চিউইং গাম চিবোনো স্বাস্থ্যের পক্ষে ভারী উপযোগী - জেনে নিন কী কী উপকারিতা রয়েছে

চিউইং গাম চিবোনো স্বাস্থ্যের পক্ষে ভারী উপযোগী in bengali

জীবনে একবারও চিউইং গাম চিবোননি, এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবে না। আমাদের আশেপাশে এমন অনেককেই দেখে থাকবেন যারা সারাক্ষণ চিউইং গাম চিবোতে ব্যস্ত।  ছোটবেলা থেকে এটা শুনে বড় হয়েছি যে চিউয়িংগাম খাওয়া মোটেও ভাল না। দাঁতের ক্ষতি হয়, দেখে মনে হয় গোরু জাবর কাটছে ইত্যাদি ইত্যাদি। আর এখন কিনা বিভিন্ন গবেষণায় প্রমাণিত হচ্ছে যে, এসব তো ঠিক নয়ই, উল্টে চিউয়িং গাম চিবানোর আসলে অনেক উপকারী (benefits of chewing gum) দিক আছে। তবে সব ভালরও যেমন মন্দ আছে, এটির ক্ষেত্রেও সেটা সত্যি। মানে, চিউয়িং গাম খাবেন, কিন্তু অতিরিক্ত খাবেন না। দিনে দু'-তিনটে খেতে পারেন কিন্তু তার বেশি না খাওয়াটাই ভাল। চলুন, দেখে নেওয়া যাক, চিউয়িং গাম চেবালে আপনি কী-কী উপকার পেতে পারেন। 

১। স্ট্রেস কমাতে সাহায্য করে চিউইং গাম

গাম চিবোলে নাকি নার্ভাসনেস কমে

মানসিক চাপের সময় আপনি কি দাঁত দিয়ে নখ কাটেন? কিংবা ঘন-ঘন ওয়াশরুমে যান? মাথা ঘোরে, গা বমি-বমি করে? তা হলে চিউয়িং গাম আপনার বেস্ট ফ্রেন্ড হয়ে উঠতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, চিউয়িং গাম চিবোলে (benefits of chewing gum) নাকি নার্ভাসনেস কমে, কমে যায় চাপও!

২। ওরাল হেলথ ভাল রাখতে সাহায্য করে সাহায্য করে চিউইং গাম

ওরাল হেলথ, মানে, মুখের ভিতরের স্বাস্থ্যরক্ষায় চিউয়িং গামের জুড়ি মেলা ভার। তবে অবশ্যই সুগার-ফ্রি চিউয়িং গাম খেতে হবে এক্ষেত্রে। দাঁতের ক্যাভিটি হতে দেয় না চিউয়িং গামের ভিতরে থাকা ক্যালসিয়াম, ফলে দাঁতের ক্ষয়ও রোধ হয়। যে-কোনও খাবার খাওয়ার পরে মিনিটকুড়ি সুগার ফ্রি কোনও চিউয়িং গাম নিয়মিত চেবান। চিউয়িং গাম চিবালে মুখে লালা ক্ষরণ বাড়ে। ফলে মুখের ভিতরে জমে থাকা খাবারের টুকরো, খাবারজনিত তৈরি হওয়া অ্যাসিড ধুয়ে যায়। তা ছাড়াও এই লালায় থাকা ফসফেট এবং ক্যালসিয়াম দাঁতের এনামেলের উপর সুরক্ষার কোটিং তৈরি করে। আর xylitol দেওয়া কোনও চিউয়িং গাম যদি খেতে পারেন, তা হলে তা দাঁতের উপর বাড়তি কোটিং তৈরি করে দাঁত ক্ষয়ে যেতে দেবে না।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

৩। বমি ভাব কাটাতে সাহায্য করে চিউইং গাম

চিউইং গাম চিবোলে নাকি কোনও বমির ওষুধ খাওয়ারও প্রয়োজন নেই!

যাঁদের মর্নিং সিকনেস অথবা মোশন সিকনেসের সমস্যা আছে, তাঁরা আদা দেওয়া হার্বাল চিউয়িং গাম চিবোলে (benefits of chewing gum) অনেকটা আরাম পাবেন। গাড়িতে বেশি দূর ট্রাভেল করার সময় এই ধরনের চিউয়িং গাম মুখে রাখুন। ডাক্তাররা বলেন, এটি চিবোলে নাকি কোনও বমির ওষুধ খাওয়ারও প্রয়োজন নেই!

৪। অম্বল কমাতে সাহায্য করে চিউইং গাম

এই সমস্যাটি ভারী অদ্ভুত। পেটে তৈরি হওয়া অ্যাসিড যদি ফুড পাইপ কিংবা ইসোফাগাসে উঠে আসে এবং বুকে কনজেশন তৈরি করে, তাকেই ডাক্তারদের ভাষায় বলা হয় অ্যাসিড রিফ্লাক্স। এর ফলে গলা-বুক জ্বালার একটা অনুভূতি হয়। চিউয়িং গাম চিবোলে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। আসলে চিউয়িং গাম চিবোলে মুখে যে লালা বেরোয়, সেটা আমাদের গিলতেই হয়, এই লালা অ্যাসিডকে নিউট্রালাইজ করে এবং ফুড পাইপ পরিষ্কার করে দেয়। তাই এর পরে অম্বলে গলা-বুক জ্বালা করলে চিউয়িং গাম চিবিয়ে দেখবেন, আরাম পাবেন।

৫। হজমকমতা বাড়াতে সাহায্য করে চিউইং গাম

এরকম ভাববেন না যে, চিউয়িং গাম খেলে চট করে হজমের শক্তি বেড়ে যাবে। ব্যাপারটা তা নয়। তবে খাওয়ার আগে চিউয়িং গাম চিবোলে (benefits of chewing gum) মুখে লালার ক্ষরণ বাড়ে, তার ফলে আমাদের পেটেও হজমের উপযোগী অ্যাসিড ক্ষরণ বেড়ে যায়। মানে, আমাদের শরীর আগে থেকেই খাবার হজম করবে বলে তৈরি হয়ে থাকে। ফলে এর পর যখন খাবার খাবেন, তখন তা দ্রুত হজম হতে বাধ্য।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!