মাত্র এক মাসে ফিরবে চুলের হাল, যদি মেনে চলেন এই টিপসগুলি

মাত্র এক মাসে ফিরবে চুলের হাল, যদি মেনে চলেন এই টিপসগুলি in bengali

আজ্ঞে হ্যাঁ, মাত্র এক মাসের মধ্যেই আপনি আপনার চুলের ভোল (one month hair care routine for shiny locks) পাল্টে ফেলতে পারেন! অবাক হচ্ছেন? না, আমরা এখানে কোনও স্টাইলিং টিপস নিয়ে আসিনি, চুলে নানা রকম স্টাইলিং করে চুলের যে বারোটা বেজেছে, তারই সমাধান নিয়ে এসেছি। কারণ, চুল যদি না থাকে তাহলে আর স্টাইলিং করবেন কিভাবে। আপনি যতই সাজুগুজু করুন না কেন, চুলের যদি বিশ্রী দশা থাকে, তাহলে কিন্তু গোটা সাজটাই মাটি হয়ে যাবে। তবে যদি এক মাস একটু নিয়ম মেনে চলতে পারেন, তাহলে চুলের দশা ফিরবে আর তারপর আপনার চুলও দেখাবে বিজ্ঞাপনের মডেলদের মতই। কিভাবে? জেনে নিন

শ্যাম্পুর আগে চুলে তেল মাসাজ অবশ্যই করতে হবে

নারকেল তেল চুলে পুষ্টি যোগাতে ও আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে (ছবি - পেক্সেলস ডট কম)

আমরা অনেকেই চুলে তেল লাগাতে বড্ড বিরক্ত হই, চিপচিপ করে সেই জন্য! আবার অনেকেরই ধারণা থাকে, যেহেতু তাঁদের চুল ও স্ক্যাল্প তেলতেলে কাজেই আলাদা করে আর তাঁদের চুলে তেল লাগানোর কোনও প্রয়োজন নেই। এমন ধারণা যদি আপনার মাথাতেও থাকে, তা হলে এখনই তা ঝেড়ে ফেলুন। যখনই শ্যাম্পু করবেন, তার আগে চুলে (one month hair care routine for shiny locks) তেল লাগান। চুলের গোড়ায় আঙুলের ডগার সাহায্যে আলতো করে মাসাজও করুন, এতে রক্তসঞ্চালন সঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হবে। এছাড়াও তেল চুলে পুষ্টি জোগায়, ফলে চুল ঝরেও যায় না।

Beauty

MyGlamm Gift Of Glamm Box For Megastars

INR 7,360 AT MyGlamm

নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু করাটা জরুরি

হাতের সামনে যে শ্যাম্পু পেলেন সেটাই লাগিয়ে চুল ধুয়ে নিলেন, এমন করলে কীভাবে চুলের সঠিক যত্ন হবে শুনি? আপনার চুলের ধরন অনুযায়ী যদি শ্যাম্পু না বাছেন, তা হলে উপকারের চেয়ে অপকার বেশি হবে! রুক্ষ চুলের জন্য যে ধরনের শ্যাম্পু লাগবে, তা আবার যাঁদের চুল তেলতেলে তাঁদের জন্য জুতসই হবে না! সেরকমই যাঁদের খুশকির সমস্যা রয়েছে তাঁরা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আবার যাঁদের চুলে কেমিক্যাল ট্রিটমেন্ট করা রয়েছে, তাঁরা সেই হিসেবে শ্যাম্পু বাছুন। চুলে রং করা থাকলে প্রয়োজন কালার গার্ড শ্যাম্পুর। নিজের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বাছুন। তবে যে শ্যাম্পুই (one month hair care routine for shiny locks) বাছুন না কেন, চেষ্টা করুন তা যেন সালফেট ফ্রি হয়!

চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না

শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার লাগান, এতে চুল ফ্রিজি হবে না (ছবি - পেক্সেলস ডট কম)

শ্যাম্পু করার পর অতি অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন, তা না হলে চুল রুক্ষ ও ফ্রিজি (one month hair care routine for shiny locks) হয়ে যেতে পারে। চুল মোলায়েম রাখতে কন্ডিশনার দারুণ কাজ করে। তবে হ্যাঁ, বেশিরভাগ মানুষ যে ভুলটা করেন কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে তা হল, তাঁরা স্ক্যাল্পে কন্ডিশনার লাগিয়ে ফেলেন! আপনি সেই ভুলটা করবেন না, এতে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। কন্ডিশনার লাগাবেন শুধু চুলের গুছিতে।

হেয়ার মাস্ককে অবহেলা এক্কেবারে নয়

চুলে সপ্তাহে একদিন হেয়ার মাস্ক অবশ্যই ব্যবহার করুন। আপনি চাইলে বাজার থেকে কিনে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন, আবার বাড়িতে নিজে তৈরি করেও হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। তবে যেটাই করবেন, চুলের ধরন অনুযায়ী করবেন।

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

বোনাস টিপস

ক) খাওয়া-দাওয়ার দিকেও কিন্তু বিশেষ যত্ন নিতে হবে এসময়। বেশি করে মাছ, ডিম, সবুজ শাক-সবজি ও প্রচুর পরিমাণে জল খেতে হবে, যাতে শরীরের ভিতর থেকে টক্সিন বেরিয়ে যেতে পারে এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে।

খ) প্রতিদিন শ্যাম্পু করবেন না (one month hair care routine for shiny locks)। একদিন অন্তর একদিন শ্যাম্পু করুন।

গ) সম্ভব হলে ১৫ দিনে একবার হেয়ার স্পা করুন। সব সময়ে পার্লারে গিয়েই হেয়ার স্পা করাতে হবে তার কোনও মানে নেই, আপনি বাড়িতেও প্রাকৃতিক উপাদানের সাহায্যে হেয়ার স্পা করতে পারেন।

ঘ) এই এক মাস (one month hair care routine for shiny locks) চেষ্টা করুন হেয়ার স্টাইলিং টুলস ব্যবহার না করার, কারণ এতে চুল ড্যামেজ হবেই! যদি একান্তই ব্যবহার করতেই হয় তা হলে হিট প্রোটেক্টিং স্প্রে লাগিয়ে তারপরই চুল স্ট্রেট বা কার্ল করুন।

ঙ) সম্ভব হলে কাঠের চিরুনি ব্যবহার করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!