রোজকার স্ট্রেস, অবসাদ ও মানসিক দন্দ্ব থেকে মুক্তির পথ - জেন মেডিটেশন

রোজকার স্ট্রেস, অবসাদ ও মানসিক দন্দ্ব থেকে মুক্তির পথ - জেন মেডিটেশন in bengali

আমাদের জীবন যে আমাদের বাবা-মায়েদের বা দাদু-ঠাকুরমার জীবনের থেকে আলাদা সেটা আলাদা করে বলার কোনও দরকার নেই। এর পর আমাদের ছেলে মেয়েদের জীবন আরও আলাদা হবে। বাড়বে স্ট্রেস (get rid of stress with zen meditation), দুশ্চিন্তা, রাত্রে ঘুম কম হবে এবং তৈরি হবে উচ্চ রক্ত চাপের সমস্যা। এগুলো কিন্তু এখনও আছে এবং আস্তে আস্তে আমাদের ঘিরে ধরছে। তবে আমরা কিন্তু এখানে সমস্যা নিয়ে আলোচনা করতে বসিনি।

কর্মক্ষেত্রে হোক বা বাড়িতে - স্ট্রেসে অভাব কোথাও নেই

আমরা বরং সহজ সমাধান নিয়ে এসেছি। বৌদ্ধ ধর্মে রয়েছে এক বিশেষ ধ্যান পদ্ধতি। একে বলা হয় জেন মেডিটেশন। জাপানে এই বিশেষ পদ্ধতি খুব প্রচলিত। 'জেন' শব্দটি এসেছে ভারতীয় 'ধ্যান' শব্দ থেকেই। কোনও যন্ত্র বা বাহ্যিক বস্তুর ব্যবহার ছাড়াই শুধু নিজের মনকে নিয়ন্ত্রণ করেই স্ট্রেস, দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। এটাই জেন মেডিটেশনের (get rid of stress with zen meditation)মূল মন্ত্র।

আপনার মন কীভাবে কাজ করে এবং তাঁকে নির্দিষ্ট ছন্দে বেঁধে রাখাই জেন মেডিটেশনের কাজ। দেখা গেছে যে, যাঁরা প্রতিদিন এটি অভ্যেস করেন তাঁরা যে শুধু চিন্তামুক্ত থাকেন তা নয়, এঁদের মানসিক অবসাদ আর অস্থিরতাও হয় না। প্রতিদিন আপনাকে শারীরিক, মানসিক অনেক লড়াই করতে হয়। সবকিছুর সঙ্গে যুঝতে প্রতিদিন সকালে অন্তত দশ মিনিট জেন মেডিটেশন (get rid of stress with zen meditation) অভ্যেস করুন। 

জেন মেডিটেশন কখন করবেন

প্রকৃতির কোলেই জেন মেডিটেশন করতে হবে তার কোনও মানে নেই, আপনার ঘরেও করতে পারেন

  • জীবনে যদি খুব স্ট্রেস ও দুশ্চিন্তা থাকে
  • যদি রাত্রে ভাল ঘুম না হয়
  • রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে
  • দীর্ঘদিনের কোনও ব্যথা থাকলে (get rid of stress with zen meditation)
  • যদি চান শরীরের বয়স খুব ধীরে বাড়ুক
  • রক্তের সঞ্চালন স্বাভাবিক না থাকলে
  • মুড সুইং ও মানসিক অস্থিরতা থাকলে
  • কোনও বাজে অভ্যেস থাকলে বা আসক্তি থাকলে
  • নিজের মনের উপর নিয়ন্ত্রণ না থাকলে

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

জেন মেডিটেশন শুরুর আগে মনে রাখুন

প্রথমেই বলে রাখি এটা করলে কী কী হবে বা কতদিনে এর রেজাল্ট আপনি পাবেন এসব ভেবে এই ধ্যান শুরু করবেন না। এতে আপনার মন অস্থির হয়ে পড়বে এবং ফোকাস নষ্ট হয়ে যাবে। আপনার ঘরের একটি শান্ত জায়গা দেখে বসুন (get rid of stress with zen meditation) আর নিজের মনকে নিজের মতো ছেড়ে দিন। আগে নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করে নিজেকে বলুন আপনার এই মুহূর্তে কোনও কাজ নেই, কোনও দায় নেই, চিন্তা নেই, কর্তব্য নেই, আপনি একটি বহমান নদীর মতো মুক্ত ও স্বাধীন। 

কিভাবে অভ্যাস করবেন জেন মেডিটেশন

প্রয়োজন মনে করলে ছোট্ট একটা বুদ্ধ মূর্তি রাখতে পারেন জেন মেডিটেশনের সময়ে

ক) মেরুদণ্ড সোজা রেখে বসুন। জেন মেডিটেশন করার জন্য চারটি পোজিশন আছে বসার -  

১) পূর্ণ পদ্মাসন, যেখানে আপনার পায়ের পাতা থাকবে থাইয়ের উপর।

২) অর্ধ পদ্মাসন, যেখানে পায়ের পাতা পুরোটা টেনে থাইয়ের উপর রাখার দরকার নেই।

৩) বার্মিজ পোজিশন, অর্থাৎ যেখানে দুটো পা সামনে ভাঁজ করে রেখে ভিতরে ঢুকিয়ে জড়ো করে রাখুন এবং

৪) হাঁটু মুড়ে হিল বা গোড়ালির উপর নিতম্ব রেখে সোজা হয়ে বসুন। 

 

খ) এবার হাতের বুড়ো আঙুল আর তর্জনী জুড়ে মুদ্রা করুন আর হাত সোজা করে হাঁটুর উপর রাখুন বা জড়ো করে পেটের কাছে নিয়ে আসুন।

 

গ) এবার চোখ বন্ধ করে নিঃশ্বাস নিন আর ছাড়ুন। কোনও কিছু ভাববেন না। মনে করুন আপনার নিঃশ্বাস প্রশ্বাসকে পর্যবেক্ষণ (get rid of stress with zen meditation) করাই আপনার কাজ। 

 

ঘ) সাধারণত ১০ থেকে ৩০ মিনিট জেন মেডিটেশন করা যায়। তবে প্রথম যখন শুরু করবেন সেটা কতক্ষণ করবেন সেটা নিজের মনকেই বুঝতে দিন। আপনার মনই আপনার শিক্ষক। ভাল না লাগলে কিন্তু জোর করে বসে থাকবেন না। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!