নতুন গুড়ের সন্দেশ নাকি ফুলকপির সিঙ্গারা - শীতের কোন খাবারটা আপনার সবচেয়ে পছন্দের?

শীতের কোন বাঙালি খাবারটা আপনার সবচেয়ে পছন্দের? in bengali

নানা রকমের সুস্বাদু খাবার, শীতকাল আর বাঙালি - এদের মধ্যে কোথায় যেন একটা যোগসূত্র আছে. ভোজনরসিক বাঙালির কাছে আসলে শীতকাল অনেক খাদ্য সামগ্রীর (top 5 must have bengali dishes for winters) পসরা সাজিয়ে আনে. যেমন ধরুন নলেন গুড়ের সন্দেশ, মোয়া, ফুলকপির সিঙ্গারা, নানারকমের পিঠে-পুলি, কড়াইশুঁটির কচুরি, নতুন আলুর দম, আরো না জানি কত জিভে জল আনা খাবার! বাঙালিদের মধ্যে মোটামুটি সবাই শীতকালের এই সুস্বাদু খাবারগুলোর সারাবছর ধরে অপেক্ষা করে থাকি. শুধু বাঙালি কেন, অবাঙালি অনেকেও কিন্তু এই খাবারগুলো খেতে খুবই ভালোবাসেন. আমরা তো খাবই, আপনিও যদি শীতের মরশুমে কলকাতায় থাকেন, তাহলে অন্তত এই খাবারগুলো খেতে ভুলবেন না!

নলেন গুড়ের পায়েস, রসগোল্লা, আইসক্রিম ও সন্দেশ

ছবি - ইনস্টাগ্রাম

বাঙালি আর মিষ্টি - যেন জন্মজন্মান্তরের সম্পর্ক! শীতকালের জন্য বাঙালিরা মুখিয়ে থাকে যে কবে নতুন গুড় বাজারে উঠবে আর তা দিয়ে মিষ্টি তৈরী হবে, আর কবে সেই মিষ্টি মুখে চালান করবে! নলেন গুড়ের সন্দেশ আর রসগোল্লা (top 5 must have bengali dishes for winters) না খেলে যে শীতকালটা বৃথা!

মটরশুঁটির কচুরি ও নতুন আলুর নিরামিষ দম

ছবি - ইনস্টাগ্রাম

বেশিরভাগ ভোজনরসিক বাঙালিদের শীতকালের ছুটির সকাল শুরু হয় মটরশুঁটির কচুরি আর নতুন আলুর দম দিয়ে. এ তো জলখাবার নয়, এ হলো স্বর্গ! মটরশুঁটি, আদাবাটা, মৌরি আর হিঙের স্বাদে-গন্ধে ভরপুর গরম গরম কচুরি যখন আপনি মুখে পারবেন... আহা! সাথে নতুন আলুর সুস্বাদু তরকারি... ভাবতেই জিভে জল চলে আসছে!

গরম গরম ফুলকপির সিঙ্গারা

ছবি - ইনস্টাগ্রাম

কলেজস্ট্রিটের পুঁটিরাম হোক কিংবা দেশপ্রিয় পার্কের ভিয়েন - ফুলকপির সিঙ্গারা শীতকালের সন্ধ্যের আমেজটাই বদলে দেয়! এমনিতেই বাঙালিরা তেলেভাজা খেতে ভালোবাসি, তার ওপর শীতের সন্ধ্যেতে গরম কফির সাথে ফুলকপির সিঙ্গারা (top 5 must have bengali dishes for winters) থাকলে আড্ডা দেওয়ার মজাই আলাদা.

শীতকালীন সবজি সহযোগে নিরামিষ খিচুরি, বাঁধাকপির ঘন্ট ও লম্বা বেগুন ভাজা

ছবি - ইনস্টাগ্রাম

সাধারনত এই মেনুটা বাঙালিদের পুজোর ভোগে থাকে, কিন্তু পুজো ছাড়াও তো খিচুড়ি খাওয়া যায় নাকি! আমি কিন্তু এরকম বাঙালি খুব বেশি চিনি না, যে খিচুড়ি খেতে ভালোবাসে না. তায় সেই খিচুড়ি যদি ফুলকপি, মটরশুঁটি আর অন্যান্য শীতকালীন সবজি দিয়ে করা হয়, তাহলে তো আর কথাই নেই. শীতের দুপুরে গরম গরম ফুলকপি দিয়ে সোনামুগের ডালের খিচুড়ি, সাথে মাখোমাখো বাঁধাকপির ঘন্ট আর লম্বা করে কাটা বেগুন ভাজা...

জয়নগরের মোয়া

ছবি - ইনস্টাগ্রাম

জয়নগরের মোয়া হলো বাঙালির ইমোশন! শীতের দুপুরে কলকাতার যে কোনো রাস্তায় আপনি দেখতে পাবেন "জয়নগরের মোয়া নেবেন" বলে কেউ একজন হেঁকে চলে যাচ্ছে! জয়নগরের মোয়া আর বাঙালির শীতকাল (top 5 must have bengali dishes for winters) একটা নস্টালজিয়ার মতো. নরম মুড়কির সাথে নতুন গুড় আর কিসমিসের একটা নিবিড় সম্পর্ক... ওপর থেকে অল্প খোয়াক্ষীরের ছোঁয়া! ব্যাস আর কি চাই?

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!