কোনও কেমিক্যাল ছাড়াই জেল্লাদার ও কোমল ত্বক পেতে ভরসা সেই আয়ুর্বেদ

কোনও কেমিক্যাল ছাড়াই জেল্লাদার ও কোমল ত্বক পেতে ভরসা সেই আয়ুর্বেদ in  bengali

উজ্জ্বল, তুলতুলে ত্বকের অধিকারী হতে সবাই চায়। আর তাই তো চটজলদি ফল পেতে বাজার চলতি হরেক রকমের কসমেটিক্সের উপরই ভরসা রেখে থাকে সিংহভাগ মহিলা। কিন্তু দুঃখের বিষয় হল বেশিরভাগই জানে না ত্বকের সৌন্দর্য বাড়াতে কেমন ধরনের প্রডাক্ট ব্যবহার করা উচিত। এই প্রতিবেদনে এমন কিছু আয়ুর্বেদিক উপায় সম্পর্কে (ayurvedic tips for glowing skin) আলোচনা করা হল, যা ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটানোর মধ্যে দিয়ে স্কিন টোনের উন্নতি ঘটাবে চোখে পড়ার মতো। ফলে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা তো থাকবেই না, উল্টে ভিতর থেকে ত্বক স্বাস্থ্যকর হয়ে ওঠার কারণে কোনও রকম স্কিন ডিজিজ হওয়ার আশঙ্কাও নির্মূল হবে।  

১। টক দই ও শসার প্যাক

ছবি - পেক্সেলস ডট কম

কেন ব্যবহার করবেন: এই দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে শুরু করলে একদিকে যেমন ত্বকের ভিতরে জলের ঘাটতি দূর হবে, তেমনি অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করার কারণে কোনও ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা যাবে কমে। সেই সঙ্গে স্কিন টোনের (ayurvedic tips for glowing skin) উন্নতি ঘটতেও সময় লাগবে না।

কিভাবে ব্যবহার করবেন: এক মুঠো শসার কুচি নিয়ে তাতে ২-৩ চামচ দই যোগ করে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা মুখে, ঘাড়ে এবং গলায় লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে ৩-৪ দিন এইভাবে ত্বকের যত্ন নিলে স্কিন নিয়ে আরও কোনও চিন্তাই থাকবে না।

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

২। পাতিলেবু ও মধুর প্যাক

ছবি - পেক্সেলস ডট কম

কেন ব্যবহার করবেন: পরিবেশে উপস্থিত টক্সিক এলিমেন্ট এবং আরও নানাবিধ ক্ষতিকর উপাদানের কারণে ত্বকের যাতে কোনও ধরনের ক্ষতি না হয়, সেদিকে নজর রাখে মধু। অন্যদিকে লেবুর রস একদিকে যেমন ত্বকের বয়স কমায়, তেমনি স্কিন যাতে আর্দ্রতা না হারায় সেদিকেও নজর রাখে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের স্বাস্থ্যের উন্নতি (ayurvedic tips for glowing skin)  ঘটতে সময় লাগে না।

কিভাবে ব্যবহার করবেন: এতসব উপকার পেতে ১ চামচ মধুর সঙ্গে ২ চামচ লেবুর রস যোগ করে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রনটি ধীরে ধীরে ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে পেস্টটা ধুয়ে ফেলতে হবে।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

৩। চাল ও হলুদের প্যাক

ছবি - পেক্সেলস ডট কম

কেন ব্যবহার করবেন: এই দুটি উপাদান মিশিয়ে বানানো পেস্ট মুখে লাগাতে শুরু করেল ত্বকের ভিতরে অ্যান্টিসেপটিক উপাদানের মাত্রা বাড়তে শুরু করে। ফলে নানাবিধ ত্বকের রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না। সেই সঙ্গে মৃত কোষের আবরণ সরে যাওয়ার কারণে ত্বকের জেল্লাও বাড়ে (ayurvedic tips for glowing skin) চোখে পড়ার মতো। শুধু তাই নয়, চালের আটাতে উপস্থিত বেশি কিছু উপাদানের কারণে ত্বকের দাগ সব মিলিয়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই অল্প সময়েই ত্বক সুন্দর হয়ে ওঠে।

কিভাবে ব্যবহার করবেন: ২ চামচ হলুদ গুঁড়োর সঙ্গে ২ চামচ চালের আটা এবং ২ চামচ টমেটোর রস মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রনটি মুখে এবং গলায় লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। যখন দেখবেন পেস্টটা ড্রাই হতে শুরু করেছে, তখন ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে মুখ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!