বিয়ের জন্য সম্বন্ধ দেখা চলছে? পাত্রকে এই আটটি প্রশ্ন করতে ভুলবেন না যেন!

বিয়ের জন্য সম্বন্ধ দেখা চলছে? পাত্রকে এই আটটি প্রশ্ন করতে ভুলবেন না যেন! in bengali

আমাদের দেশে বেশিরভাগ বিয়েই হয় সম্বন্ধ করে। আর সেখানে মূল বিষয়টির পরিচালনার দায়িত্বে থাকেন পাত্র-পাত্রীর বাবা মা। তারাই সব বিষয়ে সিদ্ধান্ত নেন। একবার নিয়মমাফিক পাত্র-পাত্রীকে মুখোমুখি আনা হয় ঠিকই, কিন্তু সেটা একটা সৌজন্য ছাড়া কিছু নয়। তবে এমনটা হওয়া কাম্য নয়। কারণ এটা আপনার জীবন। যার সঙ্গে আপনি সারাটা জীবন কাটাতে যাচ্ছেন বা যে পরিবার আপনার হতে যাচ্ছে সেই বিষয়ে সব খুঁটিনাটি জেনে নেওয়ার (8 questions every girl must ask the boy before arranged marriage) অধিকার আপনার আছে। তাই সম্বন্ধ করে বিয়ে হওয়ার আগে হবু বরকে তার পরিবারের সঙ্গে প্রথম সাক্ষাতেই এই আটটি প্রশ্ন করতে ভুলবেন না।

সম্বন্ধ করে বিয়ের আগে পাত্রকে যে আটটি প্রশ্ন অবশ্যই করবেন

১। আসছে পাঁচ বছরে তিনি নিজেকে কোথায় দেখতে চান: খুব সাধারণ প্রশ্ন হলেও এর উত্তর আপনাকে ক্লিয়ার আইডিয়া দেবে যে উনি কী ভাবছেন, এবং এতে আপনাদের পরস্পরের মধ্যে বাঁধন আরও দৃঢ় হবে।

২। জীবনসঙ্গীর থেকে কী এক্সপেকটেশন রয়েছ: এই প্রশ্ন খুব গুরুত্বপূর্ণ। আপনি বুঝতে পারবেন তিনি আপনাকে কীভাবে দেখতে চান। একজন গৃহবধূ হিসেবে নাকি আপনার কেরিয়ার নিয়েও (8 questions every girl must ask the boy before arranged marriage) তার কিছু ভাবনাচিন্তা আছে।

৩। তাঁর বন্ধুদের সম্পর্কে অবশ্যই জেনে নিন: একজন মানুষের স্বভাব চরিত্র বা অভ্যেস অনেকটাই বোঝা যায়, যদি জানা যায় তার ফ্রেন্ড সার্কল কীরকম। তাই জানতে চান তার প্রিয় বন্ধুদের বিষয়ে। যদি তিনি খুশি হয়ে এই প্রশ্নের উত্তর দেন তাহলে বুঝতে হবে তিনি বন্ধুত্বের সম্পর্ককে যথেষ্ট মর্যাদা দেন। আর যদি সেটা না হয় তাহলে আরেকবার ভালো করে ভাবুন।

৪। আপনি নিজে কোন কোন বিষয়ে আপোষ করেন না সেটা বলে দিন আর জানতে চান এতে তার আপত্তি আছে কিনা: সব সময় অন্যের পছন্দ অপছন্দ নিয়েই বা কেন মাথা ঘামাবেন। আপনিও কিছু ব্যাপারে একদম আপোষ করেন না। সেগুলো কী কী জানিয়ে দিন। আর জানতে চান (8 questions every girl must ask the boy before arranged marriage) এতে তার কোনও আপত্তি আছে কিনা।  

৫। কোন কোন বিষয়ে এক্কেবারেই আপোষ করেন না: প্রত্যেক মানুষেরই এই বিশিয়ে কিছু সীমা থাকে। যেমন ধরুন আপনি বন্ধুবান্ধবদের সঙ্গে সিনেমা দেখতে ভালোবাসেন। হতে পারে রাত করে বাড়ি ফেরা আপনার হবু স্বামী পছন্দ করেন না। তাই ভালো করে জেনে নিন তার কাছ থেকে। যদি দেখেন আপনার অনেক কিছুই তার অপছন্দ হতে পারে তাহলে এই সাক্ষাৎ আর রিপিট করার মানে হয় না।

৬। পার্টি করেন?: এর উত্তর হ্যাঁ বা না হওয়ার উপর নির্ভর করেছে (8 questions every girl must ask the boy before arranged marriage) অনেক কিছু। যদি আপনি নিজেও পার্টি অ্যানিম্যাল হন তাহলে আপনার হবু স্বামীরও সেরকম হওয়াই বাঞ্ছনীয়। নাহলে এই নিয়ে সমস্যা হতে পারে। আবার উল্টোটাও হতে পারে। তাই এই প্রশ্ন করতে ভুলবেন না।

৭। তাঁর কাজ সম্পর্কে জেনে নিন: হয়তো আপনি আগে থেকেই জেনে গেছেন উনি কী করেন, তবু জানতে চান। বোঝার চেষ্টা করুন তার কাজকে তিনি কতটা ভালোবাসেন বা কতটা সময় দেন। এর থেকে মানুষটির দায়িত্ববোধ, সময়জ্ঞান অনেক কিছুই স্পষ্ট হবে।

৮। বেড়াতে পছন্দ করেন কি না: যদি আপনি নিজেও বেড়াতে খুব ভালোবাসেন তাহলে এই প্রশ্ন নিশ্চয়ই একবার করবেন। হতে পারে এই ভদ্রলোক বেড়াতে ভালোবাসেন না, তিনি হয়তো খুব ঘরকুনো স্বভাবের। তাহলে বিয়ের পর আপনাদের মতের অমিল হওয়া (8 questions every girl must ask the boy before arranged marriage) অসম্ভব নয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!