সুন্দর চুলের জন্য ব্যবহার করতেই পারেন এই ন্যাচারাল হেয়ার রিন্স

সুন্দর চুলের জন্য ব্যবহার করতেই পারেন এই ন্যাচারাল হেয়ার রিন্স

শ্যাম্পু করার পর আপনি কি হেয়ার রিন্স ব্যবহার করেন? হেয়ার রিন্স কিন্তু আপনার হেয়ার কেয়ার রুটিন একদম বদলে দিতে পারে। তবে শ্যাম্পু করার পরই ব্যবহার করতে হবে। সর্বোপরি হেয়ার রিন্সে প্রচুর পরিমাণে থাকে নিউট্রিয়েন্টস। চুল ও স্ক্যাল্প ময়শ্চারাইজ় করে এই হেয়ার রিন্স। 

একইসঙ্গে পিএইচ লেবেল ও তেলের মাত্রা ঠিক রাখে। তাই খুশকির সমস্যা নিয়ন্ত্রণ করে এই হেয়ার রিন্স (natural hair rinses) । একইসঙ্গে স্ক্যাল্পের বিভিন্ন সমস্যাও সমাধান করে। ফলে চুল এবং স্ক্যাল্প ভাল থাকে।

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm

তাই অনেকেই হেয়ার রিন্স ব্যবহার করেন। কিন্তু আপনি কোনও ন্যাচারাল হেয়ার রিন্সও ব্যবহার করতে পারেন। আজ এমন কয়েকটি হেয়ার রিন্সের সন্ধান দেব, যেগুলো ন্যাচারাল (natural hair rinses)ও আপনি সহজেই পেতে পারেন।

  • ব্যবহার করুন আপেল সাইডার ভিনিগার রিন্স
  • লেবু হেয়ার রিন্স ব্যবহার করুন
  • চা বা কফি হেয়ার রিন্স ব্যবহার করুন
আপেল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন...

আপেল সাইডার ভিনিগার রিন্স ব্যবহার করুন

আপনি কি ভাল হেয়ার রিন্স খুঁজছেন? তাহলে এটি তোমার জন্যই। আপেল সাইডার ভিনিগার আপনার স্ক্যাল্পের ময়লা দূর করে। এবং স্ক্যাল্পের পিএইচ লেবেল ব্যালেন্স করে।

আপনি কীভাবে ব্যবহার করবেন?

দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার নিন। তার সঙ্গে দুই কাপ জল নিন। দুই কাপ জলে ওই ভিনিগার মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে নিন। মাসে একবার বা দুবার শ্যাম্পুর পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। যদি আপনার চুল শুষ্ক হয়, তাহলে তার সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। সেই মিশ্রণ (natural hair rinses) দিয়ে চুল ধুয়ে নেবেন।

Make Up

POSE Highlighter Duo by MyGlamm

INR 699 AT MyGlamm

লেবু হেয়ার রিন্স ব্যবহার করুন

লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। যা চুল বাড়তে সাহায্য করে। একইসঙ্গে ভিটামিন সি স্ক্যাল্পে সিবাম প্রোডাকশান ব্যালেন্স করে। চুল স্বাস্থ্যকর রাখে। চুল জেল্লাদার থাকে।

কীভাবে ব্যবহার করবেন

এক টেবিল চামচ লেবুর রস নিন। দুই কাপ জল নিন। দুই কাপ জলের সঙ্গে মিশিয়ে নিন লেবুর রস। ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। প্রতি সপ্তাহে বা দুই সপ্তাহ অন্তর এটি আপনি চুলে ব্যবহার করুন। শ্যাম্পু করার পর সেই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। এই হেয়ার রিন্সের সঙ্গে আপনি শুকিয়ে নেওয়া মিন্ট পাতা মিশিয়ে নিতে পারেন(natural hair rinses)। মিন্টের পাতা স্ক্যাল্প রিফ্রেশ করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়। চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

প্রাকৃতিক হেয়ার রিন্স হিসেবে চা'ও খুব ভাল

চা ও কফি হেয়ার রিন্স

চা এবং কফির মধ্যে ক্যাফিন থাকে (natural hair rinses)। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুল পড়াও কম করে। তাই ভাল চুল পাওয়ার জন্য আপনি এই হেয়ার রিন্স ব্যবহার করতে পারেন।

কীভাবে ব্যবহার করবেন

দুই কাপ জল নিন। তার মধ্যে দুটো চায়ের ব্যাগ ডুবিয়ে রাখুন। কফির ক্ষেত্রে দুই কাপ জলে দুই টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে নিন। তারপর প্রতি সপ্তাহে শ্যাম্পু করার পর আপনি এই হেয়ার রিন্স দিয়ে চুল ধুয়ে নিন। বিভিন্ন হার্বাল চা আপনি ব্যবহার করতে পারেন।

মূল ছবি সৌজন্য - পিক্সঅ্যাবে

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!