চটজলদি মেদ ঝরানোর সঙ্গেই শরীরে ডিহাইড্রেশন হতে দেয় না শসার সুপ

চটজলদি মেদ ঝরানোর সঙ্গেই শরীরে ডিহাইড্রেশন হতে দেয় না শসার সুপ in bengali

দিনে দিনে ফুলছেন বলে কি কপালে চিন্তার ভাঁজ পড়ছে? তা হলে সকাল-বিকাল একটু হাঁটহাঁটি করছেন না কেন শুনি! আরে মশাই, হাজার ঝামেলা। সকালে নটার মধ্যে অফিস ছুটতে হয়। তার আগে এক এক জনের এক এক রকমের ব্রেকফাস্ট। তা ছাড়াও রয়েছে ছোট-বড় হাজার রকমের কাজ। এত সব ঝক্কি সামলে প্রতিদিন হাঁটবো কখন বলুন? তাই শনি-রবিবার ছাড়া হাঁটাহাঁটির তেমন একটা সুযোগই মেলে না। আচ্ছা বলতে পারেন সপ্তাহে মাত্র দু'দিন কসরত করে কি আদৌ ওজন কমিয়ে (weight lose) ফেলা সম্ভব? আলবাত সম্ভব! তবে তার জন্য হাঁটাহাঁটির পাশাপাশি শসা দিয়ে তৈরি বিশেষ এক ধরনের সুপ নিয়মিত খেতে হবে। তাহলেই দেখবেন শুধু পেটের নয়, শরীরের উতি-উতি জমে থাকা সব ফ্যাট (weight lose) ঝরে যাবে। বলেন কী, শসার সুপ (cucumber soup) খেলেই ফল মিলবে! কীভাবে এমনটা সম্ভব?

শসার সুপ তৈরির পদ্ধতি

পদটি তৈরি করতে প্রয়োজন পড়বে চারটে শসা, এক বাটি দই, ২-৩ চামচ মৌরি, এক কাপ ঠান্ডা জল এবং এক চামচ পাতি লেবুর রসের।

সুপ রান্নার প্রণালী

১. প্রতিটা শসার খোসা ছাড়িয়ে সেগুলি টুকরো করে নিয়ে ব্লেন্ডারে রাখুন। তারপর তাতে এক এক করে বাকি উপাদানগুলি যোগ করে মিনিটদুয়েক ব্লেন্ড করে নিন। যখন দেখবেন প্রতিটি উপাদান একে অপরের সঙ্গে ভাল করে মিশে গেছে, তখন ব্লেন্ডারটা বন্ধ করে দিন।

২. যদি দেখেন মিশ্রণটা খুব ঘন হয়েছে, তাহলে আরও এক কাপ ঠান্ডা জল মিশিয়ে নিতে পারেন, তাহলেই তৈরি হয়ে যাবে সুপ (cucumber soup)। এবার দুটো পাইরুটি নিয়ে তার দু'পাশে, ব্রাশের সাহায্যে অল্প করে অলিভ অয়েল লাগিয়ে পাউরুটি দুটো ছোট ছোট টুকরো করে নিয়ে সেগুলি কয়েক সেকেন্ড ফ্রাই করে নিয়ে সুপের উপর ছড়িয়ে দিন। তারপর গার্লিক ব্রেডের সঙ্গে পরিবেশন করুন। এই পদটি খেতে যেমন মুখরোচক, তেমনি ষোল আনাই স্বাস্থ্যকর। এই কারণেই তো রোজের ডায়েটে (weight lose) এই পদটিকে অন্তর্ভুক্ত করতে ভুলবেন না যেন!

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

শসার সুপ খেলে কিভাবে ওজন কমবে?

এই সবজিটিতে মজুত রয়েছে ডায়াটারি ফাইবার (cucumber soup), যা বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে ঘন্টায় ঘন্টায় মুখ চালানোর ইচ্ছা আর থাকে না। কমে চিপস-কোল্ড ড্রিংকসের মতো খাবার খাওয়ার ইচ্ছাও। ফলে শরীরে অতিরিক্তি ক্যালরির প্রবেশ আটকে যায়, যে কারণে ওজন নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার সুযোগ তো থাকেই না, উল্টে চর্বি ঝরতে শুরু করে। ফলে ওজন কমতে (weight lose) শুরু করে। এছাড়াও শসায় রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকেও আরও শক্তিশালী করে তুলতেও বিশেষ ভূমিকা নেয়। তাই বুঝতেই পারছেন ব্রেকফাস্টে বা লাঞ্চে যদি এবার থেকে শসা দিয়ে তৈরি সুপ (cucumber soup) খেতে শুরু করেন, তাহলে চটজলদি ওজন তো কমবেই (weight lose), সঙ্গে ছোট-বড় নানা রোগ-ব্যাধিও দূরে থাকতে বাধ্য হবে।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!