বয়স্ক বাবা মায়ের সঙ্গে কোথাও বেড়াতে যেতে চান? জেনে নিন সাতটি উপযুক্ত ডেস্টিনেশন

বয়স্ক বাবা মায়ের সঙ্গে বেড়াতে যাওয়ার সাতটি উপযুক্ত ডেস্টিনেশন in bengali

বেড়াতে যেতে কে না ভালবাসে বলুন তো? কিন্তু গত এক বছর ধরে আমরা কোত্থাও বেড়াতে যেতে পারিনি অতিমারির কারণে। তবে এখন আবার ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং লোককজন বেড়াতেও যাচ্ছেন। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে বাড়ির খুদে ও বয়স্ক সদস্যদের। বয়স্ক মা বাবা অথবা অন্য সদস্যরা যেহেতু দৌড়ঝাঁপ করে বেড়াতে পারেন না, কাজেই আমরা এমন কিছু হলিডে ডেস্টিনেশনের (7 best holiday destinations to travel with elderly family members) সন্ধান দিচ্ছি যেখানে গিয়ে তাঁরা বেড়াতেও পারবেন আবার রেস্টও হবে। তবে তার আগে একবার জেনে নেওয়া ভাল এই সময়ে বাড়ির বয়স্কদের নিয়ে কোথাও বেড়াতে গেলে কী কী সুরক্ষাব্যবস্থা আগে থেকেই নিয়ে নেবেন

বেড়াতে যাওয়ার আগে মনে রাখবেন

  • বাবা মায়ের ফুল মেডিকেল চেকআপ করিয়ে নেবেন। 
  • মেডিকেল কাগজপত্র সঙ্গে নেবেন। 
  • চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখবেন। 
  • শ্বাসকষ্ট থাকলে পাহাড়ে যাবেন না। 
  • কোনও ট্র্যাভেল এজেন্সির (7 best holiday destinations to travel with elderly family members)) সঙ্গে গেলে খোঁজ নেবেন তাদের সঙ্গে চিকিৎসক আছে কিনা। 
  • বাবা মায়ের কোনও খাবারে অ্যালার্জি থাকলে সেটা মাথায় রাখবেন। 
  • তাদের কোনও বিষয়ে জোর করবেন না। 
  • যে জায়গায় যাচ্ছেন সেখানে আসেপাশে কোন ডাক্তার বা হাসপাতাল আছে জেনে নেবেন। 
  • অবশ্যই ট্র্যাভেল ইন্সিওরেন্স করিয়ে নেবেন।

১। হাম্পি

বাবা মার যদি ইতিহাস বা স্থাপত্যে আগ্রহ থাকে তাহলে তাদের কর্ণাটকের হাম্পি ঘুরিয়ে আনতে ভুলবেন না। বিজয়নগর সাম্রাজ্যের অন্যতম নিদর্শন এটি। অবশ্যই দেখবেন বিরূপাক্ষ মন্দির। হাতে সময় থাকলে পট্টডকল, আইহোলে  আর বেলুর হালেবিদুও ঘুরে আসতে পারেন। ব্যাঙ্গালুরু থেকে এক দিনের ট্রিপে ঘুরে আসা যায় বেলুর আর হালেবিদু।

২। পুরী

প্রতিবেশী রাজ্যে এটি অবস্থিত হলে কী হবে? এই জায়গাকে (7 best holiday destinations to travel with elderly family members)) বাঙালিরা সবচেয়ে বেশি আপন করে নিয়েছে। জগন্নাথের মন্দির তো আছেই। সমুদ্রের তীরে চুপচাপ বসে থাকলেও অনেক সময় কেটে যাবে।

৩। কুর্গ

বাবা মায়েরা এই বয়সে এসে একটু শান্তি চান। আর তার জন্য কুর্গ হল আদর্শ জায়গা। ব্যাঙ্গালুরু থেকে সরাসরি বাস ছাড়ে। কলকাতা থেকে গেলে ব্যাঙ্গালুরু হয়ে যাওয়াই ভালো।

৪। হরিদ্বার

এটা বাবা মায়েদের সবচেয়ে পছন্দের স্থান (7 best holiday destinations to travel with elderly family members))। কলকাতা থেকে হরিদ্বারের ট্রেন আছে। মন্দির, গঙ্গার আরতি আর আর অপার শান্তি হরিদ্বারের বৈশিষ্ট্য।

৫। বারানসি

হয়তো এই জায়গায় আপনার বাবা মা আগেও গেছেন কিন্তু তাদের আবার একবার নিয়ে চলুন এই এক টুকরো প্রাচীন ভারতে।বাবা বিশ্বনাথের দর্শন করিয়ে তাদের দেখান গঙ্গার আরতি, নিয়ে যান নৌকো বিহারে। হাতে সময় থাকলে যেতে পারেন চুনার আর সারনাথেও।

৬। দার্জিলিং

বাঙালি যখন এই শৈল শহরের প্রতি টান থাকবেই। কলকাতা থেকে বেশি দূর তো নয়। বাবা মাকে নিয়ে একটা ছোট্ট উইকেন্ড ট্রিপে (7 best holiday destinations to travel with elderly family members)) ঘুরে আসুন।

৭। আগ্রা

দিল্লি বা দিল্লির কাছাকাছি থাকলে একদিনের ট্রিপে চলে যান আগ্রা। সেখানে গিয়ে কী দেখবেন সেটা নিশ্চয়ই বলে দিতে হবে না! হ্যাঁ, আদি অকৃত্রিম তাজমহল। ভালোবাসার অমর সৌধের সামনে ছবি তুলুন বাবা মাকে নিয়ে। দেখে আসুন ফতেপুর সিক্রি আর আগ্রা ফোর্ট।

মূল ছবি - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!