প্রতিটি সম্পর্কেই মাঝে মধ্যে একটু বিরতি দরকার হয়! সত্যিই কি তাই?

প্রতিটি সম্পর্কেই মাঝে মধ্যে একটু স্পেস দরকার হয়! সত্যিই কি তাই? in bengali

ছোটবেলা থেকেই আমাদের শেখানো হয় বড়দের মুখে-মুখে তর্ক করবে না; বন্ধু হোক অথবা ভাই-বোন, সবসময় মিলেমিশে থাকবে; স্বামী-স্ত্রীয়ের সম্পর্ক জন্ম-জন্মান্তরের; এছাড়াও আরও কত কী! মানছি যে, প্রতিটি সম্পর্কই তৈরি করতে এবং তা বজায় রাখতে বেশ পরিশ্রম করতে হয় (importance of space in every relationship), সব সময় যে সব সম্পর্ক আবার টিকেও যায়, তা-ও নয়; নানা ঝড়ঝাপটা আসে, আমাদেরকে তার মুখোমুখিও হতে হয় – এগুলো আসলে আমাদের মজ্জায়-মজ্জায় ঢুকিয়ে দেওয়া হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যেটি, সেটি-ই কিন্তু আমাদের ঠিকভাবে শেখানো হয় না; আর তা হল, নিজের সঙ্গে নিজের সম্পর্ক বজায় রাখা!

আমাদের আগের প্রজন্ম বা তার আগের প্রজন্মের মানুষরা একটা কোথা শুনলে বড় নাক কুঁচকোন, কথাটা আর কিছুই নয়, “আমার একটু স্পেস চাই!” আচ্ছা সত্যি করে বলুন তো, আপনাদের কখনও মনে হয় না যে প্রতিটি সম্পর্কেই মাঝেমাঝে একটু নিজের জন্য সময় (importance of space in every relationship) বের করে নেওয়াটা খুব প্রয়োজন! না, শুধু স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকার সম্পর্কের কথা আমি বলছি না, আমরা পারিবারিক অথবা সামাজিকভাবে যতগুলো সম্পর্কে জড়িয়ে রয়েছি, সে সবগুলো থেকেই মাঝে-মাঝে একটু বিরতি নেওয়াটা খুব প্রয়োজন, এবং সেটা নিজের জন্য! কেন? জানতে হলে, পড়তে থাকুন...

নিজেকে আবার খুঁজে পাওয়ার জন্য সম্পর্কে মাঝে-মাঝে একটু বিরতি নেওয়া দরকার। হয়তো আপনি কারও স্ত্রী বা কারও মা বা কারও কন্যা; কিন্তু আপনিও তো একজন মানুষ! সারাদিন আপনি আপনার পরিবারের সবার জন্য কাজ করছেন, তাঁদের খেয়াল রাখছেন, ঘরে-বাইরে দুদিকেই সামলাচ্ছেন। কিন্তু আপনার মনে হয় না যে, নিজেকেও একটু সময় দেওয়াটা প্রয়োজন? বাকি সবার খেয়াল রাখতে গিয়ে হয়ত নিজের অনেক শখ বিসর্জন দিয়েছেন! তাই বলছি এবার একটু বিরতি (importance of space in every relationship) নিন। একটা গোটা বেলা না হয় নিজেকে দিলেন!

Beauty

LIT Liquid Matte Lipstick- Instagrandstanding

INR 395 AT MyGlamm

যদি খেয়াল করেন, দেখবেন আগেকার দিনে কিন্তু বেশ বাপের বাড়ি যাওয়ার চল ছিল এবং গেলে বেশ কিছুদিন কাটিয়ে তবে গিন্নিরা আবার শ্বশুরবাড়িতে ফিরতেন। না, এখন যে বাপের বাড়ি যায় না লোকজন তা নয়, কিন্তু গেলেও তো ভিডিও কল করে স্বামী-সন্তান, শ্বশুর-শাশুড়ি সবার সঙ্গেই দেখা হয়ে যায়! এবারে বাপের বাড়ি গেলে এক কাজ করবেন, কিছুদিন স্বামীকে ভিডিও কল করবেন না, তাতে কিন্তু আপনাদের দু’জনের মধ্যে ভালবাসা বাড়বে বই কমবে না। কারণ? বিরহে ভালবাসা বাড়ে!

আচ্ছা, না হয় মানলাম আপনি সেই ব্যক্তি যার কোনও হবি নেই! কিন্তু নিজেকে রিচার্জ করাটাও তো দরকার নাকি! না হয় সেই জন্যই একটু ব্রেক (importance of space in every relationship) নিন। একটু দূরে থাকুন সবকিছু থেকে। এতে আর কিছু হোক বা না হোক, আপনার মাথা অনেকটা খালি হবে। রাতে ভাল ঘুম হবে, চিন্তাশক্তিও বাড়বে!

মূল ছবি - জি ফাইভ

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!