সাংবাদিকতা নিয়ে পড়াশোনা? আপনার জন্য রইল কিছু কেরিয়ার টিপস

সাংবাদিকতা নিয়ে পড়াশোনা? আপনার জন্য রইল কিছু কেরিয়ার টিপস

মাধ্যমিকের পরবর্তী সময় একরকম, কিন্তু উচ্চমাধ্যমিকের পরবর্তী সময়টা কিন্তু সেই একইরকম নয়। বরং, সেই সময়ে যখনই আমরা পড়াশোনার কথা ভাবি আমাদের কিন্তু ভবিষ্যৎ নিয়েও স্পষ্ট থাকতে হয়। অর্থাৎ, সেই সময় থেকেই আমাদের কেরিয়ায়ের কথা আমাদের ভাবতে হয়। আমরা কী পড়াশোনা করব, কী চাকরি করতে পারি সেইগুলো নিয়েও ভাবতে হয় (career tips for media students)।

সাংবাদিকতা ও গণমাধ্যম এমন একটি বিষয়(career tips for media students), যা নিয়ে পড়াশোনা করলে আপনি যে শুধুই সাংবাদিকতা করতে পারবেন তা নয়। একইসঙ্গে আরও কয়েকটি চাকরির অপশন কিন্তু আপনার জন্য খুলে যায়। আপনার কেরিয়ার কিন্তু আপনি অন্যান্য ফিল্ডেও তৈরি করতে পারবেন। তাই কেউ যদি আপনার বিষয় নির্বাচন নিয়ে কোনও কথা বলে, আপনি সেদিকে কান দেবেন না। বরং, আপনার পড়াশোনা মন দিয়ে করুন। তার পাশাপাশি কীভাবে আপনি নিজেকে তৈরি করবেন ও কোন কোন ফিল্ডে আপনার কেরিয়ার তৈরি করতে পারবেন, আজ কেরিয়ার টিপস রইল আপনার জন্য। 

 

ইন্টার্নশিপ করুন এখন থেকেই

আপনি কোর্স করার সময় পাশাপাশি যা যা করবেন (career tips for media students)

  • সাংবাদিকতা ও গণমাধ্যমের প্রথম শর্তই হল লেখার অভ্যাস। তাই লেখার অভ্যাস করা অত্যন্ত জরুরি। ভবিষ্যতে আপনি কোন কর্মক্ষেত্র বেছে নেবেন, তা নির্ভর করছে আপনার লেখার অভ্যাসের উপরেই।
  • আপনার দক্ষতা কোনদিকে তা আপনাকে বুঝতে হবে। কারণ এরপর আপনার কাছে অনেকগুলো রাস্তাই খোলা আছে। অনেকেই ভবিষ্যতে সাংবাদিক হবেন ভেবে এই বিষয় পড়তে এলেও তাঁদের সিদ্ধান্ত ভবিষ্যতে পাল্টিয়ে যায়।
  • আপনি যদি সাংবাদিকতার ফিল্ডে থাকার সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়ে নেন তবে আপনার ইন্টার্নশিপ অবশ্যই শুরু করবেন। ইন্টার্নশিপ আপনার কাজের অভিজ্ঞতা তৈরি করবে। ভবিষ্যতে আপনার কেরিয়ার গঠনে আরও বেশি সুবিধা হবে (career tips for media students)।
সংবাদ নিয়েই কি আপনার কাজ?

গ্রাজুয়েশনের পর আপনি কোন কোন ফিল্ডে যেতে পারেন

আপনি সাংবাদিকতার বা মিডিয়া ফিল্ডে থাকতে পারেন

আপনি সাংবাদিকতা নিয়ে গ্রাজুয়েশন করার পর আপনি মিডিয়া ফিল্ডেই থাকতে পারেন। বিভিন্ন মিডিয়া হাউজ়ে আপনার ইতিমধ্যেই ইন্টার্নশিপের অভিজ্ঞতা হয়েছে। আপনার কাজ পেতেও সুবিধা হবে।

আপনি বিজ্ঞাপন সংস্থায় কাজ শুরু করতে পারেন

আপনি যখনই গণমাধ্যমে পড়াশোনা করেন, আপনার কাজের অনেকগুলো দিক খুলে যায়। আপনি অবশ্য়ই বিজ্ঞাপন সংস্থায় কাজ শুরু করতে পারবেন। কিন্তু তার জন্য আপনাকে সেই হিসেবেই নিজেকে তৈরি করতে হবে।

লেখাই কি আপনার পেশা হবে?

পাবলিক রিলেশন ফিল্ডে কাজ করতে পারেন

এখন যে কোনও অফিসে পাবলিক রিলেশন অফিসারের ভূমিকা (career tips for media students)কিন্তু গুরুত্বপূর্ণ। তাই আপনিও এই ফিল্ডে যেতেই পারেন। কিন্তু এই ক্ষেত্রে মানুষের সঙ্গে কথা বলা ও তাঁদের বোঝার ক্ষমতা আপনার মধ্য়ে থাকতেই হবে। যাতে তাঁদের কথা আপনি সহজে বুঝতেও পারেন। তাঁদের বোঝাতেও পারেন। সেই কমিউনিকেশন স্কিল আপনার মধ্যে তৈরি করতে হবে।

কন্টেন্ট্ রাইটিং ফিল্ড

মিডিয়ার একাংশ জুড়ে এখন ডিজিটাল মিডিয়া। আর ডিজিটাল মিডিয়ায় লেখার সুযোগ আরও অনেক বেশি। শুধু মেনস্ট্রিম নিউজ মিডিয়া নয়, পাশাপাশি কন্টেন্টের অন্য ফিল্ডেও আপনি কাজ করতে পারেন। তার জন্য লেখার অভ্যাস থাকা জরুরি।

আরও পড়তে চান?

অ্যাকাডেমিক ফিল্ড

আপনি যদি পড়াশোনার মধ্য়েই থাকতে চান, তবে আপনার জন্য রয়েছে অ্যাকাডেমিক ফিল্ড(career tips for media students)। এরপর আপনি মাস্টার ডিগ্রি করবেন। তারপর আরও উচ্চ শিক্ষার জন্য আপনাকে সেভাবেই প্রস্তুতি নিতে হবে। সব কটি রাস্তাই আপনার জন্য খোলা রয়েছে। এবার আপনার সিদ্ধান্ত আপনি কোন ফিল্ড বেছে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!