চুল সহজে বাড়তে চায় না? এই বিষয়গুলিতে নজর রেখেছেন তো?

চুল সহজে বাড়তে চায় না? এই বিষয়গুলিতে নজর রেখেছেন তো?

চুল পড়ে যাওয়া বা রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুলের আরও বেশ কিছু সমস্যা হয়। চুলের যাবতীয় সমস্যা কিন্তু থাকে চুলের গোড়াতেই। অর্থাৎ, স্ক্যাল্পের সমস্যাই কিন্তু চুলের বিভিন্ন সমস্যা তৈরি করে। তাই চুল ভাল রাখার জন্য প্রথমেই প্রয়োজন স্ক্যাল্প ভাল রাখা (struggling with hair growth)। স্বাস্থ্যকর স্ক্যাল্পই ভাল চুলের গোড়ার কথা। 

চুলের বিভিন্ন সমস্যার মধ্যে যেমন চুল পড়ে যাওয়া বা উঠে যাওয়ার মতো সমস্যা আছে। অনেকেরই আবার চুল সহজে বাড়তে চায় না। অর্থাৎ, চুলের বৃদ্ধিতে সমস্যা। হেয়ার গ্রোথের সমস্যাতেও দায়ি কিন্তু আনহেলদি স্ক্যাল্প। আপনারও কি এই সমস্যা? সহজে চুল বাড়তে চায় না? চুল বাড়ানোর জন্য কী কী বিষয়গুলো মাথায় রাখবেন বলুন তো (struggling with hair growth)? সেই নিয়েই আজ আলোচনা করব আমরা।

চুল সহজে বাড়তে চায় না?

যে বিষয়গুলো চুল না বাড়ার কারণ হতে পারে

  • অপরিষ্কার স্ক্যাল্প
  • অপুষ্টি
  • হিট বা হেয়ার স্টাইলিং প্রোডাক্ট
  • দুশ্চিন্তা
স্ক্যাল্প পরিষ্কার রাখুন

অপরিষ্কার স্ক্যাল্প

আগেও বলেছি। আবার বলছি চুলের যে কোনও সমস্যার জন্য সবথেকে বেশি দায়ি আপনার অপরিষ্কার স্ক্যাল্প। তাই স্ক্যাল্পে যেকোনও ফাঙ্গাল ইনফেকশন, চুলকানি, তৈলাক্ত স্ক্যাল্প চুল পড়ে যাওয়া বা ভেঙে যাওয়ার কারণ হতে পারে। একই কারণে চুল বাড়তেও সমস্যা হতে পারে। তাই চুলের স্বাভাবিক বৃদ্ধির জন্য (struggling with hair growth) আগে প্রয়োজন স্ক্যাল্প পরিষ্কার ও স্বাস্থ্য়কর রাখা।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

অপুষ্টি

ভাল চুলের জন্য যেমন শরীরেও পুষ্টি প্রয়োজন। একইভাবে স্ক্যাল্পেও পুষ্টি প্রয়োজন। স্ক্যাল্প পুষ্টি পেলেই চুল সঠিকভাবে বাড়বে এবং পাতলা হয়ে যাবে না। তার জন্য আপনাকে নিয়মিত চুলের যত্ন নিতে হবে। আপনি হট অয়েল থেরাপি করতে পারেন। একইসঙ্গে চুলের ডিপ কন্ডিশনিং করাও একইভাবে প্রয়োজন। এতে স্ক্যাল্প পরিমাণ মতো পুষ্টি পাবে। চুল বাড়বে (struggling with hair growth)। চুল থাকবে ঘন ও সুন্দর।

হিট চুলের ক্ষতি করে

হিট বা স্টাইলিং প্রোডাক্ট

আপনি যখনই বিভিন্ন ভাবে হেয়ার স্টাইল করতে যান, আপনি সামান্য হলেও চুলের ক্ষতি করেন। হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনারের মতো স্টাইলিং প্রোডাক্ট চুলে ব্যবহার করেন। তখন তার হিটে চুলের ক্ষতি হয়। নিয়মিত ব্যবহারে একসময় চুল রুক্ষ হয়ে গোড়া থেকে ভেঙে যায়, আবার চুল স্বাভাবিক ভাবে বাড়তে চায় না (struggling with hair growth)। কারণ, চুল প্রয়োজনীয় আর্দ্রতা এবং পুষ্টি পায় না।

Make Up

Manish Malhotra Eye Advanced Makeup Kit by MyGlamm

INR 1,999 AT MyGlamm

দুশ্চিন্তা

দুশ্চিন্তা বা স্ট্রেস যেমন আমাদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তার প্রভাব দেখা যায় চোখে মুখেও। চুলের স্বাস্থ্য়েও তার প্রভাব পড়ে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত দুশ্চিন্তা টেলোজেন এফলাভিয়ামের কারণ হতে পারে। এর ফলে চুল বাড়তে সমস্যা হয়। এমনকী চুল তাড়াতাড়ি সাদাও হয়ে যেতে পারে।

তাহলে আপনি নিশ্চয় এখন বুঝতেই পারছেন, কেন আপনার দ্রুত চুল বাড়ছে না। স্বাভাবিকভাবেও বা কেন চুল বাড়তে সমস্যা হচ্ছে। এই কারণগুলো মাথায় রাখুন। এই দিকগুলোয় নজর দিন। নিয়মিত চুলের যত্ন করুন। স্ক্যাল্প পরিষ্কার রাখুন। আপনার চুলও ভাল থাকবে (struggling with hair growth)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!