মুখে ব্লিচ করবেন ? তার আগে অবশ্যই এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখুন

মুখে ব্লিচ করবেন ? তার আগে অবশ্যই এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখুন

প্রত্যেকেই উজ্জ্ব এবং পরিষ্কার ত্বকের স্বপ্ন দেখেন। অনেকেই তাই ব্লিচ করেন। অনেকেই ত্বক লাইটেন করার জন্য ব্লিচ করেন। আসলে প্রতিটা মানুষের মুখ ব্লিচ করার জন্য একাধিক কারণ থাকে। কেউ ফেশিয়াল হেয়ার লুকানোর জন্য ব্লিচ করেন। কেউ বা মুখে দাগছোপ সারিয়ে তুলতে ব্লিচ করেন। প্রত্যেকেরই ব্লিচিংয়ের পিছনে নিজস্ব কারণ রয়েছে। তবে আপনিও যদি ব্লিচ করার প্ল্যান করে থাকেন, তবে আপনাকে কয়েকটি বিষয় অবশ্য়ই মাথায় রাখতে হবে (bleaching your skin)। আপনি মুখে ব্লিচ করার আগে কী কী করবেন, কী কী করবেন না।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

ব্লিচ করার সময় কী কী করবেন

অবশ্যই চুল বেঁধে নেবেন...

  • প্রথমেই চুল বেঁধে নিন। আপনার চুল বড় হলে ভাল করে টেনে বাঁধুন। কপালের উপর যেন চুল পড়ে না থাকে। যদি আপনার চুল বাঁধা না যায়, তবে একটি হেড ব্যান্ড দিয়ে চুল আটকে রাখুন। কোনওভাবেই যেন চুল মুখে না পড়ে।
  • ময়লা এবং তেল থেকে মুক্তি পেতে ব্লিচ করার আগেই মুখ ভাল করে ধুয়ে নেবেন। না হলে মুখে তেল থেকে গেলে আপনার মুখ ঠিকভাবে ব্লিচ হবে না।
  • ইনস্ট্রাকশন ভাল করে পড়ে নিন। সঠিক পরিমাণ ব্লিচ পাউডার এবং অ্যাক্টিভেটর নিন (bleaching your skin)। কম বা বেশি পরিমাণ ব্লিচিং পাউডার কিন্তু আপনার ত্বকের ক্ষতি করতে পারে। সেই বিষয়টি মাথায় রাখুন।
ব্লিচ করার আগে মুখ পরিষ্কার করে নেবেন

  • মুখে ব্লিচ (bleaching your skin)লাগানোর আগে অবশ্যই একটি প্যাচ টেস্ট করবেন। সবার ত্বকে সব রকম ব্লিচ সুট করে না। তখন ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত আপনার ত্বক যদি স্পর্শকাতর হয়। তাই হাতের একটি জায়গায় প্রথমে লাগিয়ে নিন। যদি সমস্যা না হয়, তবে মুখেও লাগান।
  • স্প্যাচুলা বা ব্রাশ ব্যবহার করে মুখে ভাল কের ব্লিচ লাগিয়ে নিন। মুখে স্প্যাচুলা ব্যবহারের আগে ভাল হয় যদি সেগুলি সব গরম জলে ধুয়ে নেন। আঙুল ব্যবহার করে ব্লিচ লাগাবেন না।
  • রাতে ত্বক ব্লিচ করুন। এর জন্য আপনি রাতে শোওয়ার আগে ময়শ্চারাইজ়ার বা সুদিং সিরাম লাগিয়ে নিতে পারবেন। এইভাবে ঘুমালে পরদিন সকালে উঠে আপনার ত্বক থাকবে ফ্রেশ ও সুন্দর।
  • আপনি যদি শুতে যাওয়ার আগে ব্লিচ করেন, তবে আপনাকে ব্লিচ করে বাইরে বের হতে হবে না। রোদ থেকে আপনার ত্বক বাঁচবে।

Beauty

LIT Liquid Matte Lipstick - Submarining

INR 395 AT MyGlamm

ব্লিচ করার সময় কী কী করবেন না

স্পর্শকাতর জায়গায় ব্লিচ লাগাবেন না...

  • কোনও ধাতব পাত্রে ব্লিচ মেশাবেন না। ধাতুর সঙ্গে মিশে কোনও রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে। যা আপনার ত্বকেও প্রভাব ফেলতে পারে। তাই যদি কাচের বাটিতে আপনি ব্লিচ মেশান, তাই সবথেকে ভাল হয়।
  • মুখের স্পর্শকাতর জায়গাগুলিতে ব্লিচ লাগাবেন না। বিশেষত চোখ, ঠোঁট এবং নাকের পাশে ব্লিচ লাগাবেন না। বিভিন্ন স্কিন ব়্যাশ হতে পারে।
  • ব্লিচ করার পরেই কখনও রোদে বেরিয়ে যাবেন না (bleaching your skin)। ব্লিচ করার পরে ত্বক সেনসিটিভ হয়ে যায়। এই সময় ত্বকে রোদ লাগালে ত্বকের আরও ক্ষতি হতে পারে।
  • অ্যাকনে বা মুখের কোনও ক্ষতের উপর ব্লিচ লাগাবেন না। এই সব জায়াগাগুলি বাদ দিয়ে মুখে ব্লিচ লাগান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!