ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
শুধুই আরামদায়ক চা নয়! টি ব্যাগ আরও কত কাজে লাগে জানেন?

শুধুই আরামদায়ক চা নয়! টি ব্যাগ আরও কত কাজে লাগে জানেন?

সারাদিন অফিস ও ঘরের কাজের পর নিশ্চয়ই ভাবেন কী করে ক্লান্তি দূর করা যায়? অনেকেই তার জন্য চায়ে ভরসা করেন। এমনকী এখন চা যে আগের মতো ছেঁকে খেতেই হবে তা নয়। অন্য উপায়ও আপনি আপনার চা বানিয়ে নিতে পারেন। তাই অনেকেই টি ব্যাগে ভরসা করেন। টি ব্যাগ দিয়েই নিজের মন পছন্দ লাল চা কিংবা দুধ চা গাঢ় করে নেন। এতেই সুবিধা বেশি (uses of tea bags)। টি ব্যাগের ব্যবহার অনেক ভাবেই করতে পারেন। 

কিন্তু এই টি ব্যাগ কি শুধুই চা তৈরি করার ক্ষেত্রে কাজে আসে? একদমই না। বরং চা তৈরি ছাড়াও টি ব্যাগ আরও অনেক কাজে আপনি লাগাতে পারেন। টি ব্যাগ কী কী কাজে আপনি ব্যবহার করতে পারেন, আজ সেই বিষয়েই আলোচনা করব (uses of tea bags)।

চোখের কোলে ফোলাভাব কমায়

ADVERTISEMENT

চোখের কোলে ফোলাভাব কমাতে খুবই উপযোগী

ঘুমের অভাবে বা অন্য কোনও কারণে চোখের কোল ফুলে যায়। কিংবা দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করলেও চোখ ক্লান্তিতে ফুলে যেতে পারে। সেই সময় টি ব্যাগ ঠাণ্ডা জলে (uses of tea bags)ভিজিয়ে নিন। ভেজা ঠাণ্ডা টি ব্যাগ চোখের উপর রেখে দিন। পাঁচ মিনিট রেখে সরিয়ে ফলুন। ধীরে ধীরে চোখের ফোলা ভাব কমে যাবে।

ঘরের কোণের পোকামাকড় তাড়ান

ঘর থেকে পোকামাকড় তাড়ান

পেপারমিন্টের গন্ধে পোকামাকড় কিন্তু পালায়। তাই গরম জলে পেপার মিন্ট টি ব্যাগ (uses of tea bags)ভিজিয়ে নিন। সেই জলেই দুই ফোঁটা বাসন মাজার লিকুইড সাবান মিশিয়ে নিন। ভাল ভাবে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের কোণায় কোণায় স্প্রে করে দেবেন। শুধু পোকামাকড়ই পালাবে না, ইঁদুরের উৎপাতও কমে আসবে।

ADVERTISEMENT

গাছে ব্যবহার করুন টি ব্যাগ

গাছে বিভিন্ন ফাঙ্গাস হয়। পছন্দের গাছে ফাঙ্গাস হয়ে তো নষ্টই করে দেয়। তাই সেই সময় এই টি ব্যাগ খুবই কাজে আসবে। আপনি জলে টি ব্য়াগ দিয়ে ফুটিয়ে নিন। তারপর সেই জল ঠাণ্ডা করে স্প্রে বোতলে ভরে রাখুন। সকাল বিকেল গাছে স্প্রে করুন। গাছের ফাঙ্গাস দূর হবে।

ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

ঘরে সুগন্ধের জন্য দামি এয়ার ফ্রেশনার কিনে ফেলেন তো? হাতের কাছে টি ব্যাগ নেই? যদি হাতের কাছে টি ব্যাগ থাকে তবে সেই টি ব্যাগ প্রথমে ব্যবহার করে নিন। তার পর সেই ব্যাগ শুকনো করে নিন। তাতে মিশিয়ে দিন কয়েক ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েল। এইবার ব্যাগগুলো ঘরের বিভিন্ন কোণে কিংবা বাথরুমে রেখে দিলেই হবে। সুগন্ধের কোনও কমতি হবে না।

ADVERTISEMENT

ফেস স্ক্রাব হিসেবে ব্যবহার করুন

মুখের জেল্লা হারিয়ে যাচ্ছে? টি ব্যাগ (uses of tea bags)কেটে চা পাতা বের করে নিন, তারপর তাতে মিশিয়ে নিন এক চা চামচ মধু। সেই মিশ্রণ মুখে সার্কুলার মোশনে ভাল ভাবে মাসাজ করুন। পাঁচ মিনিট ওভাবেই রেখে জল দিয়ে ধুয়ে ফেলবেন। টি ব্যাগের উপকারিতা তবে কত দেখলেন তো!

https://bangla.popxo.com/article/how-to-dry-clean-your-clothes-at-home-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Jan 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT