ঠোঁট নরম ও কোমল করে হলুদ ! হলুদের এই ব্যবহারগুলো সম্বন্ধেও জানা আছে?

ঠোঁট নরম ও কোমল করে হলুদ ! হলুদের এই ব্যবহারগুলো সম্বন্ধেও জানা আছে?

হলুদের অনেকরকম গুণের কথাই আমরা জানি। রান্নাঘরে যেমন হলুদের কোনও বিকল্প হয় না। একইভাবে ত্বকের যত্নেও হলুদের জুড়ি মেলা ভার। কোনও দাগ ছোপ যেমন হলুদ দূর করে, একইভাবে ত্বকে কোনও ক্ষতের দাগ থাকলেও তা কমাতে সাহায্য করে হলুদ। রান্না থেকে ত্বকের যত্ন সব কিছুতেই হলুদ সর্বেসর্বা। কিন্তু হলুদের এমন কয়েকটি ব্যবহারও আছে, যা আমরা অনেকেই জানি না। অর্থাৎ, বিভিন্ন ফেস প্যাকে আমরা হলুদের ব্যবহার তো জানতাম। 

কিন্তু ত্বকের যত্নে হলুদের এমন কিছু ব্যবহার আছে (unusual turmeric beauty hacks), যা সাধারণত আমরা এড়িয়ে যাই। আজ আলোচনা করব এমনই তিনটি ব্যবহার নিয়ে। আসুন দেখে নেওয়া যাক, হলুদ আরও কী কী ভাবে আমাদের চমকে দিতে পারে।

Beauty

Tinted Perfection Face Primer

INR 1,095 AT MyGlamm

১) ফাউন্ডেশন ফিক্স হিসেবে ব্যবহার করুন হলুদ
২) ঠোঁট নরম করতে ব্যবহার করুন হলুদ
৩) দাগ ছোপ মলিন করে হলুদ

তাহলে ফাউন্ডেশন ফিক্সে স্কিন টোন মেলানোর জন্য়েও হলুদ ব্যবহার করা যায় (unusual turmeric beauty hacks)? শুনেই অবাক হচ্ছেন তো। কিন্তু অবশ্য়ই করা যায়। এই জন্যই তো প্রথমে বলেছিলাম, ত্বকের যত্নে হলুদ ব্যবহারের এমন কয়েকটি উদাহরণ দেব, অবাক হয়ে যাবেন।

ফাউন্ডেশন ফিক্স হিসেবে হলুদ ব্যবহার !

ফাউন্ডেশন ফিক্স হিসেবে

অলিভ টোনের স্কিনে সব থেকে বেশি এই সমস্যাটা হয়। যেকোনও রকম ফাউন্ডেশন নিলেও কোনওভাবে স্কিনটোনের সঙ্গে ম্যাচ করানো যায় না। আর সবথেকে বড় সমস্যা হয় তখনই। কীভাবে স্কিন টোন ম্যাচ করানো যায়, সেই চিন্তায় পড়তে হয়। আপনার এই সমস্যা সমাধান করে দিতে পারে হলুদ। শুধু স্কিন টোন ম্যাচ করায় না, একই সঙ্গে আপনাকে দেয় একটি গোল্ডেন গ্লো। আপনি একটি জায়গায় ফাউন্ডেশন নিন। তার সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো ছড়িয়ে নিন। দুটো ভাল করে মিশিয়ে নিন। তারপর ত্বকে ব্লেন্ড করুন। দেখবেন আপনার ত্বকে আপনি সেই সোনালি আভা পাবেনই, তার সঙ্গে আপনার স্কিন টোনও ম্যাচ করবে অবশ্যই। আপনার চোখে সেই পার্থক্য ধরা পড়বে। আপনি বিবি ক্রিম বা টিন্টেড ময়শ্চারাইজ়ারের সঙ্গেও এই ব্যবহার করতে পারেন (unusual turmeric beauty hacks)।

Beauty

Treat Love Care Brightening Foundation

INR 995 AT MyGlamm

ঠোঁট নরম করতে ব্যবহার করুন হলুদ

চট জলদি ঠোঁটের স্ক্রাবার চাইলে অবশ্যই ব্যবহার করতে পারেন হলুদ। ঠোঁটের মরা চামড়া তুলে কোমল ঠোঁট আপনাকে উপহার দিতে পারে হলুদ। আপনি এক চা চামচ পেট্রোলিয়াম জেলি নিন। তার সঙ্গ এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। ভাল করে ঠোঁটে লাগিয়ে নিয়ে এক্সফোলিয়েট করুন। এক মিনিট রেখে ঠোঁট মুছে ফেলুন তুলো দিয়ে (unusual turmeric beauty hacks)। তুলোতে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নেবেন। পার্থক্য আপনার চোখে পড়বেই।

মুখের দাগছোপ মলিন করবে হলুদ...

দাগছোপ মলিন করবে হলুদ

হলুদে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিস আছে। যা ক্ষত সারাতে সাহায্য করে, একইসঙ্গে ত্বকের জ্বালাও কমায়। অ্যাকনে ঠিক করার জন্যেও একইভাবে কার্যকরী হলুদ। কিন্তু তার জন্য আপনাকে ফেস প্যাক বানাতে হবে না। স্পট ট্রিটমেন্ট হিসেবেও আপনি ব্যবহার করতে পারেন। আধ চা চামচ হলুদ গুঁড়ো নিন। তার সঙ্গে আধ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এটি যেকোনও ব্রেক আউটে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেলুন (unusual turmeric beauty hacks)। নিয়মিত ব্যবহারে আপনি ফল পাবেন। ত্বকের যত্নে হলুদের আর কোনও বিকল্প হয় কী?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!