চিংড়ি মাছ ভালবাসেন? জিভে জল আনা পাঁচটি দেশি-বিদেশী রান্না শিখে নিন

জিভে জল আনা চিংড়ির পাঁচটি দেশি-বিদেশী রেসিপি in bengali

বাঙালরা যতই ইলিশ ইলিশ করে চেঁচাক চিংড়ি হল নাপিত মাছ। যে রান্নাই করুন একদম সুপার ডুপার হিট। ইলিশ যদি বাঙালদের আভিজাত্য হয় তাহলে চিংড়ি হল ঘটিদের আত্মাভিমান। যেভাবেই রাঁধা হোক না কেন, আপনি ঠিক আঙুল (5 mouth watering prawn recipes) চেটে চেটে খেয়ে নেবেন। তাই একগাদা ইলিশের রেসিপি দিয়ে যদি বাঙালরা ভাবে তাঁরা জিতে গেলেন, তা কিন্তু নয়। পিকচার আভি বাকি হ্যায় দোস্ত! তাই ঘটিরা এবার বলে বলে গোল দেবে বাঙালদের! তাঁদের দুর্দান্ত চিংড়ির রেসিপি দিয়ে।

১। চিংড়ি বাহার

ছবি - ইনস্টাগ্রাম

চিংড়ি মাছ কেটে নিন। পোস্ত বেটে নিয়ে তেঁতুল জলে ভিজিয়ে রাখুন। নারকেল কুরে নিন। কড়াইতে তেল গরম হলে তেজপাতা সর্ষে মেথি দিন। এবারে চিংড়ি মাছ কড়াইতে দিয়ে আদা রসুন, পেঁয়াজ বাটা, নুন, লঙ্কা গুঁড়ো, পোস্তবাটা দিন। নারকেল কোরাও দিন। একটু নেড়ে নিয়ে ধনেগুঁড়ো, হলুদ ও টোম্যাটো দিন। তিন চার মিনিট নাড়তে থাকুন। তেঁতুলের জল দিয়ে ঢাকা দিন। মাছ বেশি সেদ্ধ করবেন না। নামানোর (5 mouth watering prawn recipes) আগে কারিপাতা ছড়িয়ে নিন। 

২। মনমোহিনী চিংড়ি

ছবি - ইনস্টাগ্রাম

পেঁয়াজ, আদা, রসুন, লঙ্কা ও নারকেল কোরা ব্লেন্ডারে মিশিয়ে মশলা বানাতে হবে। নুন-হলুদ মাখিয়ে চিংড়ি মাছের দু’পিঠ লালচে করে ভেজে নিন। এ বার একটু ভারী পাত্রে মাছ ভাজার তেল গরম করে তেজপাতা, এলাচ, লবঙ্গ ফোড়ন দিন। বাটা মশলা দিয়ে ভাল করে কষতে হবে। মিনিট পাঁচেক পরে নুন, হলুদ ও লঙ্কা গুঁড়ো দিয়ে অল্প জল মিশিয়ে দিন। মশলা কষা হয়ে গেলে নারকেলের দুধ দেবেন। দুধটা ফুটলে চিংড়ি (5 mouth watering prawn recipes) দিতে হবে। পাঁচ মিনিট পরে ঢাকনা খুলে উপরে ধনে পাতা ছড়িয়ে দিলেই রেডি।

৩। চিংড়ি কোরমা

ছবি - ইনস্টাগ্রাম

প্রথমে মাছ কেটে ভালো করে নুন জলে ধুয়ে নিন। নারকেল কুড়িয়ে হাফ নারকেল বেটে রসটুকু(নারবেল দুধ) চিপে নিয়ে ছোবড়া গুলো ফেলে দিন, এবং বাকি কোড়ানো নারকেল ওভাবেই রাখুন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। মাঝারি লাল হলে মাছগুলো ভাজা ভাজা করুন এবং অল্প জল দিয়ে গুঁড়ো  মরিচ, হলুদ, জিরে ও রসুন বাটা এবং নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। ভাল করে কষানো হলে এবার নারকেল দুধ এবং কোরানো নারকেল ও কাচাঁমরিচ দিয়ে মাছগুলো মাখা মাখা ভুনা (5 mouth watering prawn recipes) করুন। ভুনা হয়ে গেলে নামিয়ে গরম গরম ভাত অথবা পোলাও দিয়ে পরিবেশন করুন।

৪। প্রণ ইন ম্যাঙ্গো অ্যান্ড মেয়ো

ছবি - ইনস্টাগ্রাম

চিংড়ি মাছ ধুয়ে নিন। তাতে লেবুর রস, নুন, গোলমরিচ মাখিয়ে ম্যারিনেট করুন। এরপর অলিভ অয়েল দিয়ে চিংড়ি মাছগুলো হালকা ভেজে রাখুন। একটা পাত্রে মেওনিজ দিয়ে তার মধ্যে আমের জুস ও মাস্টার্ড পাউডার দিয়ে একটা সস বানান। এরপর ক্যাপসিকাম ডুমো করে কেটে নিন। মুলো পাতলা গোল করে কাটুন। আম টুকরো করে কেটে রাখুন। এরপর সবজিগুলোর মধ্যে চিংড়ি (5 mouth watering prawn recipes) দিয়ে তাতে সস ও গোলমরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। একটা পাত্রে লেটুস পাতা সাজিয়ে তার মধ্যে মিশ্রণটা ঢেলে পরিবেশন করুন।

৫। ক্রিস্টাল প্রণ

ছবি - ইনস্টাগ্রাম

চিংড়ির মাথা বাদ দিয়ে লেজের খোসাটা রেখে ধুয়ে শুকিয়ে নিন। অন্যদিকে ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। এতে কর্নফ্লাওয়ার মিশিয়ে সেটা মাছে মাখিয়ে রাখুন। তেল গরম হলে চিংড়ি ছেড়ে দিন। কুড়ি সেকেন্ড ভেজে তুলে নিন। এক চামচ তেলে আদা কুচি, পেঁয়াজ ও শসা কুচি, নুন ও শেরি দিয়ে চিংড়িগুলো (5 mouth watering prawn recipes) ছাড়ুন। এক মিনিট নেড়ে গরম গরম পরিবেশন করুন। 

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!