেকে ভাল বন্ধু হতে পারে, একইভাবে আপনিও কিন্তু গাছের ভাল বন্ধু হয়ে উঠতেই পারেন। একথা ঠিক, ওরা কথা বলতে পারবে না। কিন্তু আপনার উপস্থিতি বুঝতে পারবে। আপনি যদি বন্ধু হিসেবে তাদের একটু যত্ন করেন, ওরাও আপনার ভাল-মন্দর কথা ভাববে। অক্সিজেন দেবে, বাড়ি সুন্দর রাখব... চির সবুজ (how to take care of plants)।

যাঁরা গাছ লাগাতে ও পরিচর্যা করতে ভালবাসেন, তাঁদের জন্য আজ বেশ কিছু গাছ পরিচর্যার টিপস নিয়ে আলোচনা করব। যাঁদের সময় কম অথচ গাছ খুব ভালবাসেন, তাঁদের জন্যই এই টিপস! কীভাবে গাছের যত্ন নেবেন (how to take care of plants)।

গাছের যত্ন নিন নিয়মিত...

এমন গাছ পছন্দ করুন, যাদের কম সময় দিলেও ভাল রাখা যায়। অর্থাৎ, কম পরিচর্যা করতে হয়। নিয়মিত জল দিন, গাছ ভাল থাকবে (how to take care of plants)।

গাছের যত্ন নেওয়ার জন্য কী কী করবেন

আপনি গাছের যত্ন নিলে গাছও ভাল থাকবে...

পরিমাণ মতো জল দিন

গাছের মাটিতে পরিমাণ মতো জল দিন। নিয়মিত জল গাছের প্রয়োজন। তবে গাছের ধরন বুঝে জল দেবেন। সব গাছের সম পরিমাণ জল প্রয়োজন হয় না। কোনও গাছের বেশি পরিমাণ জল প্রয়োজন হয়, কোনও গাছের জলের প্রয়োজন হয় কম। ইন্ডোর প্ল্যান্টসের ক্ষেত্রে জল সব সময় কম লাগে। ক্যাকটাসে অত্যন্ত কম পরিমাণ জল প্রয়োজন হয়। তাই আপনার কী ধরনের গাছ আছে (how to take care of plants) এবং তার কত পরিমাণ জল প্রয়োজন, সেটা বুঝে নিয়ে জল দিন।

সার কি দেবেন, না কি দেবেন না

অনেক ঘরোয়া সার হয়, সে বিষয়ে জেনে নিন। যেকোনও পরিমাণ রাসায়নিক সারের থেকে ভাল হয় জৈব সার। যেমন আপনি গাছের মাটিতে ডিমের খোসা ভেঙে গুঁড়ো করে দিতে পারেন। ডিমের খোসায় ক্যালশিয়াম থাকে। তা মাটিতে সার হিসেবে খুবই ভাল। সবজির খোলা ও গাছের পাতাও খুব ভাল জৈব সার হয়। আপনি সর্ষের খোল কিনে এনে তা ভিজিয়ে রেখেও সার হিসেবে দিতে পারেন। চেষ্টা করুন জৈব সার ব্যবহার করতে। এতে মাটিও ভাল থাকে।

মন পছন্দ টবে গাছ লাগান...

কীটনাশক হিসেবে কী ব্যবহার করবেন

আমার একটা খুব সুন্দর ফুল গাছ আছে। আমি যেখানেই ট্রাভেল করি, ওই গাছটি নিয়েই ট্রাভেল করি। ছোট একটি লাল রঙের টবে গাছ আছে। গরমকাল থেকে বর্ষায় আবহাওয়া পরিবর্তনের সময় গাছটায় হঠাৎই পোকা হয়ে যায়। তখন নানারকম ভাবে চেষ্টা করছিলাম পোকা কীভাবে মারা যায়। নিম পাতার জল ফুটিয়ে ঠান্ডা করে স্প্রে বোতলে রেখে দেবেন। সেটা নিয়মিত স্প্রে করবেন। এতে গাছ খুব ভাল থাকে। গাছে পোকা হয় না, গাছে পোকা হলেও তা চলে যায়। এটা আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন। নিম পাউডারও কিনতে পাওয়া যায়। সেটাও মাটিতে মিশিয়ে দিতে পারেন। তবে আমার গাছের জন্য খুব ভাল কাজ করেছিল সাবান জল। কাপড় কাচার ডিটারজেন্ট জলে মিশিয়ে আপনি সেটি স্প্রে বোতলে রেখে দিন। সেটি গাছে স্প্রে করুন, পোকা চলে যাবে। তবে আপনার গাছে কী ধরনের কীটনাশক প্রয়োজন, সেই বিষয়ে নার্সারিতে কথা বলেও আপনি কীটনাশক নিতে পারেন (how to take care of plants)।

নিয়মিত গাছের পরিচর্যা করুন

গাছের বাড়তি অংশ কেটে দিয়ে গাছটি সুন্দর রাখুন। গাছের মরা পাতা গাছ থেকে হাত দিয়ে ফেলে দিন। সবসময় যেন আপনার গাছ জীবন্ত দেখায়। সপ্তাহে অন্তত একবার টবের মাটি খুঁড়ে দিন। এতে মাটি ভাল থাকে। গাছ ঠিকঠাক ভাবে মাটি থেকে জল ও প্রয়োজনীয় জিনিস (how to take care of plants)পায়।

নিজের মতো টব বানিয়ে নিন

এখন অনেক প্লাস্টিক টব কিনতে পাওয়া যায়। সেগুলি রঙিনও হয় বেশ। তবে আপনি নিজের মতোও টব বানিয়ে নিতে পারেন। পুরনো বালতিতেও মাটি ভরে গাছ লাগাতে পারেন। বালতির গায়ে সুন্দর করে রঙ করে নিন। দেখতে সুন্দর লাগবে। নিজের মতো গাছের যত্ন (how to take care of plants) নিন। গাছ ভাল থাকবে।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!