জেল্লাদার ত্বক থেকে ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান, ম্যাজিকের মতো কাজ করে নিম

জেল্লাদার ত্বক থেকে ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান, ম্যাজিকের মতো কাজ করে নিম

ত্বকের একাধিক সমস্যার যদি সমাধান একটাই হয়, তখন কেমন লাগে? বেশ ভালই লাগে আমাদের। আমার মনে আছে, আমি যখন ছোট ছিলাম, আমার ঠাকুমা আমায় এরকমই এক মুশকিল আসানের হদিশ দিয়েছিলেন। তখন সবেই ক্লাস নাইনে উঠেছি, ত্বকের যেকোনও সমস্যার জন্য ঠাকুমা সেদিন এই ম্যাজিকাল মুশকিল আসানের কথা বলেছিলেন। আর তারও আগে, অনেক ছোটবেলা থেকেই এই উপাদান বিভিন্ন ভাবে ব্যবহার করি আমরা। আর এই উপাদান একইভাবে ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করে।

আশা করছি, একটু একটু বুঝতেই পারছেন আমি কোন উপাদানের কথা বলছি, নিম (neem for beautiful skin)। নিম খুব ভালভাবেই ত্বকের বিভিন্ন সমস্যা যেমন সমাধান করে। একইভাবে ত্বককে জেল্লাদারও রাখে। শুধু সঠিকভাবে নিমকে ব্যবহার করতে হয়, তাহলেই একইসঙ্গে সব মুশকিল আসান! ত্বকের যত্নে নিম (neem for beautiful skin)-র জুড়ি মেলা ভার ! নিমের উপকারিতা কোনটা ছেড়ে কোনটা বলব (neem for beautiful skin) ।

কী কী সাহায্য করে নিম

  • নিম অ্যান্টি ব্যাকটেরিয়াল। তাই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।
  • নিম ত্বককে জেল্লাদার রাখে।
  • ত্বকের দাগছোপ কমায়।
  • বলিরেখা প্রতিরোধ করে ।

কীভাবে নিম ব্যবহার করতে পারেন

  1. ফেস ক্লিনজ়ার হিসেবে
  2. ফেস প্যাকে

ক্লিনজ়ার হিসেবে নিমের ব্যবহার

নিমের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বকের একাধিক সমস্যা দূর করে। অ্যাকনে, পিম্পল, ব্ল্যাকহেডসের মত ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করে দেয়। পোরস থেকে ময়লা সরিয়ে দেয়(neem for beautiful skin)।

Beauty

LIT Liquid Matte Lipstick- Instagrandstanding

INR 395 AT MyGlamm

কীভাবে ব্যবহার করবেন

কয়েকটি নিমপাতা নিন। এক বাটিতে জল নিয়ে সেটা ফুটিয়ে নিন। তার মধ্যে নিমপাতা ফেলে জল ফোটান। যতক্ষণ জল সবুজ না হয়ে যায়, ফোটাতে থাকুন। তারপর জল ছেঁকে ঠাণ্ডা করে নিন। একটি কন্টেনারে ঢেলে রাখুন। টোনার হিসেবে ব্যবহার করুন। একটি তুলোর প্যাডে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে।

ফেস প্যাকে ব্যবহার করুন নিম

সামান্য ত্বকের সমস্যা থেকে শুরু করে বড় বড় ক্ষততেও একইভাবে কার্যকরী নিম। আপনি ত্বকে জ্বালা করলে বা কোনও ইনফেকশনেও নিম লাগানো যেতে পারে। রুক্ষ ত্বকে ময়শ্চারাইজ়ও করে নিম।

কীভাবে ব্যবহার করবেন

নিম পাতা শুকনো করে গুঁড়িয়ে নিন। দুই টেবিল চামচ নিমপাতা গুঁড়ো নিন। তার সঙ্গে চন্দন পাউডার নিন দুই টেবিল চামচ। সামান্য জল মেশান। এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। একটি মিশ্রণ তৈরি করুন। ফেস প্যাক হিসেবে আপনার মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। মুখ পরিষ্কার করে মুছে নিন। একইভাবে হলুদ গুঁড়োর সঙ্গে মিশিয়ে ফেস মাস্কও তৈরি করতে পারেন। এই মাস্ক আপনার ত্বকে স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনে। ত্বকের যত্নে নিম খুবই উপযোগী।

 

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

জেল্লাদার ত্বকের জন্য নিমের ফেসপ্যাক

দুই চা চামচ অ্যালোভেরা জেল নিন। এক চা চামচ নিম পাউডার নিন। দুটো ভাল ভাবে মিশিয়ে নিন। একটি মিশ্রণ তৈরি হবে। আপনার মুখে এই প্যাক ভালভাবে লাগিয়ে নিন। অন্তত ১৫ মিনিট এভাবেই রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এই সময় ত্বকে ক্লক ওয়াইস মাসাজ করুন। আপনার ত্বকে রক্তা চলাচল বাড়বে। ত্বক ভাল থাকবে। ত্বকের যত্নে নিম সত্যিই খুব উপযোগী। নিম ও অ্যালোভেরা জেলও অ্যান্টিব্যাকটেরিয়াল। তাই ত্বক যেমন ভাল রাখে, একইভাবে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য বজায় রাখে। নিমের উপকারিতা (neem for beautiful skin) কোনও শেষ নেই।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!


বাড়িতেথেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!