এক তরফা প্রেম কি শুধুই দুঃখ দিচ্ছে? মনের জানলাটা খুলে দিন

এক তরফা প্রেম কি শুধুই দুঃখ দিচ্ছে? মনের জানলাটা খুলে দিন

সকাল সকাল চন্দ্রবিন্দুর একটা গানের কথা বেশ মনে পড়ছে। আমার মধ্যবিত্ত ভিরু প্রেম তোমার কাছে রাখা! গানটা পুরনো হলেও সবসময়ই যেন এর প্রভাব একইরকম থাকে। অফিস যেতে বা অফিস থেকে ফিরতে মাঝেমধ্যে শুনেই ফেলি এই গান। হঠাৎ এই গানের আলোচনায় কেন? কারণ, আজ সেই এক তরফা প্রেমগুলো নিয়ে একটু গল্প-আলোচনা করব, যে প্রেমগুলো ভিরু ও মধ্যবিত্ত। আপনারও বুঝি মনে মনে একজনকে অনেকদিন ধরেই ভাল লাগে, কিন্তু আপনি বলে উঠতে পারেন না। তাঁকে দূর থেকে দেখেন, কিন্তু কাছে গিয়ে একটা কফির আমন্ত্রণ দিতে পারেন না! রাতে ফিরে বুঝি বেশ কষ্ট লাগে, কখনও চোখে চোখ পড়ে গেলেও চোখ নামিয়ে নেন (the pain of one sided love) । কি, চেনা লাগছে?

কেনই বা চলে যাবেন?

আমার মাঝেমধ্যেই মনে হয়, জীবনটা যদি চন্দ্রবিন্দুর গান হত তাহলেও কিছু যায় আসত না। কিন্তু জীবনটা তো চন্দ্রবিন্দুর গান নয়, জীবনটা একটা অঙ্ক...আর অঙ্ক কী কঠিন! তাই এক তরফা প্রেমগুলো খালি কষ্টই দেয়(the pain of one sided love) । এই কষ্টের শেষ কোথায়,নিজেকে প্রশ্ন করুন। আপনার কি সত্যিই এইভাবে কষ্ট পাওয়া উচিত? কী করবেন তবে?

নিজেকে প্রশ্ন করুন

আপনার যাঁকে ভাল লাগে, তাঁকে আপনার মনের কথা বলেছেন? যদি না বলে থাকেন, তবে কেন বলেননি নিজেকে প্রশ্ন করুন। নিজের কাছে স্পষ্ট হন, কী কী কারণে আপনি তাঁর কাছে গিয়ে অনুভূতির কথা বলতে পারেননি। অনেক ক্ষেত্রেই দেখা যায়, বিপরীতের মানুষও আমাদের পছন্দ করেন। কিন্তু সেই সম্পর্ক তৈরি হয় না। আপনার মনে কীসের সংশয় রয়েছে, যার জন্য আপনি তাঁকে গিয়ে মনের কথা বলতে পারেন না? এই প্রশ্ন করুন নিজেকেই।

আপনি জানেন, তিনি আপনাকে পছন্দ করেন না। তারপরেও যদি তাঁর প্রতি আপনার ভাল লাগা থেকে যায়। আপনি তাঁর জন্যই কষ্ট পেয়ে যান, তবে সেক্ষেত্রেও নিজেকে প্রশ্ন করুন। কেন একজন মানুষের জন্য আপনি কষ্ট পাবেন, আপনার এই কষ্ট পাওয়ার কথা ছিল(the pain of one sided love) ? আপনার ভিতর থেকেই উত্তর আসবে, "না"। তবে কেন? প্রশ্ন করে দেখুন নিজেকে।

আপনি কার জন্য কষ্ট পাচ্ছেন?

কার জন্য কষ্ট পাচ্ছেন?(the pain of one sided love)

প্রেম সবসময়ই ভীষণ যুক্তিহীন। কষ্ট পাচ্ছি এই কথা বুঝলেও আমরা সেটা থেকে বেরিয়ে আসতে পারি না। আমাদের ইমোশন আমাদের নিয়ন্ত্রণ করতে থাকে। আপনার ক্ষেত্রেও কি তাই? আপনিও হয়তো খুব ইমোশনাল। অনুভূতি মানুষের সম্পদ, কিন্তু আপনি অনুভূতিকে ব্যবহার করুন। আপনার অনুভূতি যেন আপনাকে নিয়ন্ত্রণ না করে। যে মানুষটি আপনাকে পছন্দও করেন না, তাঁর জন্য আপনি কষ্ট পাচ্ছেন? কেন? আপনার ভাল থাকা কেন তাঁর উপর নির্ভরশীল? নিজেকে ভাল রাখার রাস্তা খুঁজে নিন নিজেই। আপনার কষ্ট পাওয়ার (the pain of one sided love) কোনও অধিকার নেই।

কুছ কুছ হোতা হ্যায়...তুম নেহি সমঝোগে

বন্ধুরা যখনই আপনাকে বকাঝকা করেন, আপনিও নিশ্চয়ই এই কথাই বলেন। আপনার অফিসের কাজ বা পড়াশোনা এবং পরিবার ও বন্ধুবান্ধব আছেন। আপনি কি বার বার একই দেওয়ালে গিয়ে ধাক্কা খাচ্ছেন? একবার সেই ঘরেরই জানলা খুলে দিন। রোদ্দুর এসে পড়ুক ঘরের ভিতর। দেখবেন যাবতীয় খারাপ লাগা কোথায় হারিয়ে গিয়েছে, আপনার মনের ঘরে তখন শুধুই রঙিন ও রোদ্দুর। পৃথিবীর এত ভালবাসা সবই আপনার জন্য। আপনি ভাল থাকুন(the pain of one sided love) ।

প্রিয় গানের তালিকা থেকে চান্না মেরেয়া গান বাদ দিন দেখি

আমাদের জীবনশৈলীর সঙ্গে যে গান মেলে, আমাদের সেই গানই বেশি ভাল লাগে। শুনুন, এই সব গান বাদ দেওয়ার সময় এসে গিয়েছে। এখন শুধুই লাভ ইউ জ়িন্দেগি গাওয়ার সময়! তাই মন খুলে জীবনের ও ভালবাসার গান করুন। এক তরফা প্রেম থেকে আর কষ্ট পাবেন না।

আমরা অভ্যস্ত হয়ে পড়ি, মুভ অন!

মস্তিষ্ক খুবই জটিল এক বিষয়। নিউরোনগুলো যে কী বুদ্ধিমান কী বলব। আপনি যে বিষয়টিকে আঁকড়ে রাখতে চাইবেন, আপনার মস্তিষ্ক তাতেই অভ্যস্ত হয়ে পড়বে। আবার আপনি যদি কিছু মেনে নিতে না চান, আপনার অবচেতনে এসে আপনাকে সেই কথাগুলোই ফ্ল্যাশব্যাকের মতো দেখাবে! মানুষের মস্তিষ্ক খুবই আজব জিনিস! মস্তিষ্ককে দুঃখ ও কষ্টে অভ্যস্ত হতে দেবেন না। তাকে নানারকম অনুভূতির স্বাদ দিন। দেখবেন জীবনে অনেকরকম অনুভূতি আছে অনুভব করার জন্য়। আমাকে কি বলে দিতে হবে? সত্যিটা মেনে নিন ও মুভ অন করুন। বাকি জীবনটা কিন্তু অনেক অনেক বেশি সুন্দর।

মূল ছবি সৌজন্য - কুছ কুছ হোতা হ্যায়

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!