অয়েলি স্ক্যাল্প থেকে মুক্তি পেতে মেনে চলুন এই টিপসগুলো

অয়েলি স্ক্যাল্প থেকে মুক্তি পেতে মেনে চলুন এই টিপসগুলো in bengali

শীতকাল মানেই চুলের হাজারো সমস্যা শুরু! বিশেষ করে, ধোঁয়া-ধুলো-দূষণ থেকে স্ক্যাল্প এতটাই অয়েলি হয়ে যায় যে দিনের শেষে মনে হতেই পারে যে, চুলে তেল (tips to get rid of oily scalp) লাগিয়েছেন। অথচ শ্যাম্পু করেই বেরিয়েছেন। শীতকালে বাতাসে আর্দ্রতা না থাকলেও শুষ্কতার জন্য অনেক সময়েই স্ক্যাল্প থেকে সেবাম বেশি পরিমানে নিঃসৃত হয়। আর তার জন্য স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল নিঃসৃত হয়। আর অয়েলি স্ক্যাল্প ও অয়েলি চুল থেকে স্ক্যাল্পে চুলকানি-জ্বালা হতে পারে। খুশকি হয়। আরও হাজারো সমস্যা শুরু হয়ে যায়। তাই স্ক্যাল্প আর চুলকে অয়েল ফ্রি রাখতে চেষ্টা করতে হবে। রইল কিছু ঘরোয়া সমাধান

চিটচিটে আর অয়েলি স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পান

ছবি - পেক্সেলস ডট কম

১। রোজ শ্যাম্পু করতে হবে না। কিন্তু সপ্তাহে অন্তত ৩ বার শ্যাম্পু করতেই হবে। এতে অয়েলি স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। আর যদি আপনি প্রচুর ওয়ার্ক আউট করেন, তা হলে এক দিন অন্তর কিন্তু অবশ্যই শ্যাম্পু করতে হবে।

২। শ্যাম্পু করারও একটা নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। কারণ আপনার স্ক্যাল্প যাতে অয়েল-ফ্রি (tips to get rid of oily scalp) থাকে, তার জন্য শ্যাম্পু মুখ্য ভূমিকা পালন করে। শ্যাম্পু করার সময় সরাসরি স্ক্যাল্পে লাগাবেন না। জলে ভাল করে গুলে নিয়ে শ্যাম্পু স্ক্যাল্পে লাগান। তার পর হালকা হাতে ধীরে ধীরে মাসাজ করুন। তার পর জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। দেখবেন, যেন স্ক্যাল্পে শ্যাম্পু থেকে না যায়। আর একটা বিষয়! গরম জলে কিন্তু চুল ধোবেন না। কারণ এটা চুলের জন্য ক্ষতিকর।

Make Up

MyGlamm Treat Love Care 24 Hr Anti Pollution

INR 995 AT MyGlamm

৩। কন্ডিশনার লাগানোরও সঠিক পদ্ধতি রয়েছে। কারণ স্ক্যাল্পে কন্ডিশনার কখনওই লাগালে চলবে না। সে অয়েলি স্ক্যাল্প হোক বা ড্রাই স্ক্যাল্প। তাই চুলের এমন ভাবে কন্ডিশনার লাগাবেন, যাতে সেটা স্ক্যাল্পে না লাগে।

৪। আপনার চিরুনি অথবা হেয়ার ব্রাশ কিন্তু মাঝেমধ্যেই পরিষ্কার (tips to get rid of oily scalp) করতে হবে। পাশাপাশি, ২ মাসে অন্তত ১ বার চিরুনি অথবা হেয়ার ব্রাশ বদলাতে হবে।

৫। আপনি কি হেয়ার স্টাইলিংয়ের জন্য হেয়ার স্ট্রেটনার অথবা হেয়ার কার্লার ব্যবহার করেন? তা হলে সেগুলো কিন্তু বন্ধ করতে হবে। কারণ এগুলো কিন্তু অয়েলি স্ক্যাল্পের জন্য ক্ষতিকর। এই হিট স্টাইলিং টুলস আপনার স্ক্যাল্পকে আরও চিটচিটে করে দেয়।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

ট্রাই করতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকাও

ছবি - পেক্সেলস ডট কম

১। ২-৩ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার ও এক কাপ জল মিশিয়ে নিন। প্রথমে চুলে একটা মাইল্ড শ্যাম্পু করে নিন। তার পর চুলটা ধুয়ে নিয়ে শেষে অ্যাপল সাইডার ভিনিগার দিয়ে আবার চুলটা (tips to get rid of oily scalp) ধুয়ে নিন। কয়েক মিনিট রাখার পরে ঠান্ডা জলে আবার চুলটা ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করলে ভাল ফল পাবেন।

২। প্রথমে লেবুর রস আর অ্যালোভেরা জেলটা মিশিয়ে নিন ভাল করে। তার পর এই মিশ্রণের মধ্যে জল দিন। চুলে শ্যাম্পু করার পরে এই মিশ্রণটা ব্যবহার করুন এবং কয়েক মিনিট রাখার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। অয়েলি স্ক্যাল্প কন্ট্রোল করতে এটা মাঝেমধ্যেই ব্যবহার করতে হবে।

৩। আধ কাপ গ্রিন টি আর এক কাপ জল নিন। সসপ্যানে গ্রিন টি বানিয়ে নিন। ফুটে উঠলে নামিয়ে ছেঁকে নিন। ঠান্ডা হলে চুল আর স্ক্যাল্পে (tips to get rid of oily scalp) লাগিয়ে নিন। ৩০-৪৫ মিনিট রাখার পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত এক বার এটা ব্যবহার করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!