মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ থেকে যায়? রান্নাঘরের সামগ্রী দিয়েই দূর করুন সেই গন্ধ

মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ থেকে যায়? রান্নাঘরের সামগ্রী দিয়েই দূর করুন সেই গন্ধ

মাছ ধোয়ার পর বা মাছ কাটার পর হাতে কিন্তু একটা আঁশটে গন্ধ রয়েই যায়। একাধিকবার সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। অনেকক্ষণ পর্যন্ত সেই গন্ধ হাতে থেকে যায়। অনেকেরই মাছের এই আঁশটে গন্ধে গা গোলায়। অনেকেই এই গন্ধ পছন্দ করেন না। এমনকী সেই হাতে অন্য বাসন ধরলে বাসনেও গন্ধ হয়ে যায়। সমস্যা হয়ে যায় সেখানেও। এই জন্যে অনেকেই মাছ ধুতে চান না, কারণ কিন্তু এই আঁশটে গন্ধই। তবে এই আঁশটে গন্ধ দূর করার কী উপায় হতে পারে। মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করা খুবই সহজ (how to get rid of fish smell), যদি কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলেন। আর এই টোটকার প্রায় সব সামগ্রীই আপনি পাবেন রান্না ঘরে।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

কী কী ভাবে আঁশটে গন্ধ দূর করতে পারবেন (how to get rid of fish smell)

  • হলুদ ও তেল ব্যবহার করুন
  • পাতিলেবু বা কমলালেবু ব্যবহার করুন
  • ভিনিগার ও বেকিং সোডা ব্যবহার করুন
  • কফি ব্যবহার করুন
  • ব্যবহার করুন টুথ পেস্ট

হলুদ ও তেল ব্যবহার

মাছে মাখানোর সময় নিজের হাতেও মেখে নিন

মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করতে এই হলুদ ও তেলের ব্যবহার একেবারেই মা ও ঠাকুমাদের ঘরোয়া টোটকা। আপনি মাছ ধোয়ার পর হাত ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভাল করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনও আঁশটে গন্ধ থাকবে না(how to get rid of fish smell)। এটি আঁশটে গন্ধ দূর করার উপায়।

পাতিলেবু বা কমলালেবু ব্যবহার করুন

লেবুর রস ব্যবহার করুন

পাতিলেবু বা কমলালেবু দুর্গন্ধ দূর করতে দারুণ কার্যকরী। আপনি মাছ ধোয়া বা কাটার পর পাতিলেবুর রস ভাল করে দুই হাতে ঘষে মেখে নিন। একইভাবে আপনি সামান্য কমলালেবুর রসও লাগাতে পারেন। আপনার হাতের দুর্গন্ধ দূর হবে (how to get rid of fish smell)। একইসঙ্গে লেবুর একটা হাল্কা গন্ধও আপনার হাতে থেকে যাবে।

ব্যবহার করুন ভিনিগার ও বেকিংসোডা

আঁশটে গন্ধ দূর করার উপায়গুলির মধ্য়ে সহজ উপায় ভিনিগার ও বেকিংসোডা ব্যবহার। মাছ কাটার পর আঁশটে গন্ধ সহজেই দূর হবে। আপনি একটি বাটিতে এক চামচ ভিনিগার ও তার সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রণটি ভাল করে তৈরি করে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণ ভাল করে দুই হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে ফেলুন। মাছের আঁশটে গন্ধ দূর হবে(how to get rid of fish smell)।

কফি স্ক্রাব ব্যবহার করুন

কফির গন্ধ পছন্দ করেন না, এরকম মানুষ বোধহয় কমই আছেন। মাছ ধোয়ার পরেও আপনি দুই হাতে সামান্য পরিমাণ কফি পাউডার ভাল করে ঘষে মেখে নিন। এরপর ভাল করে ঘষে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

টুথপেস্ট ব্যবহার করুন...

ব্যবহার করুন টুথপেস্ট

শুধুমাত্র এই সামগ্রীটিই আপনার রান্না ঘরে পাওয়া যাবে না। তবে পোড়ার ক্ষত সারাতে যেমন টুথপেস্ট খুবই উপযোগী, তাই অনেকেই টুথপেস্ট রান্নাঘরে রাখেন। একইভাবে মাছ ধোয়া বা কাটার পর হাতে ভাল করে টুথপেস্ট মেখে নিন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন। হাত থেকে মাছের আঁশটে গন্ধ (how to get rid of fish smell)উধাও হয়ে যাবে।

মূল ছবি সৌজন্য - পেক্সেল

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!