বাসি ভাত ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন মজাদার এই তিনটি পদ

বাসি ভাত ফেলে না দিয়ে তৈরি করে ফেলুন মজাদার এই তিনটি পদ in bengali

সব দিন তো আর চালের মাপ সমান হয় না, কোনওদিন বেশি হয়, কোনওদিন কম। ভাত বেশি হলেই সেটা ফ্রিজে তুলে রাখো (3 quick and easy recipes with leftover rice), আবার সেটা পরের দিন নতুন ভাতের সঙ্গে মিশিয়ে দাও, অনেক হ্যাপা। বেশি গরম পড়লে অনেক সময় ভাতে গন্ধ হয়ে যায়, তখন সেটা ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এদিকে আমাদের হিন্দু শাস্ত্রে লেখা আছে চাল হল লক্ষ্মী! সেটা ফেলে দেওয়া যায় না। তা হলে উপায় কী? উপায় আছে। বাসি ভাত ফ্রিজে রেখে দিলে সরা হয়ে যায়, অর্থাৎ সেটা জল শুকিয়ে একদম ঝরঝরে হয়ে যায়। সেই জন্য সেই ভাত দিয়ে বানিয়ে নেওয়া যায় দারুণ সুস্বাদু কয়েকটি পদ। এবার থেকে বাসি ভাত ফেলে না দিয়ে সেটা দিয়ে বানিয়ে ফেলুন ছেলেমেয়ের জলখাবার বা স্বামীর টিফিন। রেসিপি (3 quick and easy recipes with leftover rice) দিচ্ছি আমরা। 

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

আমিষ বা নিরামিষ ভাত ভাজা

ছবি -পেক্সেলস ডট কম

বাসি ভাত দিয়ে সবচেয়ে দারুণ বানানো যায় এই পদটি। আর বিকেলের হাল্কা জলখাবার হিসেবে বা দুপুরের টিফিন হিসেবে দারুণ জনপ্রিয় এই পদ। আর এই ফ্রায়েড রাইস বা ভাজা ভাত আপনি ঠিক যেমনটা চান, তেমন ভাবে করতে পারেন। একটু সবজি আগে ছোট-ছোট করে কেটে নিন। চাইলে তাতে অল্প একটু চিংড়ি মাছ ও চিকেন সেদ্ধ করে দিতে পারেন। ডিম ভেজে নিয়ে সেটা কুচিয়ে নিন। এবার কড়াইতে সাদা তেল দিয়ে এই ভাতের সঙ্গে (3 quick and easy recipes with leftover rice) সবজি ও অন্যান্য জিনিস দিয়ে নেড়ে নিন। যারা নিরামিষ খান, তাঁরা চাইলে পনির কুচিয়ে দিতে পারেন। স্বাদ আনতে উপরে একটু মাখন ও মরিচ গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন।

ঝাল ঝাল পকোড়া

ছবি - ইনস্টাগ্রাম

আগের দিনের বাসি ভাতের (3 quick and easy recipes with leftover rice) মধ্যে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুচিয়ে দিয়ে দিন। এবার একটু নুন দিয়ে ভাত ভাল করে চটকে সেটা দিয়ে ছোট-ছোট মণ্ড বানিয়ে নিন। এবার বেসন গুলে তাতে এই মণ্ড ডুবিয়ে সাদা তেলে ভেজে নিন। চাইলে অল্প একটু আলুর পুরও দিতে পারেন। যদি বেশ খানিকটা ভাত থাকে, তা হলে পকোড়া না করে কাটলেটও করে নিতে পারেন। পদ্ধতি একই থাকবে। শুধু ভাতের সঙ্গে আলু, মাছ বা সেদ্ধ মাংসের পুর চটকে নিতে হবে। তারপর ছোট-ছোট আকার করে সেটাকে ভেজে নিতে হবে। পেঁয়াজ, কাঁচালঙ্কা কুচি তো দেবেনই। যখন আলু বা মাছ-মাংসের পুর করবেন সেটাতে নুন, হলুদ আর সামান্য গুঁড়ো লঙ্কা মিশিয়ে নেবেন।  

লেমন রাইস

ছবি - ইনস্টাগ্রাম

চিনে খাবার খেয়ে খেয়ে যাঁদের অরুচি ধরে গেছে, তাঁরা বাসি ভাত দিয়ে এই রেসিপি ট্রাই করুন। সাদা তেল গরম করে তাতে সবজি ভেজে নিন, কাজুও ভেজে নেবেন। ভাজা সবজি সরিয়ে রাখুন। এবার তেলে সর্ষে ও শুকনো লঙ্কার ফোড়ন দিন। সর্ষে ফাটতে শুরু করলে তাতে অল্প সেদ্ধ করা অড়হর ডাল দিয়ে নাড়তে থাকুন। যতটা ভাত আছে, তার অর্ধেকেরও কম ডাল নেবেন। এর মধ্যে কাঁচালঙ্কা আর কারি পাতা দিয়ে নাড়তে থাকুন। এবার বাসি ভাত ছড়িয়ে (3 quick and easy recipes with leftover rice) দিয়ে সবজি যোগ করে ভাল করে মিশিয়ে দিন। একটু চিনি দিয়ে খানিকক্ষণ নাড়ার পর লেবুর রস (পাতিলেবু) যা আপনি আগে থেকে করে রাখবেন, সেটা ভাতের সঙ্গে ছড়িয়ে দিন। টক-ঝাল-মিষ্টি ভাত ভালই লাগবে খেতে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!