চুল ময়শ্চারাইজ করার জন্য শুধুই তেল না, পাশাপাশি ব্যবহার করুন এই জিনিসগুলোও

চুল ময়শ্চারাইজ করার জন্য শুধুই তেল না, পাশাপাশি ব্যবহার করুন এই জিনিসগুলোও

হট অয়েল থেরাপি যেমন চুলের আর্দ্রতা ধরে রাখে। চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। চুল ভাল রাখে। তবে সত্য়ি কথা বলতে নারকেল তেল ছাড়া আর অন্য কোনও তেল চুলকে সেভাবে ময়শ্চারইজ় করতে পারে না। আর এই শীতেই তো চুল আরও রুক্ষ হয়ে যায়। স্ক্যাল্প তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। ফলে নানারকম সমস্যা দেখা দেয়। তাই নারকেল তেল দিয়ে স্ক্যাল্প মাসাজ করার পাশাপাশি আপনি বাড়িতেই কয়েকটি ঘরোয়া উপায়ে চুল ময়শ্চারাইজ (natural ingredients to moisturise hair) করতে পারেন। তার জন্য আপনার যা প্রয়োজন, তা আপনার ঘরেই রয়েছে। 

তাহলে চুলের ময়শ্চারাইজার হিসেবে কী কী উপাদান ব্যবহার করতে পারেন (natural ingredients to moisturise hair)

চুল ভাল থাকবে আপনারও...

  • চুলে কলা ব্যবহার করুন।
  • ব্যবহার করুন ডিম।
  • অ্যাভোকাডো চুলের জন্য খুব ভাল।
  • টক দই ব্যবহার করুন চুলে।
  • চুলে ব্যবহার করুন মধু।

Make Up

MyGlamm Treat Love Care Brightening Foundation

INR 995 AT MyGlamm

চুলে ব্যবহার করুন কলা

যেমন কলায় বিভিন্ন প্রাকৃতিক তেল রয়েছে (natural ingredients to moisturise hair)। একইসঙ্গে রয়েছে কার্বোহাইড্রেট, ভিটামিন এবং পটাশিয়াম। এই উপাদানগুলি চুলকে গোড়া থেকে মজবুত করে। একইসঙ্গে চুলের এলাস্টিসিটি ধরে রাখে। ডগা ফাটা প্রতিরোধ করে। স্ক্যাল্প আর্দ্র রাখে। এর জন্য খুশকির সমস্যাও নিয়ন্ত্রণ করে। একইসঙ্গে চুল রাখে জেল্লাদার। সান ড্যামেজও ঠিক করে দেয় কলা।

ডিম ব্যবহার করতে পারেন

চুলের জন্য ডিম ব্যবহার করুন...

ডিম কেবলেই চুলকে আর্দ্র রাখে না, একই সঙ্গে চুলের ড্যামেজ ঠিক করে। স্ক্যাল্প কন্ডিশনিং করে। চুল ভেঙে যাওয়া বা পড়ে যাওয়া থেকে বাঁচায়। ডিমে আছে প্রোটিন ও বায়োটিন। যা আপনার স্ক্যাল্পকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। একইসঙ্গে চুলকেও পুষ্টি জোগায়। চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলকে মজবুত করে।

চুলে ব্যবহার করতে পারেন মধু

মধু ব্যবহার করুন...

মধু প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার হিসেবে দারুণ। এটি যেমন ত্বকের যত্নেও খুব উপযোগী। চুলের যত্নেও এর বিকল্প হয় না। মধু চুলের জেল্লা ফেরায়। একইসঙ্গে চুলের স্বাস্থ্য ভাল রাখে। স্ক্যাল্পের বিভিন্ন সমস্যা দূর করে। খুশকিও নিয়ন্ত্রণ করে মধু। চুলের ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করুন।

Beauty

Molten Matte Metallic Liquid Lipstick- Aphrodite

INR 645 AT MyGlamm

ব্যবহার করুন টক দই

টক দইতে আছে প্রোটিন ও ক্যালশিয়াম। একইসঙ্গে টক দইতে রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। এটি চুলের স্বাস্থ্যকে খুবই ভাল রাখে। ফ্রিজ়ি চুলের সমস্যা মেটায় টক দই। চুল ময়শ্চারাইজ করে। এমনকী যদি স্ক্যাল্পে কোনও সমস্যা হয়, তাও ঠিক করতে সাহায্য করে টক দই। খুশকির সমস্যা সারিয়ে তোলে। চুলের ময়শ্চারাইজার হিসেবে টক দই খুবই ভাল কাজ করে।

অ্যাভোকাডো চুলের জন্য খুবই ভাল

অ্যাভোকাডোও চুলের জন্য খুব ভাল

অ্যাভোকাডোতে আছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। তাই চুলের স্বাস্থ্য ভাল রাখে। জেল্লাহীন, শুষ্ক চুলের জন্য এই অ্যাভোকাডো খুবই উপযোগী। তবে সবরকম চুলেই আপনি অ্যাভোকাডো ব্যবহার করতে পারেন। এই অ্যাভোকাডোর পাল্প যখন আপনি চুলে ব্যবহার করেন, তখন এই উপাদান আপনার চুলকে করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল এবং জেল্লাদার। চুলের ময়শ্চারাইজার হিসেবে আপনি এটি ব্যবহার করতেই পারেন। এতে আপনার চুল সবসময়ই ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!