দাঁতে যন্ত্রণা? মাড়ি থেকে রক্ত পড়ে? আজই ট্রাই করুন এই তিনটে ঘরোয়া টোটকা

দাঁতে যন্ত্রণা? মাড়ি থেকে রক্ত পড়ে? আজই ট্রাই করুন এই তিনটে ঘরোয়া টোটকা in bengali

বিজ্ঞাপনে দেখানো মডেলের মতো আপনার মাড়ি থেকেও কি রক্ত পড়ে? কিছু খেতে গেলে কি মাড়িতে ব্যাথা লাগে? কারণে অকারনে যখন তখন কি মাড়ির যন্ত্রণা (3 great home remedies for bleeding gum) আরম্ভ হয়? তাহলে কিন্তু বুঝতে হবে যে আপনার ওরাল প্রবলেম অর্থাৎ মুখের ভেতরে কোনও সমস্যা হচ্ছে। টুকটাক দাঁতের বা মাড়ির সমস্যায় আমরা সবাই-ই কোনও না কোনও সময়ে ভুগি, কিন্তু এই যন্ত্রণা যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে কিন্তু পরে গিয়ে এটা একটা বড় সমস্যার আকার নিতে পারে। ডাক্তারের পরামর্শ তো নিতেই হবে, সাথে কিছু ঘরোয়া টোটকাও জেনে রাখুন যাতে মাড়ি থেকে রক্ত পড়লে বা দাঁতে যন্ত্রণা হলে সঙ্গে সঙ্গে আপনি একটু হলেও আরাম পেতে পারেন ।

১। হলুদ

ছবি - পেক্সেলস ডট কম

হলুদে যে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল প্রপারটিস রয়েছে সেকথা আর কারও অজানা নয়। হলুদের মধ্যে ‘কারকিউমিন’ নামক একটি প্রাকৃতিক কম্পাউন্ড রয়েছে যা মাড়ি থেকে প্লাক, ব্যাক্টেরিয়া এবং কোনও রকম ইনফেকশন থাকলে তা দূর করতে এবং এই সমস্যার ফিরে আসা রোধ করতে খুবই কার্যকরী। এক চামচ হলুদের গুঁড়ো, আধ চামচ নুন আর আধ চামচ সর্ষের তেল মিশিয়ে ভালো করে দাঁতের গোঁড়ায় আর মাড়িতে (3 great home remedies for bleeding gum) মাসাজ করে নিন। দিনে দুই থেকে তিন বার এটা করুন। কিছুদিনের মধ্যেই মাড়ির সমস্যা থেকে মুক্তি পাবেন

Beauty

LIT Liquid Matte Lipstick- Datereview

INR 395 AT MyGlamm

২। টি-ট্রি অয়েল

ছবি - পেক্সেলস ডট কম

টি-ট্রি অয়েল অ্যান্টিসেপকটিক হিসেবে দারুণ কাজ দেয়। যদি কোনোকারণে মাড়িতে ইনফেকশন হয়ে যায় তাহলে এই ঘরোয়া টোটকাটি ট্রাই করতে পারেন। এক চামচ নারকোল তেল আর দু-তিন ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে হালকা হাতে মাড়িতে মাসাজ করে নিন। এরপর ৫ থেকে ১০ মিনিট বাদে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। দিনে দু’বার এটা করুন, ধীরে ধীরে মাড়ির সমস্যা (3 great home remedies for bleeding gum) চলে যাবে।

Beauty

LIT Liquid Matte Lipstick - Submarining

INR 395 AT MyGlamm

৩। মধু

ছবি - পেক্সেলস ডট কম

মধুর অনেক গুণ। কাশি হলে কাজে আসে, আবার ত্বক এবং চুলের যত্নেও মধু খুব উপকারী। তবে মধু আপনি কি জানেন যে মধুতে অ্যান্টিব্যাক্টেরিয়াল প্রপারটিস রয়েছে যা দাঁতের গোঁড়ায় এবং মাড়িতে প্লাক অথবা ব্যাক্টেরিয়া থাকলে তা দূর করতে সাহায্য করে। যদি আপনার মাড়িতেও এ ধরণের সমস্যা থাকে তাহলে আপনি এই ঘরোয়া টোটকাটি ট্রাই করতে পারেন। এক চামচ মধু নিয়ে ভালো করে মাড়িতে (3 great home remedies for bleeding gum) মাসাজ করুন। বেশি চাপ দেবেন না। হালকা হাতে মিনিট দশেক মাসাজ করার পর উষ্ণ জলে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। তাড়াতাড়ি ফল পেতে এটা কিন্তু প্রতিদিন অন্তত দুবার করতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!