প্রায়ই ভোগায় বদহজম? শুরু করুন এই যোগাসনগুলি

প্রায়ই ভোগায় বদহজম? শুরু করুন এই যোগাসনগুলি

যোগাসনকে আমার অনেক সময় ম্যাজিকের মতো মনে হয়। কারণ এমন অনেক কঠিন অসুখ থাকে, যা নিয়মিত যোগাভ্যাসের ফলে অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। আবার অনেক এমন শারীরিক সমস্যা থাকে যার থেকে যোগাসন চটজলদি মুক্তি (yoga postures to improve digestion)দিতে পারে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

অনেকেই মজা করে বলেন, পশ্চিমবঙ্গের লোকাল ট্রেনে যে পরিমাণ বদহজম ও অ্যাসিডিটির পাঁচ মিশালি ওষুধ বিক্রি হয়, অন্য কোনও রাজ্যের লোকাল ট্রেনে হয় না। কথাটা কিছুটা হলেও হয়তো সত্য়ি। এই বদহজম, অ্যাসিডিটি, গ্যাসের সমস্যায় কিন্তু বাঙালি বেশ ভোগে। তবে এই সমস্যার সমাধান খুব বড় বিষয় নয়। সামান্য নিয়ম মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। যার জন্য সবার প্রথম স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। মানে ব্রেকফাস্টে লুচিকে বিদায় জানিয়ে ফল খাওয়ার কথা বলছি আর কী! কিন্তু তা কি সম্ভব? তাহলে আরও একটা উপায় আছে। নিয়মিত যোগাসন অভ্যাস করতে হবে। আপনি যদি নিয়মিত কয়েকটি যোগাসন অভ্যাস  (yoga postures to improve digestion) করেন, তবে আপনার হজম শক্তি অনেক বাড়বে। বিভিন্ন হজমের সমস্যা আর থাকবে না। এবং অনেক সময় আমাদের গ্যাসের যে সমস্যা হয়, তার থেকেও চটজলদি মুক্তি দিতে পারবে যোগাসন।

যোগাসনের সঙ্গে একটি সুন্দর দিন শুরু করুন...

তাহলে হজমের সমস্যায় যোগাসন কীভাবে সাহায্য  (yoga postures to improve digestion) করে। আপনাকে তার জন্য প্রতিদিন খালি পেটে কয়েকটি যোগাসন নিয়মিত অভ্যাস করতে হবে।

  • প্রথমেই আপনি কপালভাতি দিয়ে শুরু করবেন। এটি প্রাণায়ম।
  • তারপর কয়েকটি আসন করবেন। আপনি পবনমুক্তাসন, ত্রিকোণাসন, উত্তনাসন, বালাসন ও সেতুবন্ধাসন করতেই পারেন ।
  • তবে অবশ্যই শেষে শবাসন করতে হবে।

প্রথমে শুরু করুন কপালভাতি দিয়ে

শুরু করুন কপালভাতি দিয়ে...

বাবু হয়ে বসবেন। যে আসনে আপনি সবথেকে বেশি রিল্যাক্স অনুভব করেন, সেই আসনে বসবেন। তারপর চোখ বন্ধ করে নাক দিয়ে জোরে নিঃশ্বাস ছাড়বেন। এইসময় পেটটি ভিতর দিকে পাম্প করবেন। এই আসনে প্রথম প্রথম অসুবিধা হয়। নিঃশ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে পেট ভিতর দিকে টানা সম্ভব হয় না। এক সপ্তাহর মধ্য়েই আপনি করতে পারবেন। তবে কপালভাতি করলে যে শুধু পেটের ব্যায়াম হয় তাই না, ত্বকও ভাল থাকে। মুখের জেল্লা বাড়ে। তাই এটা একটা বোনাস!

উত্তনাসন করুন

উত্তনাসন করুন

কপালভাতি করার পর উঠে পড়ুন। সোজা হয়ে দাঁড়িয়ে উপর দিকে দুই হাত তুলুন। তারপর হাত দুটি সামনের দিকে নামিয়ে মেঝে ছোঁয়ার চেষ্টা করুন। এতে ফ্রন্ট বেন্ড হবে, পেটে চাপ পড়বে (yoga postures to improve digestion)। এবং এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। অন্তত এক মিনিট এভাবে থাকুন। আস্তে আস্তে সময়সীমা বাড়ান।

এরপর করুন ত্রিকোণাসন

দুই পা দুই দিকে সামান্য স্ট্রেচ করে দিন। একদিকে ঝুঁকে হাত দিয়ে পায়ের পাতা ছুঁয়ে নিন। মানে ডান হাত দিয়ে বাঁ পায়ের পাতা ছোঁবেন ও অন্য হাত আকাশের দিকে সোজা করে দিন। একদিকে হয়ে গেলে একই জিনিস করুন অন্য হাত দিয়েও। অন্তত এক মিনিট এই আসন করুন। এতে পেটের খুব ভাল ব্যায়াম হয়।

সেতুবন্ধাসন করুন

এই সেতুবন্ধাসন অবশ্যই করুন...

এরপরই লম্বা হয়ে শুয়ে পড়বেন। দুই পা হাঁটু থেকে ভাঁজ করে নেবেন। এরপর দুই হাত দিয়ে গোড়ালি ধরবেন। শরীরটা মাটি থেকে উঠিয়ে নেবেন। অন্তত ৩০ সেকেন্ড এই আসন করবেন। এরপর আস্তে আস্তে সময় সীমা বাড়াবেন।

বালাসন করুন এরপর

বলাসন করুন...

সোজা হয়ে বসুন। এবার দু পা গুটিয়ে নিন। হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন। দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন। চোখ বন্ধ করে থাকুন। কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ১ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

শবাসন করবেন সব শেষে

শবাসন মনকে শান্ত করে

যোগাসনের ( yoga ) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন । হজমের সমস্যায় যোগাসন অভ্যাস করার পর অবশ্যই শবাসন করবেন। ১৫দিনের মধ্যেই আপনি পরিবর্তন বুঝতে পারবেন, কথা দিচ্ছি। আপনি সুস্থ থাকুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!