শ্বাসকষ্টের সমস্যা? আজ থেকেই এই যোগসনগুলি শুরু করুন

শ্বাসকষ্টের সমস্যা? আজ থেকেই এই যোগসনগুলি শুরু করুন

শরীরের প্রায় সবরকম অসুস্থতার জন্যই যোগাসন খুব উপকারী। পেটের সমস্যা থেকে হাড়ের সমস্যা, সব কিছুর সমাধান হতে পারে নিয়মিত যোগাসন করলে। তবে সবচেয়ে বেশি যে অসুখের জন্য যোগাসন খুবই কার্যকরী, তা হল শ্বাসকষ্টের সমস্যা। অনেকেরই সিওপিডি কিংবা অ্যাস্থমার সমস্যা থাকে। অনেকেরই ফুসফুসজনিত সমস্যা থাকে। এখন করোনা আবহে করোনা মুক্ত মানুষের বেশ কয়েক মাস ফুসফুসজনিত সমস্যা থেকেই যাচ্ছে। তাই সেই সময়েও নিয়মিত যোগাসন করলে অনেকটাই সুফল পাবেন তাঁরা (yoga postures to ease breathing difficulties)। 

 

যোগাসনের অভ্যাস থাকলে, শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তবে বেশ কয়েকটি যোগাসন করলে শ্বাসকষ্ট প্রায় হয় না বললেই চলে। যেহেতু অ্যাস্থমা কখন ট্রিগার করে তার কোনও নিশ্চয়তা নেই, তাই সম্পূর্ণভাবে নির্মূল হয়ে যাবে, এই কথা বলা যায় না। অ্যাস্থমা রোগীদের খুব সাবধানে থাকতে হয়, এখন আবহাওয়া পরিবর্তনের সময় অসুস্থতার সম্ভাবনা বেশি। এই সময়েই নিয়মিত যোগাসন করতে হবে (yoga postures to ease breathing difficulties)।

যোগাসনে শরীর ও মন দুই ভাল থাকে

শ্বাসকষ্টের সমস্যায় যোগাসন খুবই সাহায্য করে। তবে কী কী যোগাসন করতে হবে? (yoga postures to ease breathing difficulties)

  • আপনি দিনের শুরুই করুন প্রাণায়ম দিয়ে। অনুলোম বিলোম করুন।
  • এরপর আপনি কয়েকটি আসন করবেন। উষ্ট্রাসন, ভুজঙ্গাসন, ধনুরাসন অবশ্যই করতে হবে।
  • এই সব কটি আসনেই চেস্ট এক্সপ্যানশন হয়। যার ফলে ফুসফুসের শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া চালানোর ক্ষমতা বাড়ে।
  • আসনের শেষে অবশ্যই শবাসন করতে হবে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

প্রথমে অনুলোম বিলোম করবেন

আপনি বাবু হয়ে বসুন। সাধারণ ভাবেই বসবেন। পদ্মাসনে বসার প্রয়োজন নেই। ডান হাতের মাঝের দুটো আঙুল ভাঁজ করে নেবেন। আপনার কাছে বুড়ো আঙুল, অনামিকা ও কণিষ্ঠা খোলা থাকবে। বুড়ো আঙুল দিয়ে ডান নাক বন্ধ করবেন। বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। সবসময় প্রথমে বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। এরপর প্রথম দুই আঙুল দিয়ে বাঁ নাক চেপে ধরে ডান নাক দিয়ে শ্বাস নেবেন। চোখ বন্ধ রাখবেন। এইটাই রিপিট করবেন। যতক্ষণ পারছেন, এই প্রাণায়ম করবেন। শ্বাস নেওয়ার সময় অবশ্যই বুক ভরে শ্বাস নেবেন। যতটা শ্বাস আপনি একবারে নিতে পারেন। কয়েকদিন পর থেকে আপনার ফুসফুসের ক্ষমতা বাড়বে। আপনার শ্বাসনালিও পরিষ্কার থাকবে। শ্বাসকষ্টের সমস্যায় যোগাসন আপনাকে খুবই সাহায্য করবে (yoga postures to ease breathing difficulties)।

ভুজঙ্গাসন করুন

ভুজঙ্গাসন করুন

এই প্রাণায়ম করার পর উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু পাশে রেখে কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলবেন। আপনি বুঝতে পারবেন আপনার চেস্ট এক্সপ্যানশন হচ্ছে। কোমর থেকে শরীর তোলার সময় বুক ভরে শ্বাস নেবেন(yoga postures to ease breathing difficulties)। এভাবে অন্তত ১ মিনিট থাকুন।

উষ্ট্রাসন করুন

উষ্ট্রাসন করুন

এরপর আপনি উঠে বসুন । হাঁটুর উপর সোজা হয়ে বসুন। দুই হাত দিয়ে গোড়ালি ধরার চেষ্টা করুন। প্রথমদিনই পারবেন না, একটা একটা হাত দিয়ে করার চেষ্টা করুন। আস্তে আস্তে পুরোটাই করতে পারবেন। এতে আপনার শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই কমে যাবে।

ধনুরাসন

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন খুবই ভাল। শ্বাসকষ্টের সমস্যায় যোগাসন করলে এই আসন অবশ্যই করতে হবে।

শবাসন

শবাসন করুন শেষে...

এই আসনগুলি করার পর শেষে অবশ্যই শবাসন করবেন। মাটির উপর সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই হাত দুই দিকে ফেলে দিন। মাথা একদিকে ফেলে শুয়ে থাকুন। চোখ বন্ধ রাখবেন। স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস চালান।

এই যোগাসনগুলি নিয়মিত করুন। আপনার শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে। অ্যাস্থমার রোগীদের জন্যও এই আসনগুলি খুবই উপকারী।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!