ফাটা গোড়ালির সমস্যা কীভাবে বাড়িতেই সমাধান করবেন?

ফাটা গোড়ালির সমস্যা কীভাবে বাড়িতেই সমাধান করবেন?

ফাটা গোড়ালির সমস্যা অনেকেরই সারা বছর থাকে। তার জন্য সারা বছরই অনেককে ঢাকা জুতো পরতে হয়। ফাটা গোড়ালির সমস্যা কিছুতেই ঠিক হয় না। তারপর এই শীত আসলে তো আর কথাই নেই। রুক্ষতার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পা ফাটার মতো সমস্যা। প্রতি রাতে ময়শ্চারাইজ়ার লাগিয়েও কোনও কাজ হয় না। আপনারও কি একই সমস্যা?বাড়িতেই পা ফাটার সমস্যা দূর করতে পারবেন। ঘরোয়া উপায়ে ফাটা গোড়ালির সমস্যা দূর করতে পারেন আপনিও। ফাটা গোড়ালির সমস্যা কয়েকদিন পরই চলে যাবে। তারপর সুন্দর কোমল গোড়ালি দেখে আপনারও মন ভাল হয়ে যাবে। আর এই সব কিছুই হবে ঘরোয়া উপায়ে (how to treat cracked heels at home)।

যে তিনটি উপায় আপনি ফাটা গোড়ালির সমস্যা দূর করতে পারেন (how to treat cracked heels at home)

আপনিও এরকম সুন্দর গোড়ালি পাবেন...

  • মধু ও কলার পেস্ট লাগান
  • দুধ ও গোলাপের পাপড়ি মিশিয়ে লাগান
  • তিনটি তেলের মিশ্রণ লাগান

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

মধু ও কলার পেস্ট

মধু একটি প্রাকৃতিক ময়শ্চারাইজ়ারের কাজ করে। কলাও কিন্তু ত্বকের জন্য খুবই ভাল। ত্বককে নরম রাখতে সাহায্য করে কলা।
আপনি একটি বাটিতে একটি কলা চটকে নিন। তাতে মধু মিশিয়ে নিন। ভাল করে মেশাবেন যাতে পেস্টের মতো আপনি গোড়ালিতে লাগাতে পারেন। এইবার ওই মিশ্রণটি আপনি ফাটা গোড়ালিতে ভাল করে ঘষে লাগিয়ে নিন। ২০ মিনিট ওভাবেই রাখুন। তারপর হাল্কা উষ্ণ গরমজলে পা ধুয়ে ফেলুন। পা মুছে নিয়ে আপনি কোনও ভাল ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন। গোড়ালির ফাটা ঠিক না হওয়া পর্যন্ত (how to treat cracked heels at home)এভাবে যত্ন নেওয়া বন্ধ করবেন না। ফাটা গোড়ালির সমস্যা ঠিক হয়ে যাবে।

কলা ও মধুর পেস্ট লাগান

তিনটি তেল দিয়ে মাসাজ করুন

এই পদ্ধতির জন্য আপনাকে ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল ও নারকেল তেল নিতে হবে। এইভাবে ত্বকের বাড়তি যত্ন নিতে পারবেন আপনি।

এক চামচ ক্যাস্টর অয়েল, এক চামচ অলিভ অয়েল ও এক চামচ নারকেল তেল নিয়ে নিন। একটি বাটিতে তিনটি তেল ভাল করে মিশিয়ে নিন। এবং ক্ষত স্থানে ওই মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। ভাল ভাবে মাসাজ করুন। প্রতিদিন শুতে যাওয়ার আগে তেল লাগান। অবশ্যই পায়ে মোজা পরে ঘুমাবেন। কয়েক সপ্তাহের মধ্য়েই পরিবর্তন নজরে পড়বে। ফাটা গোড়ালির সমস্যা ঠিক হবে দ্রুত।

অলিভ অয়েল ব্যবহার করুন...

দুধ ও গোলাপজলের ট্রিটমেন্ট

ফাটা গোড়ালির সমস্যা (how to treat cracked heels at home)দূর করার জন্য এর থেকে ভাল ঘরোয়া উপায় আর কিছু হয় না। বলা ভাল, ম্যাজিকের মতো কাজ করে এই ট্রিটমেন্ট। দুধ আপনার ফাটা জায়গাগুলি সারতে সাহায্য করে। একই সঙ্গে আপনার পা'কে নরম রাখে। একটি ছোট গামলা বা বালতিতে হালকা গরম জল নিন। তার সঙ্গে আধ কাপ দুধ মিশিয়ে নিন। এর মধ্যেই ছড়িয়ে দিন গোলাপের পাপড়ি। এর সঙ্গে এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। তবে সেটা আপনার ইচ্ছে অনুযায়ী। মিশিয়ে দিন কয়েকটি নিম পাতা। যদি আপনি গোলাপের পাপড়ি মেশাতে না পারেন, তাহলে গোলাপ জলও ব্যবহার করতে পারেন আপনি। এর মধ্য়ে পা ডুবিয়ে বসে থাকুন। অন্তত ২০-২৫ মিনিট এভাবেই থাকুন। প্রতি সপ্তাহে এইভাবেই পায়ের যত্ন নিন। কয়েক সপ্তাহ পর থেকেই ফাটা গোড়ালির সমস্যা চলে যাবে। তবে এই পদ্ধতির পর পা মুছে ক্রিম লাগিয়ে নিতে ভুলবেন না।

দুধ এবং গোলাপের পাপড়ি মিশিয়ে নিন...

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!