কম খরচে বিয়েবাড়ির ডেকরেশন কেমন হবে - রইল কিছু সাজেশন

কম খরচে বিয়েবাড়ির ডেকরেশন কেমন হবে - রইল কিছু সাজেশন in bengali

এখন তো বিয়ের মরশুম চলছে।  আর বিয়ে মানেই অনেক কাজ। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ কাজ হল বিয়েবাড়ির ডেকরেশন (wedding decoration ideas in budget)।  তবে করোনা পরিস্থিতিতে অনেক রকম সতর্কতা ও নিয়মাবলী মেনে তবেই বিয়ের অনুষ্ঠান হচ্ছে। কাজেই বিয়েবাড়ি ডেকোরেশনের দিকে নজর থাকলেও খুব বেশি খরচ করার কোনও মানে হয় না এই মুহূর্তে। কম খরচে কিভাবে সুন্দর করে বিয়ের ডেকরেশন করতে পারেন তারই কিছু সাজেশন রইল এই প্রতিবেদনে।

যদি বিয়ের অনুষ্ঠান লন বা বাগান অথবা বাইরে কোথাও হয়

১। যেহেতু এখন শীতকাল, কাজেই বিয়ের অনুষ্ঠান বাইরে করতে সমস্যা নেই। প্রধান ফটক সাজাতে (wedding decoration ideas in budget) পারেন ফুলের মালা দিয়ে। অর্কিড বা কারনেশনের মত দামী ফুলের দরকার নেই, তার বদলে ব্যবহার করতে পারেন গাঁদার মালা। খুব খারাপ দেখতে লাগবে না। যে ফ্রেমে মালা লাগাবেন, আগে সেটি রঙিন কাপড়ে মুড়ে দিন এবং তারপরে বেশ কায়দা করে মালা জড়ান। কমলা ও হলুদ, দু’রকম গাঁদাই ব্যবহার করতে পারেন এই ডেকরেশনে।

২। বিয়েবাড়িতে আলো না হলে চলে না। এখন নানা রকমের আলো কিনতে পাওয়া যায়। সেই একঘেয়ে টুনি লাগানোর দরকার নেই। তার বদলে বরং স্টার অথবা স্নো-ফ্লেক লাইট লাগাতে পারেন বাইরে।

৩। মন্ডপের ডেকরেশনেও (wedding decoration ideas in budget) একটু ভ্যারাইটি আনা যেতে পারে। কাপড়ের চাঁদোয়ার বদলে ফুলের চাঁদোয়া দিয়ে ডেকরেশন করুন। দেখতেও ভাল লাগবে আবার ব্যাপারটা ইকো-ফ্রেন্ডলিও হবে।

 

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

৪। বিয়ের অনুষ্ঠান বাইরে হলে মন্ডপের সামনে আলপনা দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে মন্ডপের চারদিকে রং-বেরঙের পাতলা পর্দা ঝুলিয়ে দিতে পারেন। সঙ্গে রাইস লাইট লাগিয়ে দিন। একটা নতুনত্ব আসবে ডেকোরেশনে।

৫। আপনি যদি থিম ওয়েডিং করতে চান, সেক্ষেত্রে অতিথিদের বসার জন্য সাধারণ চেয়ার না দিয়ে খাটিয়া রাখতে পারেন। সামনে টেবিল বসিয়ে দিন। সেখানেই তাঁরা খাবারও খেতে পারবেন।

যদি বিয়ের অনুষ্ঠান ব্যাঙ্কোয়েট হল অথবা ঘরের ভিতরে হয়

১। অনেকেই বিয়ের অনুষ্ঠানের জন্য ব্যাঙ্কোয়েট হলি বেশি পছন্দ করেন। এক কাজ করুন, বিয়েবাড়ির ডেকরেশনের (wedding decoration ideas in budget) জন্য নানা রঙের কুশন আর গদি রাখুন। বর-কনে থেকে শুরু করে অতিথি বা বাড়ির অন্য সদস্যরা সবাই সেখানে বসতে পারবেন। একঘেয়ে লাল রঙের গদি বা সিংহাসনের বদলে অন্যরকম সবে সজ্জা।

২। বিয়েবাড়ির ডেকরেশনের ক্ষেত্রে কিন্তু ছোট ছোট বিষয়ও খুব গুরুত্বপূর্ণ। যদি কোনও টেবিল থাকে, সেখানে ফুলদানি রাখুন। সে আপনি কাচ, পেতল অথবা সেরামিক – যা খুশি রাখতে পারেন। তাতে নকল ফুল রেখে দিন। ছোট্ট ব্যাপার, কিন্তু দেখতে ভারী সুন্দর লাগে। এসব না করতে চাইলে পটপৌরিও রাখতে পারেন। তাতে সুন্দর একটা সুবাসেও মেতে থাকবে হল।

৩। ব্যাঙ্কোয়েট হলে (wedding decoration ideas in budget) ঢোকার মুখেই সুন্দর একটা শো-পিস রাখতে পারেন। যদি গণেশ অথবা কৃষ্ণের মূর্তি রাখা যায়, তাহলে তো কথাই নেই।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!