লিপ বাম ব্যবহার করছেন শীতে? আপনার ঠোঁটকে আরও শুষ্ক করছে না তো?

লিপ বাম ব্যবহার করছেন শীতে? আপনার ঠোঁটকে আরও শুষ্ক করছে না তো?

শীতকাল মানেই রুক্ষ ত্বক। তার সঙ্গে ত্বকের হাজারও সমস্যা। বারবার লোশন লাগালেও ত্বকে আঙুল ঘষলেই সাদা হয়ে যায়, চুল রুক্ষ হয়ে যায়। তারও সঙ্গে চলে খুশকির সমস্যা। একইসঙ্গে গোড়ালি ফাটার মতো সমস্যাও থাকে। তার জন্য ত্বকের ও চুলের আলাদা করে যত্ন নিই আমরা। কিন্তু কয়েকটি বিষয়ের ক্ষেত্রে যেন নির্বিকার থাকি। যেমন- ঠোঁট। এখন বলবেন, নিয়মিত লিপ বাম যে ঠোঁটে লাগান। তারপরেও ঠোঁট ঠিক অবস্থায় থাকে না কেন? লিপ বাম লাগানোর পরেও কি ঠোঁট কম রুক্ষ হয়েছে? নাকি কিছুটা সময় পরেই আবার ঠোঁট ফাটা ও শুষ্ক ঠোঁটের সমস্যা ফিরে এসেছে? আপনার ক্ষেত্রেও বিষয়টা তাই তো? তাহলে আপনি কখনও ভেবে দেখেছেন যে, কেন লিপ বাম লাগানোর পরেও ঠোঁটের যত্ন নেওয়া হচ্ছে না? কারণ, আপনি ভুল লিপ বাম (lip balm)বেছে নিয়েছেন। শীতে ঠোঁটের যত্ন নিন।

 

Beauty

CLEAN BEAUTY COCOA BUTTER LIP & CHEEK PENCIL

INR 790 AT MyGlamm

বেশিরভাগ লিপ বামের (lip balm) ক্ষেত্রেই শুধু চকচকে প্যাকেজিং ও ব্র্যান্ডের নাম দেখেই আমরা লিপ বাম কিনে নিই। সেটাই ভাল ভাবে ঠোঁটে লাগাই। কিন্তু একবারও দেখি না, লিপ বামের মধ্যে কী কী উপকরণ রয়েছে। সেগুলি কি আদৌ ঠোঁটের জন্য ভাল। সত্যি কথা বলি। বেশিরভাগ লিপ বামের উপকরণই রুক্ষ ঠোঁটের সমস্যা সারাতে পারে না। বরং, ঠোঁটের আর্দ্রভাব টেনে নিয়ে ঠোঁটকে আরও শুষ্ক করে তোলে। চমকাবেন না। এটাই সত্যি। তাই, বিজ্ঞাপনের আড়ম্বরে ফাঁসবেন না, এই বিষয়গুলি জানুন...

 

যদি লিপ বামে শুধুই হ্যালুরনিক অ্যাসিড ও গ্লিসারিন (lip balm ingredients) থাকে, তবে এই লিপ বাম ঠোঁটের ভাল করার বদলে আরও ক্ষতি করবে। শীতকালে এই উপাদানগুলি ঠোঁটের আর্দ্রতা টেনে নিয়ে, ঠোঁটকে আরও শুষ্ক করে তুলবে। ফলে, আপনার ঠোঁট থেকে চামড়া উঠবে এবং ঠোঁট ফাটার মতো সমস্যার মুখোমুখি হবেন আপনি।

তাই আপনি যখনই লিপ বাম কিনছেন, দেখে নিন সেই লিপবামে এইসব উপাদান (lip balm ingredients)আছে কি না। যদি তাই থাকে, তবে সেই লিপ বাম এড়িয়ে চলুন। এমন লিপ বাম নিন যাতে কোকোয়া বাটার, শিয়া বাটার, ভিটামিন ই-র মতো ময়শ্চারাইজ়িং উপকরণ আছে। এছাড়া ঘরোয়া কয়েকটি উপায়ও আপনি ঠোঁট আর্দ্র ও কোমল রাখতে পারেন।

আপনিও পান সুন্দর ও কোমল ঠোঁট

নিয়মিত নারকেল তেল লাগান

নারকেল তেল ত্বকের জন্য খুবই উপযোগী। একইভাবে শীতকালে ঠোঁটের আর্দ্রভাব ধরে রাখার জন্য, আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে আপনি নারকেল তেল লাগিয়ে নিন ঠোঁটে। এতে আপনার ঠোঁট কোমল থাকবে। ঠোঁট থাকবে সুন্দর, শীতকালেও।

অ্যালোভেরা জেল ও গোলাপ জল

আপনি অ্যালোভেরা জেলের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন। এতে ঠোঁট আর্দ্র থাকবে। শীতেও শুষ্ক হবে না ঠোঁট।

ভিটামিন ই খুবই কার্যকরী

এমন লিপ বাম বেছে নিন, যাতে ভিটামিন ই আছে। না হলে, ভিটামিন ই অয়েল লাগিয়ে রাখতে পারেন ঠোঁটে। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই তেল ঠোঁটে লাগিয়ে নিন। আপনার ঠোঁট থাকবে কোমল ও সুন্দর।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!