আপনার কেনা সাধের প্রসাধনীতে এই ক্ষতিকর রাসায়নিক উপকরণগুলো নেই তো?

আপনার কেনা সাধের প্রসাধনীতে এই ক্ষতিকর রাসায়নিক উপকরণগুলো নেই তো? in bengali

সারাদিনে আমরা না জানি কত রকমের প্রসাধনী সামগ্রী (watch for these 5 harmful chemicals in cosmetics) ব্যবহার করি নিজেদের আরও বেশি সুন্দর করে তোলার জন্য। কখনও ত্বক উজ্জ্বল করে তোলার জন্য ক্রিম, আবার কখনও বা হাত-পায়ের চামড়া তুলতুলে করে রাখতে বডি লোশন; কখনও মাথার খুশকি দূর করতে শ্যাম্পু ব্যবহার করি তো কখনও আবার সুগন্ধি বডি শাওয়ার জেল ব্যবহার করে তুলতুলে ত্বক পাওয়ার চেষ্টা করি।

Make Up

Manish Malhotra Beauty Eye It Makeup Kit by MyGlamm

INR 999 AT MyGlamm

এক-একজন এক-একরকমের ব্র্যান্ড ব্যবহার করতে স্বচ্ছন্দ। কেউ বা বহু বছর ধরে একই ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করে আসছেন। আবার কেউ বা নানা বিজ্ঞাপন দেখে নতুন-নতুন ব্র্যান্ডের প্রসাধনী কেনেন ও ব্যবহার করেন। কিন্তু আমরা যখনই কোনও প্রসাধনী কিনি, তা সে শ্যাম্পু হোক বা সাবান, তেল, বডি লোশন, ময়শ্চারাইজার, শাওয়ার জেল, নাইট ক্রিম অথবা কোনও মেকআপের প্রোডাক্ট, একটা ভুল বেশিরভাগ সময়েই করি। আমরা কখনওই এটা দেখি না, যে প্রসাধনীটি আমরা কিনছি, তা কোন-কোন উপকরণ ও উপাদান (watch for these 5 harmful chemicals in cosmetics) দিয়ে তৈরি করা হয়েছে।

অনেক প্রসাধনীতেই এমন অনেক রাসায়নিক উপকরণ ব্যবহার করা হয়, যেগুলো আদতে আমাদের চুল ও ত্বকের জন্য খুবই ক্ষতিকর। বেশিদিন একটানা ব্যবহার করলে ত্বক ও চুলের খুবই ক্ষতি হতে পারে। সময় থাকতে বরং জেনে নিন যে, কোনও প্রসাধনীতে কী-কী উপকরণ থাকলে সেগুলি একেবারেই আর কিনবেন না!

Beauty

LIT Liquid Matte Lipstick- Instagrandstanding

INR 395 AT MyGlamm

রূজোসিনল

যাঁরা চুল নানা রঙে রাঙাতে ভালবাসেন, তাঁরা হেয়ার কালার করানোর আগে অবশ্যই একটি বিষয় দেখে নেন যে, প্রোডাক্টটিতে অ্যামোনিয়া যাতে না থাকে। কিন্তু আপনারা কি কখনও এটা দেখেন যে, আপনি যে হেয়ার কালারটি করাচ্ছেন, তাতে রুজোসিনল নেই কিনা! গবেষণায় জানা গিয়েছে যে, বেশিরভাগ হেয়ার ডাইয়ে এই ক্ষতিকর রাসায়নিকটি (watch for these 5 harmful chemicals in cosmetics) ব্যবহার করা হয়, যা নানারকমের অ্যালার্জি সৃষ্টি করে স্ক্যাল্পে এবং ত্বকে নানা সমস্যা তৈরি করতে পারে।

ফরম্যালডিহাইড

Beauty

Manish Malhotra Nail Lacquer - Iridescent Indigo

INR 450 AT MyGlamm

আপনি যদি জীবনবিজ্ঞানের ছাত্রী হন, তা হলে তো এই রাসায়নিকটির সঙ্গে আপনি নিশ্চয়ই পরিচিত। ব্যাঙের ডাইসেকশন করার সময়ে এই রাসায়নিকটি ব্যবহার করা হয়। তবে শুনে হয়তো অবাক হবেন যে আপনার ব্যবহার করা দৈনন্দিন নানা প্রসাধনীতেও ফরম্যালডিহাইড ব্যবহার করা হয় যাতে সেটি চট করে নষ্ট না হয়। শ্যাম্পু থেকে শুরু করে নেল পলিশ, সব কিছুতেই এই রাসায়নিকটি প্রিজারভেটিভের কাজ করে!

প্যারাবেন

ত্বকের পরিচর্যা করার জন্য যে সব প্রসাধনী আপনি ব্যবহার করেন, তার বেশিরভাগের মধ্যে সবচেয়ে বেশি যে রাসায়নিক উপকরণটি দেওয়া হয়, তা হল প্যারাবেন। বেশিরভাগ ক্রিম, বডি লোশন, ময়শ্চারাইজার, শাওয়ার জেল এমনকী, সাবানে পর্যন্ত প্যারাবেন থাকে। শুনলে হয়তো অবাক হবেন, কিন্তু শিশুদের পরিচর্যার প্রোডাক্টেও অনেকসময়েই এই রাসায়নিকটি (watch for these 5 harmful chemicals in cosmetics) ব্যবহার করা হয়। বেশিদিন প্যারাবেন ব্যবহার করলে তা থেকে ব্রেস্ট ক্যান্সার পর্যন্ত হতে পারে এবং পুরুষদের শুক্রাণুর কাউন্টও কমে যাওয়ার আশঙ্কা থাকে বলে বিশেষজ্ঞদের দাবি।

মিনারেল অয়েলস

Beauty

Treat Love Care Brightening Foundation

INR 995 AT MyGlamm

যদিও অনেকেই বলেন যে, মিনারেল অয়েল নাকি ত্বকের জন্য বেশ উপকারী, তবে আপনি কি জানেন যে পেট্রোলিয়াম থেকে তৈরি হয় এই রাসায়নিক উপকরণটি? কাজেই, পরিশোধিত মিনারেল অয়েল যদি ব্যবহার না করা হয়, সেক্ষেত্রে কিন্তু স্কিন ক্যানসার পর্যন্ত হওয়ার আশঙ্কা থেকে যায়!

সোডিয়াম সালফেট

যখন স্নানের সময়ে শ্যাম্পু করেন বা শাওয়ার জেল লাগান এবং প্রচুর ফেনা বা ফোম তৈরি হয়, না জানি কতই আনন্দ পান! কিন্তু কখনও ভেবে দেখেছেন যে, এত সাদা-সাদা ফেনা কোত্থেকে আসে? প্রচুর পরিমাণে ফেনা তৈরি করার জন্য আপনার সাধের প্রসাধনীতে , বিশেষ করে স্নানের জন্য ব্যবহৃত প্রোডাক্টে সোডিয়াম সালফেটের মতো ক্ষতিকর রাসায়নিক (watch for these 5 harmful chemicals in cosmetics) ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই উপকরণটি থেকে ত্বকে জ্বালা, শ্বাসকষ্ট, এমনকী, মানসিক অবসাদও আসতে পারে! 

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

কিন্তু তা বলে কি কোনও প্রসাধনী ব্যবহার করবেন না? নিশ্চয়ই ব্যবহার করেন, তবে কেনার আগে ভাল করে দেখে নিন কী-কী উপকরণ দিয়ে প্রোডাক্টটি তৈরি করা হয়েছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!