আপনি যাকে ভালবাসেন, তিনিও কি আপনাকে ততটাই ভালবাসেন? কোনও নার্সিসিস্টের প্রেমে পড়েননি তো?

আপনার প্রেমিক কি নার্সিসিস্ট? কিভাবে বুঝবেন সেই টিপসই রইল in bengali

গ্রিক পুরাণ বলে নার্সিসাস ছিলেন অপরূপ সুন্দর এক দেবতা(মতান্তরে একজন ব্যাধ)। সে এতটাই সুন্দর যে তিনি সারাদিন নিজের ছবির দিকে বা আয়নার দিকে তাকিয়ে বসে থাকতেন। জলেতে ফুটে ওঠা নিজের প্রতিবিম্ব দেখে তার প্রেমে পড়ে যেতেন। রেগেমেগে বাকি দেবতারা তাকে ফুল বানিয়ে দেন।এই নার্সিসাসের নাম থেকেই নার্সিসিস্ট কথাটা এসেছে। যে ব্যক্তি নিজেকে সবচেয়ে সুন্দর মনে করে, সব সময় নিজেকে আলোচনার কেন্দ্রবিন্দু হিসেবে দেখতে চায় আর এই পৃথিবীতে নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে তাকে বলে নার্সিসিস্ট। আপনি যদি এমন কোনও মানুষের সঙ্গে সম্পর্কে জড়িয়ে থাকেন (are you dating a narcissist) বা ডেট করা শুরু করে থাকেন তাহলে সাবধান! এবার সেখান থেকে বেরিয়ে আসুন। নিশ্চয়ই ভাবছেন কীভাবে বুঝবেন আপনি একজন নার্সিসিস্টকে ডেট করছেন? দেখুন তো এই উপসর্গগুলো মেলে কিনা?

১। তিনি কি প্রত্যাখ্যান সহ্য করতে পারেন না?

যেহেতু এরা মনে করে এদের চেয়ে সুন্দর ও ভালো মানুষ এই পৃথিবীতে নেই, তাই কোনও রকমের প্রত্যাখান এরা সহজে মেনে নেয়না। এরা যেটা চায় বা যেমনটা চায় সেরকম না হলেই এরা অত্যন্ত নেগেটিভভাবে (are you dating a narcissist) রিঅ্যাক্ট করে। হতে পারে এরা লোকজনের সামনেই আপনাকে অপমান করবে বা এরা আপনার সঙ্গে যোগাযোগ রাখাই বন্ধ করে দেবে।

২। তিনি কি সারাক্ষণ শুধু নিজের কথাই বলেন?

ভেবে দেখুন তো আপনার প্রেমিকের সঙ্গে যখন আপনি মুখোমুখি বা ফোনে কথা বলেন, তখন কি তিনি শুধুই নিজের কথা বলেন? তিনি আজ অফিসে সারাদিন কী করলেন? কে কে তাকে আজ কমপ্লিমেন্ট দিয়েছে, বস তার কতটা প্রশংসা করেছে ইত্যাদি ইত্যাদি। তাহলে অবশ্যই তিনি নার্সিসিস্ট (are you dating a narcissist) সমস্যায় আক্রান্ত। কারণ এরা শুধু নিজের কথাই বলতে ভালোবাসে। এরা মনে করে এরা সবার চেয়ে শ্রেষ্ঠ।তাই আপনাকে কিছু বলার সুযোগ দেওয়া হলেও তারা চাইবেন আপনিও তাকে নিয়েই কথা বলবেন।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

৩। তিনি কি দেখনদারিতে বিশ্বাসী?

আপনি হয়তো ভাবছেন আপনাকে ভালোবেসেই তিনি আপনার কাছে এসেছেন। আদতে বিষয়টা তা নয়। এরা মনে করে আপনি ও তিনি একসঙ্গে জুটি হিসেবে ভালো। এদের কাছে সম্পর্কের চেয়ে দেখনদারি (are you dating a narcissist) অনেক বেশি গুরুত্বপূর্ণ। যেহেতু এরা ব্যর্থতা সহ্য করতে পারে না তাই ব্যক্তিগত জীবনেও এরা সফলতার শীর্ষে থাকতে চায়। যদি কেউ বলে তার সঙ্গে আপনাকে মানায় না তাহলে আপনাকে ছেড়ে চলে যেতে এরা পাঁচ মিনিটও ভাববে না।

৪। সারাক্ষণ কি অন্যদের হেয় করতে ব্যস্ত থাকেন?

আগেই বলেছি নার্সিসিস্টরা মনে করে তারাই শ্রেষ্ঠ। কিন্তু ভিতরে ভিতরে তারা ইনসিকুইরিটিতে ভোগে। আর এই ভাবনার বশবর্তী হয়ে তারা সব সময় অন্যদের ছোট দেখায়। তারা বন্ধুদের নিয়ে ঠাট্টা করে, অফিসের সহকর্মীদের অযোগ্য (are you dating a narcissist) বলে। এমনকি কিছুদিন পরে এরা আপনার নানা বিষয়েও খুঁত বের করতে শুরু করবে।

মূল ছবি সৌজন্য - ক্রিমিনাল জাস্টিস: বিহাইন্ড ক্লোজড ডোর ও থাপ্পড়

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!