আপনার কি ঠাণ্ডা লাগার ধাত? ব্রেকফাস্টে এই খাবারগুলি অবশ্যই খান

আপনার কি ঠাণ্ডা লাগার ধাত? ব্রেকফাস্টে এই খাবারগুলি অবশ্যই খান

শীত পড়তে না পড়তেই অনেকেরই হাঁচিকাশি শুরু হয়েছে তো? ঠাণ্ডায় এই এক বড় সমস্যা। যতই সাবধানে থাকি না কেন, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এই সমস্যা শুরু হয়ে যায়। শীত পড়তে না পড়তেই হাঁচি, নাক বন্ধ এসব দোসরের মতো আমার কাছে চলে আসে। আর আমায় ছেড়ে যেতে চায় না। আপনারও হয়তো একইরকম সমস্যা? আপনারও কি ঠান্ডা লাগার ধাত আছে (immunity boosting breakfast) ? তবে কিছু পরিবর্তন আমাদের জীবনশৈলীতে আনলে হয়তো এই সমস্যাটা আর থাকে না। 

ব্রেকফাস্টে মুখরোচক খাবার কার না ভাল লাগে?

 খুবই সামান্য পরিবর্তনের কথা বলছি। যেমন ধরুন, খাবারের অভ্যাস বা আপনার ফুড হ্যাবিট। বাঙালি বাড়িতে অনেক সময়েই ব্রেকফাস্টে (immunity boosting breakfast) লুচি, আলুর তরকারি এসব হয়ে থাকে। কিন্তু এসবের মধ্যেও আপনাকে আপনার স্বাস্থ্যকর খাবার খুঁজে নিতে হবে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আর আপনিও হাঁচি, কাশি অযথা শরীর খারাপ ইত্যাদিকে রুখে দিতে পারবেন। ঠান্ডা লাগার ধাত আস্তে আস্তে চলে যাবে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

রোগপ্রতিরোধের চাবিকাঠি লুকিয়ে আছে ব্রেকফাস্টেই

স্বাস্থ্যকর খাবার খাওয়া অভ্যাস করে ফেলুন...

  • ব্রেকফাস্টে (immunity boosting breakfast) অবশ্যই ফল খান
  • আদা চা বেশ উপকারী
  • হলুদ খাওয়ার চেষ্টা করুন
  • প্রোটিন জাতীয় খাবার বাদ দেবেন না

ব্রেকফাস্ট খাবার আগেই খান পাতিলেবু

পাতিলেবু খান...

সকালে উঠেই খালি পেটে যদি পাতি লেবু খেতে পারেন, খুবই ভাল হয়। এক গ্লাস গরম জলে পাতি লেবুর রস চিপে নিয়ে সেই জল খেয়ে নিন। নিয়মিত খেতে পারলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাঅনেক বাড়বে। কারণ পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে (immunity boosting breakfast) । এই কথা অবশ্য়ই মাথায় রাখবেন। এই অভ্যাস যাঁদের থাকে, তাঁদের চট করে ঠান্ডা লেগে যায় না।

ব্রেকফাস্টে অবশ্যই ফল খাবেন

ব্রেকফাস্টে ফল খান অবশ্য়ই

আপনি যে ধরনের খাবার খেয়েই অভ্যস্ত থাকুন না কেন, একটা ফল অন্তত খান। আর যাঁরা ফ্রুট স্যালাড খেয়ে অভ্যস্ত, তাঁদের বিষয়টি আলাদা। তবে ফলের রস খাওয়ার থেকেও ফল আপনি চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। ফল চিবিয়ে খেলে ফাইবার আসবে শরীরে। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity boosting breakfast)বাড়িয়ে তোলে। ফলে হাঁচি, কাশির সমস্যা অনেকটা কমে যায়। চট করে ঠান্ডা লেগে যায় না। যাঁদের ঠান্ডা লাগার ধাত আছে, তাঁরা অবশ্যই এটা মেনে চলুন।

অনেকেরই চা খাওয়ার অভ্যাস থাকে

চায়ে আদা মিশিয়ে খান...

আদায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্য়ান্টস ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি থাকে। তাই এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। অন্যান্য গুণও আদার আছে। হজমে সাহায্য করে আদা। গলা ব্যথাতেও একইভাবে উপকারী। তাই আপনি আপনার সকালের চায়ে আদা দিয়ে ফুটিয়ে নিতে পারেন (immunity boosting breakfast)। আপনার স্বাস্থ্যের জন্য যেমন এই চা ভাল। একইভাবে আপনার চায়ে একটি ফ্লেভারও যোগ করে আদা।

অনেকেই চা খান না, তাঁরা দুধে হলুদ দিয়ে খেতে পারেন

হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

হলুদের গুণের জন্য দীর্ঘসময় ধরেই নানা কাজে ও সমস্যা সমাধানে হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তাই আপনি আপনার সকালের পানীয়তে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার চেষ্টা করুন। আপনার ইমিউনিটি বাড়বে। হাঁচি, কাশির সমস্যা অনেকটাই ঠিক হয়ে যাবে (immunity boosting breakfast) ।

প্রোটিন জাতীয় খাবার কখনও বাদ দেবেন না

পুষ্টিকর খাবার খান...

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্রোটিন সব সময় ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই ব্রেকফাস্টে প্রোটিন জাতীয় খাবার খেলে আপনার ওজন কমে। একইসঙ্গে শরীরের পেশীগুলি মজবুত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

মূল ছবি সৌজন্য - পেক্সেল

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!