ADVERTISEMENT
home / Care
আপনার পাতলা চুলের প্রয়োজন বিশেষ যত্ন, রইল কয়েকটি টিপস

আপনার পাতলা চুলের প্রয়োজন বিশেষ যত্ন, রইল কয়েকটি টিপস

চুলের যত্ন নিলেই চুল ভালো থাকবে। তা আপনার চুল পাতলা হোক বা ঘন। তবে পাতলা চুল নিয়ে চিন্তা একটু বেশি। কারণ পাতলা চুলের যত্ন নেওয়া কিন্তু বেশ কঠিন। কারণ তার প্রয়োজন বিশেষ যত্ন। যেকোনও হেয়ারস্টাইলিংয়ের আগে দশবার ভাবতে হয়। কোন হেয়ারস্টাইল ভাল লাগবে, কোন হেয়ারস্টাইল ভাল লাগবে না, সেসব দিকেও খেয়াল রাখতে হয়। আবার বাউন্সি চুলের স্বপ্ন তো দেখাই বৃথা। অনেক কিছু মাথায় রেখে, তবেই চুলের স্টাইল করতে হয়।

কিন্তু পাতলা চুল আরও পাতলা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে আরও বেশি। তাই সতর্ক থাকতে হয় অনেক বেশি। যাতে চুল উঠে না যায়, সেদিকেও লক্ষ্য রাখতে হয়। কীভাবে আপনি পাতলা চুলের যত্ন নেবেন ? যাতে আপনার চুলও ঠিক থাকে, আবার আপনি স্টাইলও করতে পারেন। পাতলা চুলের যত্ন নেওয়ার কয়েকটি টিপস (care of thin hair) দিলাম আমরা। দেখুন তো আপনার কাজে লাগে কি না।

সঠিক শ্যাম্পু

যে কোনও চুলের যত্ন নেওয়ার জন্য সঠিক শ্য়াম্পু ব্যবহার করা প্রয়োজন। পাতলা চুলের ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে আপনাকে। আসলে শ্যাম্পুর ধরনের উপরেও চুলের ভাল থাকা কিছুটা নির্ভর করে। আপনি চেষ্টা করুন হার্বাল শ্যাম্পু ব্যবহার করতে। খাদির শ্যাম্পু সম্পূর্ণ ভেষজ হয়, কোনও কেমিক্যাল থাকে না (care of thin hair)। কেমিক্যাল না থাকায় তা আপনার চুলে তুলনামূলক ক্ষতি কম করে। না হয়তো, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী শ্যাম্পু নির্বাচন করুন।

ADVERTISEMENT

ভিজে চুল আঁচড়াবেন না

ভেজা অবস্থায় চুলের গোড়া এমনিই আলগা থাকে। তাই এই সময় চুল আঁচড়াতে বারণ করে বিশেষজ্ঞরা। ভিজে চুল কখনও আঁচড়ানো উচিত নয়। কারণ ভিজে অবস্থায় চুল সবথেকে বেশি দুর্বল থাকে। তাই সেই সময় চুল পড়ে যাওয়ার বা ভেঙে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে। পাতলা চুল এমনিই খুব দুর্বল হয়, তাই ভিজে অবস্থায় সেই চুল আঁচড়ালে তা উঠে আসার বা ভেঙে যাওয়ার সম্ভাবনা আরও বেশি। তাই পাতলা চুলের যত্ন নিতে গেলে আপনাকে এই বিষয়টি মাথায় রাখতে হবে। ভিজে চুল আঁচড়াবেন না (care of thin hair)। 

 

চুল শক্ত করে বাঁধা যাবে না

ADVERTISEMENT

অনেকে হেয়ার স্টাইলিংয়ের জন্য বা সাধারণভাবেই খুব শক্ত করে টেনে চুল বাঁধেন। আপনার যদি পাতলা চুল হয়, তবে এই ভুলটি একদম করবেন না। চুল কখনও শক্ত করে টেনে বাঁধবেন না। এতে চুলের গোড়ায় টান পড়ে ও চুল উঠে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। আপনার যদি পাতলা চুল হয়, তবে আপনাকে এই বিষয় অনেক বেশি সতর্ক থাকতে হবে। কারণ আপনার পাতলা চুলের যত্ন নিতে হবে আপনাকেই।

অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার নয়

চুলের বিভিন্ন স্টাইলিং বা চুলের যত্নের জন্যেও আমরা অনেক সময় হেয়ার প্রোডাক্ট ব্যবহার করি। বিভিন্ন শ্যাম্পু ব কন্ডিশনার বা অন্যান্য হেয়ার প্যাক প্রোডাক্ট ব্যবহার করে থাকি। আপনার চুল পাতলা বলে আপনিও অনেকরকম হেয়ার প্রোডাক্ট হয়তো চুলের উপর ব্যবহার করেন। কিন্তু তা করবেন না। আপনি পাতলা চুলে অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করবেন না। কারণ, হেয়ার প্রোডাক্টে কেমিক্যাল থাকে। আর কেমিক্যাল আপনার চুলকে রুক্ষ করে দুর্বল করে দিতে পারে। ফলে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

 

ADVERTISEMENT

নিয়মিত চুল ট্রিমিং

পাতলা চুল সহজে বাড়তে চায় না, তাই চুল লম্বা হলে কাটতে ইচ্ছে করে না। আসলে এটাই কিন্তু আপনি ভুল করছেন। চুল নিয়মিত ট্রিম করাটাই খুব প্রয়োজন। এতে চুলের স্বাস্থ্য ভাল থাকে। পাতলা চুল ছোট করে কেটে রাখলে তাতে বাউন্সিও লাগে। পাতলা চুলের যত্ন নেওয়ার টিপস আপনার হাতের কাছেই রইল। এবার থেকে এইভাবে যত্ন নিন। এতে আপনার চুলও ভালো থাকবে। সহজে পড়েও যাবে না (care of thin hair)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT