এই চারটে বদভ্যাস আপনার যোনিদেশের স্বাস্থ্যের জন্য এক্কেবারে ভাল নয়!

এই চারটে বদভ্যাস আপনার যোনিদেশের স্বাস্থ্যের জন্য এক্কেবারে ভাল নয়! in bengali

ভ্যাজাইনা। যোনিদেশ। ঠিক করে বলুন তো, নারী শরীরের এই অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গটি নিয়ে আমরা ক'জনই বা চিন্তাভাবনা করি? আমাদের অনেকের কাছেই এটি গোপনাঙ্গ। এটি নিয়ে কথা বলতে বা আলোচনা করতে নেই। করলেও নিছকই ফিসফিস (these 4 bad habits can lead to vaginal health problem) করে। আর ছোটবেলা থেকে বেশিরভাগ বাঙালি মেয়ে এটা শিখেই বড় হয় বলে, ভ্যাজাইনাল হেলথ, মানে সোজা বাংলায় বলতে গেলে শরীরের এই অঙ্গটিরও যে দেখভালের প্রয়োজন আছে, ঠিকমতো যত্ন না নিলে এটিও যে বেগড়বাঁই করতে পারে এবং তার ফল হতে পারে মারাত্মক, সেই সম্বন্ধে আমাদের অনেকেরই হুঁশ নেই! তাই নিজেদের অজান্তেই হয়তো আমরা এমন কিছু করে ফেলি যাতে ক্ষতি হয় (these 4 bad habits can lead to vaginal health problem) ভ্যাজাইনার। দেখুন তো, এরকম কোনও কাজ আপনারাও করেন কিনা। উত্তর যদি হ্যাঁ হয়, তা হলে আজই তা বন্ধ করুন

ভুল অথবা প্রচন্ড টাইট প্যান্টি পরা

ভুলভাল প্যান্টি পরলে পরে ভ্যাজাইনাল সমস্যা হবেই!

ভুলক্রমেও এই দুটোর মধ্যে একটাও করবেন না যেন। প্যান্টি সব সময় একটু ঢিলেঢালা পরবেন। তা বলে লগবগে পরতে বলা হচ্ছে না। কিন্তু এমন প্যান্টি পরবেন না, যা পরে সারাদিন পরে বাড়িতে ফিরে দেখলেন ইলাস্টিকের দাগ হয়ে গিয়েছে। আর নিজের নিতম্বের শেপ অনুযায়ী (these 4 bad habits can lead to vaginal health problem) প্যান্টি পরবেন। আপনার হিপ পোর্শন ভারী, আপনার পরা উচিত হিপস্টার, কিন্তু আপনি বিজ্ঞাপন দেখে প্ররোচিত হয়ে কিনে ফেললেন একটি বিকিনি স্টাইলের প্যান্টি, একদম নয়। এতে আপনার যৌনাঙ্গের দম বন্ধ হয়ে আসবে আর বলা বাহুল্য, তাতে আখেরে আপনারই ক্ষতি।

সারাক্ষরণ প্যান্টি পরে থাকা

ওমা, হেসে কুটোপাটি হচ্ছেন যে? আচ্ছা, রাতে শোওয়ার সময় কি আপনি ব্রা পরে শুতে যান? তা হলে প্যান্টিই বা পরে শুতে যান কেন? যাঁদের বেশি ভ্যাজাইনাল ডিসচার্জের সমস্যা আছে, তাঁদের কথা আলাদা। কিন্তু তা না হলে অন্তত কিছুক্ষণ দিনে প্যান্টি না পরে থাকুন। আসলে শরীরের এই অংশটি (these 4 bad habits can lead to vaginal health problem) এতটাই চাপাচুপি দিয়ে রাখি আমরা যে, ভেন্টিলেশনের কোনও সুযোগই থাকে না। কিছুক্ষণ খোলা থাকলে, এই অঙ্গটিও একটু শ্বাস নেওয়ার সুযোগ পাবে, এই আর কী।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

ঘেমো প্যান্টি পরে থাকা

ঠিক করে বলুন তো, আপনি দিনে ক'বার প্যান্টি বদলান? স্নানের পরে একবার আর বিকেলে অথবা রাতে গা ধুয়ে কিংবা বাড়ি ফিরে পরিষ্কার হয়ে একবার, তাই তো? কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, আপনি সামান্যতম ঘামলেও প্যান্টি বদলে ফেলুন। কারণ, আমাদের শরীরের বাকি অংশের চেয়ে যোনিদেশে (these 4 bad habits can lead to vaginal health problem) ঘাম অনেক বেশি হয়। টাইট প্যান্টি পরে থাকার কারণে আমরা তা বুঝতে পারি না। তাই একটু ঘাম হলেই প্যান্টি পাল্টে ফেলবেন। তাতে সাবান কিংবা প্যান্টি একটু বেশি লাগবে বটে, কিন্তু আপনি অসুখে পড়বেন না!

স্যানিটারি প্যাড না বদলানো

স্যানিটারি প্যাড অন্তত ছয় ঘন্টা অন্তর বদলানো একান্ত জরুরি

পিরিয়ডের শুরুর দিনগুলিতে ফ্লো বেশি থাকলে আলাদা কথা, কিন্তু যত তা শেষের দিকে এগোয়, আমাদের স্যানিটারি ন্যাপকিন বেশিক্ষণ পরে থাকাটাও ততটাই বাড়ে। এই সময়টা আমরা ভারী মিতব্যয়ী হয়ে পড়ি এবং ভাবি যে, শুধু-শুধু আবার একটা প্যাড নষ্ট করব? এদিকে ছ' ঘণ্টার বেশি একটি প্যাড পরে থাকা যে স্বাস্থ্যের পক্ষে (these 4 bad habits can lead to vaginal health problem) একেবারেই ভাল না, সেটা আমরা মোটেও মনে রাখি না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!