মিশ্র ত্বকে কী প্যাক লাগাবেন বুঝতে পারছেন না? রইল ছয়টি ঘরোয়া প্যাকের হদিশ

মিশ্র ত্বকে কী প্যাক লাগাবেন বুঝতে পারছেন না? রইল ছয়টি ঘরোয়া প্যাকের হদিশ in bengali

মিশ্র ত্বক নিয়ে হয়েছে এই এক মুশকিল। এঁদের ত্বক না শুষ্ক আর না তৈলাক্ত। তাই এঁরা ঠিক কীভাবে রূপচর্চা করবেন আর কোন ফেসপ্যাক ব্যবহার করবেন সেটা এঁরা বুঝে উঠতে পারেন না। কারণ সব রকম উপাদান এঁদের সব সময় সহ্য হয়না। আবার যাহোক তাহোক একটা প্যাক (6 easy and effective diy facepack for combination skin type) লাগালেও বিপত্তি কিছু কম নয়। কারণ মিশ্র ত্বকের ক্ষেত্রেও রকমফের আছে।

কিছু মিশ্র ত্বকে তৈলাক্ত ভাবের পরিমাণ বেশি থাকে আবার কিছু ত্বকে হয় ঠিক তার উল্টোটা। তাই মিশ্র ত্বকের জন্য চাই এমন প্যাক যা মুখের তৈলাক্ত অংশকে আরও তৈলাক্ত করবে না আবার শুষ্ক অংশকে আরও শুষ্ক করে দেবে না। এই প্যাক হবে এমন যা সামঞ্জস্য রক্ষা করবে। রইল সেরকমই ছয়টি প্যাকের (6 easy and effective diy facepack for combination skin type) সন্ধান।

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

মধুর সঙ্গে যা যা উপকরণ মিশিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক

পেক্সেলস ডট কম

১। টকদই ও মধুর ফেসপ্যাক

মিশ্র ত্বকের জন্য এই প্যাক খুব ভাল। মধু আর দই মেশানোর সময় মাথায় রাখবেন দইয়ের পরিমাণ মধুর চেয়ে বেশি হবে। এই প্যাকে দইয়েরই মুখ্য ভূমিকা হবে। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

২। মধু ও ওটমিলের ফেসপ্যাক

ওটমিল ভাল করে গুঁড়ো করে নিন। এবার এর মধ্যে আন্দাজমতো মধু মিশিয়ে দিন। আন্দাজমতো বলছি কারণ ততটাই মধু দেবেন যতটা প্যাক মুখে টাইট হয়ে বসতে প্রয়োজন হয়। প্যাক শুকিয়ে গেলে ধুয়ে নিন। ওটমিল খুব ভাল স্ক্রাব। তাই এটি লাগালে শুধু প্যাক (6 easy and effective diy facepack for combination skin type) নয়, এটি স্ক্রাব হিসেবেও কাজ করবে। আলতো করে ঘষলে মৃত কোষ উঠে যাবে। 

৩। আপেল ও মধুর ফেসপ্যাক

একটা আপেল অর্ধেক করে পেস্ট করে নিন। তার মধ্যে পাঁচ চা চামচ মধু দিয়ে একটা প্যাক তৈরি করুন। খানিক পরে ধুয়ে নিন। পনেরো মিনিটের বেশি এই প্যাক রাখবেন না। 

Beauty

K.Play Mandarin Brightening Sheet Mask

INR 145 AT MyGlamm

যাঁদের মধুতে অ্যালার্জি রয়েছে তাঁদের জন্য কয়েকটি ফেসপ্যাক

পেক্সেলস ডট কম

১। গোলাপ জল ও মুলতানি মাটির ফেসপ্যাক

গোলাপ জলের সঙ্গে মুলতানি মাটির প্যাক মিশিয়ে লাগাতে পারেন। তবে এক্ষেত্রে একটা কথা মাথায় রাখতে হবে। এই প্যাক মুখের সেই সব অংশেই লাগাবেন যে অংশ তৈলাক্ত। দশ মিনিট পরে এই প্যাক (6 easy and effective diy facepack for combination skin type) ধুয়ে নেবেন। এই প্যাক ব্ল্যাকহেডস কমায় ও ত্বকের বড় ছিদ্র ছোট করে দেয়।

২। কাঁচা দুধ ও শসা কুচির ফেসপ্যাক

মিশ্র ত্বকের জন্য শসা খুব ভাল। কারণ এটি আর্দ্রতাও যোগায় আবার কুলিং এজেন্ট হিসেবেও কাজ করে। শসা ভাল করে থেঁতো করে তার মধ্যে অল্প একটু মিল্ক ক্রিম বা দুধের সর মিশিয়ে মুখে লাগান। খানিক পরে ধুয়ে নিন।

৩। বেসনের ফেসপ্যাক

বেসন ত্বকে জেল্লা আনে আর পুষ্টি যোগায়। জল আর বেসন দিয়েই এই প্যাক তৈরি করে নেওয়া যায়। বেসনের প্যাক খুব দ্রুত শুকিয়ে যায়। শুকিয়ে গেলে এই প্যাক (6 easy and effective diy facepack for combination skin type) আর রাখবেন না। এতে চামড়ায় টান ধরবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!