মুখ হবে উজ্জ্বল ও জেল্লাদার! এই শীতে ত্বকে কমলা লেবু ব্যবহার করে দেখুন

মুখ হবে উজ্জ্বল ও জেল্লাদার! এই শীতে ত্বকে  কমলা লেবু ব্যবহার করে দেখুন

এই শীতে কটা কমলা লেবু খেলেন বলুন দেখি? সত্যিই তো, গুনেই দেখা হয়নি। কটা কমলা লেবু যে খেয়েছি, তার হিসেব রাখা যায় কি? এখনও বাজারে যেদিকেই তাকাবেন, কমলা লেবু ছেয়ে রয়েছে। আসলে এই কমলা লেবুর (beauty benefits of using orange) ভারী মজা। শীত চলে গেলেও কিন্তু এর উপকারিতা চলে যায় না। 

কমলা লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি তো রয়েছে। তাই এটি স্বাস্থ্য়ের জন্য যেমন ভাল, একইভাবে ত্বকে কমলা লেবু (beauty benefits of using orange)খুব ভাল। মানে আপনি শীতে চুটিয়ে কমলা লেবু খাবেন, আর গরম কালে সান ট্যান থেকে মুক্তি পেতে সেই কমলা লেবুর খোসার উপরেই ভরসা করবেন! ফল এক, উপকারিতা কিন্তু অনেক!

কমলা লেবুতে রয়েছে ভিটামিন সি

আর এখন পরিস্থিতি এমন, শীত পড়তে না পড়তেই আবার গরম পড়ে যায়। তাই গরমে সারাদিন পর মুখে রিফ্রেশিং অনুভূতির জন্য় এই কমলা লেবুর জুড়ি মেলা ভার! কীভাবে? ত্বকে কমলা লেবু (beauty benefits of using orange)কীভাবে ব্যবহার করবেন আসুন জেনে নিই।

ত্বকে তরতাজা ভাব অনুভব করুন

সারাদিন খুব পরিশ্রম করেছেন। মুখেও ক্লান্তিভাব রয়েছে। কিংবা অফিসের পরেই আপনার কোনও নিমন্ত্রণ রয়েছে। এই সময় খুব অল্প সময়ে মুখের ক্লান্তিভাব দূর করার জন্য আপনার হাতের কাছে রয়েছে কমলা লেবু।

 

ত্বক হবে তরতাজা

কীভাবে ব্যবহার করবেন?

দুই কোয়া কমলা লেবু নিয়ে আপনি সেই রস একটি বাটিতে চিপে নিন। তারপর হাতে করে সেই রস সারা মুখে লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। আপনার ত্বক থাকবে তরতাজা। দ্রুতই মুখের ক্লান্তিভাব দূর হবে।

সান ট্যান তোলার জন্য ব্যবহার করুন কমলা লেবু

কমলা লেবুর খোসা এই শীতে রোদে শুকিয়ে নিন। শুকনো তাওয়ায় একটু নেড়ে নিন। তারপর গ্রাইন্ড করে নিন। আপনি ওই গুঁড়ো সংরক্ষণ করে রাখতে পারেন। এক চা চামচ ওই কমলা লেবুর খোসার গুঁড়ো নিন। তার সঙ্গে এক চা চামচ দুধ মিশিয়ে নিন। এবং এক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ভাল করে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। সেটি মুখে লাগিয়ে নিন(beauty benefits of using orange)। ২০ মিনিট রেখে দিন ওভাবেই। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

মুখের মৃত কোষ তুলে ফেলুন

কমলা লেবুর খোসা গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন মুলতানি মাটি। তার সঙ্গে মিশিয়ে নিন মধু। আপনার ঘরোয়া স্ক্রাব তৈরি। সারা মুখে ওই মিশ্রণ লাগিয়ে নিন। আস্তে আস্তে ঘষে নিন সারা মুখে। ঠাণ্ডা জলে তারপর মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখের মৃত কোষ উঠে আপনার মুখ দেখাবে জেল্লাদার। তবে কমলা লেবুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই মুখের দাগছোপ মলিন করতে এই খোসার গুণ প্রচুর।

কমলা লেবুর খোসাও কত উপকারী জানেন?

ত্বকের জেল্লা বাড়ান

কমলা লেবুর খোসার গুঁড়োর সঙ্গে আপনি টক দই বা দুধের সর মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। এক চা চামচ কমলা লেবুর খোসার গুঁড়ো নিন। তার সঙ্গে দুধের সর মিশিয়ে নিন(beauty benefits of using orange)। সারা মুখে সেই মিশ্রণ আপনি মেখে নিন। অন্তত ১৫ মিনিট এভাবেই রাখুন। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলবেন। মুখে চটজলদি জেল্লাদার করার জন্য এই ফেসপ্যাক দারুণ উপকারী।

Beauty

WIPEOUT Sanitizing Wipes

INR 69 AT MyGlamm

মুখের ব্রণ কমাতে ব্যবহার করুন

কমলা লেবুর রসে সাইট্রিক অ্যাসিড রয়েছে। তাই কমলা লেবুর রস আঙুলে নিয়ে ব্রণর উপর লাগিয়ে নিন। ব্রণ ঠিক না হওয়া পর্যন্ত আপনি ব্রণর উপর নিয়মিত লাগিয়ে নিন। ব্রণ শুকিয়ে যাবে। দাগ-ছোপও মলিন হয়ে যাবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!