চুল ঝরে মাথায় টাক পড়ে যাচ্ছে? ট্রাই করুন এই পাঁচটি অব্যর্থ হেয়ার মাস্ক

চুল ঝরে মাথায় টাক পড়ে যাচ্ছে? ট্রাই করুন এই পাঁচটি অব্যর্থ হেয়ার মাস্ক in bengali

হেয়ার মাস্ক ব্যাপারটা কিন্তু খুব একটা নতুন নয়। প্রাচীন মিশরে মহিলারা নিজেদের চুলের সৌন্দর্য রক্ষা করার জন্য নানা রূপটান ব্যবহার করতেন। প্রাচীন ভারতেও চুলের জন্য নানা  কথা আমরা শুনেছি। চুলের যত্ন (5 amazing homemade hair masks to prevent hairfall) নিতে নারকোল তেল এবং অলিভ অয়েলের ব্যবহার বহুযুগ ধরেই চলে আসছে। কিন্তু ঠিক কি কি উপকারে এই বস্তুটি কাজে আসে সেটা দেখে নিন –

চুল আঁচড়াতে গেলেই কি গোছা গোছা চুল উঠছে?

  • চুলের টেক্সচার কোমল এবং ঝলমলে করে তুলতে সাহায্য করে 
  • ড্যামেজ হয়ে যাওয়া চুলের স্বাস্থ্য ফিরিয়ে আনতে সাহায্য করে 
  • প্রতিদিনের ধুলো, ধোঁয়া এবং দূষণ থেকে চুলকে রক্ষা করে 
  • স্ক্যাল্পের কোনও সমস্যা, যেমন ফাঙ্গাল ইনফেকশন অথবা খুশকি ইত্যাদি দূর করতে সাহায্য করে 
  • চলুন দেখে নেওয়া যাক চুল পড়া বন্ধ করতে কোন কোন হেয়ার মাস্ক আপনি ব্যবহার করতে পারেন

১। অ্যাপেল সাইডার ভিনিগার ও টক দইয়ের হেয়ার মাস্ক

এক টেবিল চামচ টক দই, এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনিগার এবং ৩-৪ ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ভাল করে স্ক্যাল্পে এবং চুলে লাগিয়ে নিন। ৪৫ মিনিট রেখে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। ১০ দিনে একবার করে কয়েকমাস এই মাস্ক (5 amazing homemade hair masks to prevent hairfall) ব্যবহার করতে হবে মনের মতো ফল পেতে।

অতিরিক্ত স্টাইলিং টুল ব্যবহার করলে চুল ঝরবেই

২। ব্র্যান্ডি ও ক্যস্টর অয়েলের হেয়ার মাস্ক

৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল এবং এক টেবিল চামচ ব্র্যান্ডি মিশিয়ে চুলে গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না কিন্তু। মাসে তিন বার করুন।

৩। ডিম ও মধুর হেয়ার মাস্ক

ডিম চুলে প্রোটিনের ঘাটতি পূর্ণ করতে সাহায্য করে

একটা ডিমের কুসুম, এক চা চামচ ক্যাস্টর অয়েল এবং দুই টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভাল করে লাগিয়ে নিতে হবে। এরপ কিন্তু চুলের আগাতেও লাগাতে হবে। এক ঘণ্টা এই হেয়ার মাস্ক রেখে উষ্ণ জলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই মাস্কটি (5 amazing homemade hair masks to prevent hairfall) ব্যবহার করতে পারেন।

৪। লেবু ও সর্ষের তেলের হেয়ার মাস্ক

একটা মাঝারি আকারের লেবুর রস বার করে তাতে ২ চা চামচ সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবারে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে মালিশ করে অন্তত আধঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। সপ্তাহে একবার করুন, চুলের জেল্লা তো বাড়বেই, সঙ্গে স্ক্যাল্পের কোনও সমস্যা থাকলে তা-ও দূর হবে।

Beauty

WIPEOUT Germ Killing Body Spray

INR 149 AT MyGlamm

৫। গ্রিন টি ও ডিমের কুসুমের হেয়ার মাস্ক

একটা ডিমের কুসুম নিয়ে ফেটাতে থাকুন যতক্ষণ না বেশ ফেনা হচ্ছে। এবারে তাতে দুই টেবিল চামচ গ্রিন টি-র লিকার (শুকনো গ্রিন টি নয় কিন্তু) মিশিয়ে চুলে লাগান। আধঘণ্টা রেখে (5 amazing homemade hair masks to prevent hairfall) ঠান্ডা জলে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাসে দু’বার করতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!