ত্বক থাকবে সুন্দর ও কোমল, ভরসা রাখুন এই পাঁচটি ফলের ফেসপ্যাকে

ত্বক থাকবে সুন্দর ও কোমল, ভরসা রাখুন এই পাঁচটি ফলের ফেসপ্যাকে

শরীর ভাল ও সুস্থ রাখার জন্য সব সময়ই ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ, ফলে যেমন ভিটামিন রয়েছে। রয়েছে প্রোটিনও। উপযুক্ত ফাইবারও ফলে থাকে। তাই স্বাস্থ্যকর ডায়েটে সবসময়ই সবার প্রিয় ফল। সেই একইরকম ভাবে ত্বকের জন্যেও ফলের ফেসপ্যাক খুবই ভাল। ফলের ফেসপ্যাক (homemade fruit face packs) লাগালে আপনার ত্বক যেমন ভিতর থেকে পুষ্টি পাবে। কোনও কোনও ক্ষেত্রে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ত্বক থাকবে সুন্দর ও কোমল।

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

আজ আপনার জন্য রইল কয়েকটি ফলের ফেসপ্যাকের সন্ধান। আর এই ফেসপ্যাকগুলি কম বেশি সব ধরনের ত্বকেই ব্যবহার করা যায়। তবে স্পর্শকাতর ত্বক হলে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন। সপ্তাহে তিনদিন এই প্রত্যেক ফলের ফেসপ্যাক (homemade fruit face packs) ব্যবহার করতে পারবেন।

কমলা লেবু ত্বকের জন্য ভাল

কমলা লেবুর ফেসপ্যাক

এই শীতে কমলা লেবুর ফেসপ্য়াকের (fruit face packs for glowing skin)থেকে আর কী ভাল হতে পারে বলুন তো? কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায়। এইবার আপনি কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। তার সঙ্গে এক চামচ ওট মিল মিশিয়ে নিন। মিশিয়ে নিন কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই। কমলা লেবু ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বক পরিষ্কার করে তোলে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার, যা ত্বককে ময়শ্চারাইজ করে(homemade fruit face packs) । এই মিশ্রণ ভাল করে মুখে মেখে নিন। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

আপেলের ফেসপ্যাক

আপেলের অর্ধেক অংশ কেটে নিন। সেটির খোসা ছাড়িয়ে নিন। তারপর আপেলটি ভাল করে স্ম্যাশ করে নিন। তার সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে নিন। সেই মিশ্রণ ভাল করে ত্বকে লাগিয়ে নিন। মধু ত্বককে আর্দ্র রাখবে। শুকিয়ে গেলে মুখ জল দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের প্রয়োজন আপেলের গুণ

পাকা কলার ফেসপ্যাক

যে কোনও প্রকার ত্বকের জন্যই পাকা কলা খুবই উপকারী। পাকা কলার তিন চারটি স্লাইস নিন। সেটি ভাল করে চটকে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন এক চামচ মধু ও আধ চামচ দই। কলা হল (homemade fruit face packs) প্রাকৃতিক টোনার। মধু ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে। আর টক দই ত্বকের ট্যান রিমুভ করে, তারই সঙ্গে ত্বক আর্দ্র রাখে। ত্বক সব সময় উজ্জ্বল ও নরম রাখে এই ফেসপ্যাক। সম্পূর্ণ মিশ্রণটি ভাল ভাবে ত্বকে লাগিয়ে নিন। ১০ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করুন।

পাকা পেঁপের ফেসপ্যাক ব্য়বহার করুন

পাকা পেঁপের ফেসপ্যাক

১) রুক্ষ ত্বকে - পাকা পেঁপে ত্বকের জন্য খুবই ভাল। আট দশ টুকরো পেঁপে নিন। সেগুলি ভাল করে চটকে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ দুধ এবং এক টেবিল চামচ মধু। ভাল ভাবে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। সেটি ভাল ভাবে আপনার মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে উষ্ণ গরম জলে আপনার মুখ ধুয়ে ফেলুন।

২) তৈলাক্ত ত্বকে - একের চার ভাগ পেঁপে ব্লেন্ড করে নিন(homemade fruit face packs) । তার সঙ্গে একের চার অংশ শসা ও অর্ধেকটা কলাও ব্লেন্ড করে নেবেন। একসঙ্গে সব কয়েকটি উপাদান ভাল ভাবে মিশিয়ে নিন। একটি ঘন পেস্ট তৈরি হবে। সেটি মুখে ও গলায় ভাল ভাবে লাগিয়ে নেবেন। ২০ মিনিট রেখে মুখ সামান্য গরম জলে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!