চকলেট খেতে ভালবাসেন? তাহলে এবার থেকে নিজের ত্বককেও মাঝেমধ্যে খাওয়ান

ত্বকের যত্নে কাজে লাগান ঘরে তৈরি চকলেট ফেসপ্যাক in bengali

কম-বেশি সকলেরই চকলেট খুব পছন্দের। এক কামড়েই মন-প্রাণ যেন জুড়িয়ে যায়। তবে আপনি কি জানেন যে চকলেট আপনার ত্বকের যত্ন নিতেও ভারী ভাল কাজ দেয়? নিয়মিত চকেলেট ফেসপ্যাক (benefits of using chocolate face pack and method to make it) মুখে লাগাতে শুরু করলে মেলে আরও অনেক উপকার। যেমন- ত্বকের বয়স কমে, atopic dermatitis-এর মতো রোগের চিকিৎসায় কাজে আসে এবং স্কিন অ্যালার্জির প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। নানা ধরনের চকলেট ফেসপ্যাক আজকাল কিনতে পাওয়া যায়। কিন্তু আপনি তা সহজেই বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন। 

চকলেট ফেসপ্যাক লাগানোর আগে মাথায় রাখুন এই বিষয়গুলি

ছবি - পেক্সেলস ডট কম

১। চকলেট ফেসপ্যাক মুখে লাগানোর আগে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে, যাতে একটুও ময়লা না থাকে।

২।চকলেট দিয়ে তৈরি যে কোনও ফেসপ্যাক মুখে লাগানোর পরে খেয়াল করবেন সেটা যেন সম্পূর্ণ ড্রাই না হয়ে যায়। সেমি-ড্রাই থাকাকালীন মুখ ধুয়ে ফেলতে হবে।

৩। চকলেট ফেসপ্যাক ধোয়ার সময় খেয়াল করে সার্কুলার মোশনে মুখ ঘষবেন, তাতে উপকার মিলবে দ্রুত।

৪। চোখের আশেপাশে এমন ফেসপ্যাক (benefits of using chocolate face pack and method to make it) না লাগানোই উচিত।

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

বাড়িতে খুব সহজে তৈরি করে ফেলুন চকলেট ফেসপ্যাক

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

ক) ত্বকের লাবণ্য বাড়াতে চকলেট ফেসপ্যাক

ত্বকের সৌন্দর্য বাড়াতে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। আর তার সঙ্গে যদি কোকো পাউডার আর দই মিশিয়ে নেন, তা হলে তো কথাই নেই! তাতে ত্বকের লাবণ্য তো বাড়বেই, সঙ্গে হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে, ত্বকের রোগ দূরে থাকবে, তেলা ভাব কমবে এবং ত্বকের বয়স কমবে চোখে পড়ার মতো। এতসব উপকার (benefits of using chocolate face pack and method to make it) পেতে হাফ কাপ কোকো পাউডারের সঙ্গে ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ টক দই, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ নারকেল তেল মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই কেল্লা ফতে! সপ্তাহে বারতিনেক এই ফেসপ্যাক মুখে লাগালে উপকার পেতে সময় লাগবে না।

খ) ব্রণ-ফুসকুড়ি দূর করতে চকলেট ফেসপ্যাক

ছবি - পেক্সেলস ডট কম

বেকিংয়ের জন্য ব্যবহৃত কোকো পাউডার এক চামচ নিয়ে তার সঙ্গে এক চিমটে দারচিনি গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট, সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়বে, যে কারণে ব্রণর প্রকোপ তো কমবেই, সঙ্গে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়াও মারা পড়বে। ফলে কোনও ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। বাড়়াবে ত্বকের আর্দ্রতাও।

গ) ত্বকের আর্দ্রতা বাড়াতে চকলেট ফেসপ্যাক

একটা বাটিতে ৫০ গ্রাম ডার্ক চকোলেট নিয়ে গলিয়ে নিন। এবার তাতে একটা কলা, একটা স্ট্রবেরি এবং এক কাপ তরমুজ মিশিয়ে ভাল করে চটকে একটা পেস্ট বানিয়ে ফেলুন। সেই পেস্ট মুখে লাগিয়ে কম করে মিনিটকুড়ি অপেক্ষা করতে হবে। সময় হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহ বারদুয়েক এই ফেসপ্যাক (benefits of using chocolate face pack and method to make it) মুখে লাগালে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। সঙ্গে ভিতর থেকে ত্বক সুন্দর হয়ে উঠবে। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন ত্বকের জেল্লা কমে যাওয়ার আশঙ্কা যে আর থাকে না, তা তো বলাই বাহুল্য!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!