মেদ ঝরানো থেকে ডায়েবেটিস কমিয়ে দেওয়া - বেগুনের খাদ্যগুণ কিন্তু অপরিসীম

মেদ ঝরানো থেকে ডায়েবেটিস কমিয়ে দেওয়া - বেগুনের খাদ্যগুণ কিন্তু অপরিসীম in bengali

ইংরিজিতে এই সবজিকে এগপ্ল্যান্ট বলা হয়। কেন জানেন? ডিমের মতো দেখতে বলে এইরকম নামকরণ হয়েছে। তবে সাহেবরা নাকি বেগুনকে সবজির বদলে ফল বলতেই বেশি ভালবাসে। কারণ এই সবজি গাছে হয় এবং এতে ফুল ধরে। সে বাপু সাহেবরা অনেক বেশি জানে সেই নিয়ে আমার কোনও মাথাব্যথা নেই। সবজি হোক বা ফল, বেগুনের যা গুণ আছে (health benefits of eggplant) না শুনলে আপনি রীতিমতো চমকে উঠবেন। লুচির সাথে এটা খেতে যতটা সুস্বাদু, কাজেও কিন্তু মোটেও বেগুন নয় বরং বেশ গুণসম্পন্ন। আসুন তাহলে দেখে নেওয়া যাক, কী কী গুণ আছে বেগুনে।

১। ডায়েবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে

রক্তে শর্করার মাত্রা কম করতে সাহায্য করে বেগুন

যারা মধুমেহ বা ডায়বেটিসে আক্রান্ত, তাঁরা ভেবে পান না কোনটা খাবেন আর কোনটা খাবেন না। কারণ বেশিরভাগ খাবারেই চিনি থাকায় তাঁদের অনেক কিছুই বাদ দিতে হয়। তাঁরা কিন্তু নিশ্চিন্তে বেগুন খেতে পারেন। কারণে বেগুনে ফাইবার বেশি থাকে আর দ্রবীভূত শর্করা (health benefits of eggplant) ও কার্বোহাইড্রেটের পরিমাণ থাকে কম। 

২। অ্যানিমিয়া কমাতে সাহায্য করে

বেগুনে যে যে উপকারী উপাদান আছে তার মধ্যে অন্যতম হল আয়রন। যাঁদের শরীরে রক্ত কম আছে তাঁদের এই উপাদানের বিশেষ প্রয়োজন। এটি কোলেস্টরলও নিয়ন্ত্রণে রাখতে সক্ষম। 

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

৩। হার্ট সুস্থ রাখতে সাহায্য করে

ফাইবারযুক্ত যে কোনও সবজিই হার্টের জন্য ভাল। বেগুনও তার ব্যতিক্রম নয়। হার্ট ভাল রাখার জন্য যেগুলো দরকার যেমন ভিটামিন বি ১, বি ৬, বি ৩, ভিটামিন সি, ভিটামিন কে, সব আছে বেগুনে (health benefits of eggplant)। এছাড়াও এতে আছে ফাইটোনিউট্রিয়েন্ট এবং ফ্ল্যাভোনয়েড যা হার্ট ভাল রাখে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কম করে সবই আছে বেগুনে। 

৪। মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে

বেগুন বাহার - খেতেও যেমন সুস্বাদু, তেমনই ব্রেনের জন্যও দারুণ উপকারী

আগেই উল্লেখ করেছি যে বেগুনে আছে ফাইটোনিউট্রিয়েন্ট। এই উপাদান মস্তিষ্কে প্রবেশ করে বুদ্ধির বিকাশ ঘটায়। মস্তিষ্কে যদি কোনও বর্জ্য বা টক্সিক পদার্থ জমে থাকে তাহলে সেটা দূর করে এই ফাইটোনিউট্রিয়েন্ট। তার সাথে সাথে মস্তিষ্কে সঠিক রক্ত চলাচল অব্যহত রেখে ব্রেন সচল রাখতেও সাহায্য করে এই অনন্য সবজি। 

৫। নিউট্রিশনে ভরপুর

বেগুনে আছে প্রচুর ফাইবার (health benefits of eggplant)। যা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে এবং মেটাবলিজম নিয়ন্ত্রণে রাখে। আর তার সাথে সাথে ওজনও নিয়ন্ত্রণে রাখে। বেগুনে আছে ভিটামিন এ, বি, সি, ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি। বেগুনে যে পরিমাণ প্রোটিন আছে তা হাড় শক্ত করতে খুব কাজে লাগে। সুতরাং, যাঁদের পেটে বাড়তি চর্বি আছে তাঁরা প্রতিদিনের ডায়েটে বেগুন রাখতে পারেন। কারণ বেগুন সহজে পেটে চর্বি জমতে দেয়না।  

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!