কাচ পরিষ্কার ও ঝকঝকে রাখতে চান? টিপস দিচ্ছি আমরা

কাচ পরিষ্কার ও ঝকঝকে রাখতে চান? টিপস দিচ্ছি আমরা

কাচ পরিষ্কার রাখা খুবই ঝক্কির ব্যাপার। এক একটি কাচের জন্য এক একরকম ভাবে আমাদের প্ল্য়ান করতে হয়। আপনি যেভাবে ঘরের জানলার কাচ মুছবেন, একইভাবে নিশ্চয়ই চশমার কাচ মুছবেন না। অথচ, জানলার কাচ বা মাইক্রোওভেনের কাচ মোছা যেমন গুরুত্বপূর্ণ, একইভাবে চশমার কাচ এবং কম্পিউটার ও টিভি স্ক্রিন মোছাও প্রয়োজন। তবে সব কাচ একরকমভাবে মুছলে হবে না। তার জন্যই বিশেষ ব্যবস্থা প্রয়োজন। 

তবে যে কাচই হোক, সেই কাচ যদি আপনি নিয়মিত মোছেন তবে ধুলো ময়লা জমা থাকলে তা উঠে আসতে সুবিধা হবে। আর যদি আপনি নিয়মিত কাচ না মোছেন তবে এক সময় ময়লা এমনভাবে বসে যাবে যে, সেই ময়লা ওঠানো খুবই কষ্টকর হবে। তাই অবশ্যই এই বিষয়ে আমাদের খেয়াল রাখতে হবে। কাচ পরিষ্কার কীভাবে রাখতে পারবেন, তারই কয়েকটি টিপস দেব আজ (clean glasses in easy steps) ।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

চশমার কাচ কীভাবে পরিষ্কার রাখবেন

চশমার কাচ পরিষ্কারের জন্য অন্য কোনও সলিউশনের উপর ভরসা করবেন না। অর্থাৎ, সাবান দিয়ে চশমার কাচ ধোয়ার কথা ভাববেন না। আপনি প্রতিদিন চশমা ব্যবহারের পর চশমা মোছার কাপড় দিয়ে চশমা মুছে ফেলুন। এতে প্রতিদিনের ময়লা বা দাগ উঠে যাবে। এরপর চশমা বাক্সে যত্ন করে তুলে রাখুন। না হলে চশমা মোছার জন্য এক ধরনের বিশেষ তরল পাওয়া যায়। আপনি সেই তরল দিয়েও চশমার কাচ পরিষ্কার করতে পারেন। তবে যখন আপনি চশমা ব্যবহার করছেন না, সেই সময়টা চশমা যত্ন করে বাক্সে তুলে রাখতে চেষ্টা করুন। এতে চশমা ভাল থাকবে।

চশমার কাচ পরিষ্কার

ঘরের জানলার কাচ পরিষ্কার করবেন কীভাবে

জানলার কাচ সাধারণত মোটা কাচের হয়। তাই এইক্ষেত্রে আপনি সাবান ব্যবহার করতেই পারেন। নিয়মিত জানলার কাচ পরিষ্কার না করলে একসময় কাচের উপর মোটা ধুলো ময়লার স্তর পড়ে যাবে, সেই সময় কাচ থেকে ময়লা ঘষে তুলতে সমস্যা হবে। পারলে নিয়মিত একটি মোটা কাপড় দিয়ে কাচের উপর ধুলো মুছে নিন। এছাড়াও একটি স্প্রে বোতলে সাবান জল রাখুন। কাপড় কাচার ডিটারজেন্ট ও জল দিয়ে আপনি ওই সাবান জল বানিয়ে নিতে পারবেন। মাসে একবার স্প্রে বোতল থেকে সাবান জল স্প্রে করে জানলার কাচ মোটা কপড় দিয়ে মুছে নিন। এতে জানলার কাচ পরিষ্কার থাকবে (clean glasses in easy steps)।

পরিষ্কার রাখুন ওভেনের কাচ

ওভেনের কাচের ক্ষেত্রে কী করবেন

প্রতিদিন রান্না শেষ হওয়ার পর আপনি নিশ্চয়ই রান্নাঘর পরিষ্কার করে নেন? সেই সময়ই মাইক্রোওভেনের কাচ মুছে নিন। মোটা ও শুকনো কাপড় দিয়ে ওই কাচ মুছে নেবেন। তাহলে প্রতিদিনের ময়লা প্রতিদিন মোছা হবে। কাচ পরিষ্কার থাকবে। যদি নিয়মিত না মোছেন, তাহলেই রান্না ঘরের কালি ও ময়লা কাচের উপর চেপে বসবে। তখন তা ওঠানো সমস্যা হবে। মাসে একবার সাবান জল স্প্রে করে কাচ মুছে নেবেন। কাচ পরিষ্কার থাকবে (clean glasses in easy steps)।

কম্পিউটার বা টিভি স্ক্রিন কীভাবে পরিষ্কার করবেন

কম্পিউটার বা টিভি স্ক্রিন কীভাবে পরিষ্কার করবেন

এইক্ষেত্রে আপনাকে খুবই সতর্ক থাকতে হবে। কখনও চাপ দিয়ে কম্পিউটার বা টিভির এলসিডি স্ক্রিন মুছবেন না। এতে আপনার কম্পিউটার স্ক্রিন আরও খারাপ হতে পারে। কখনও কম্পিউটার স্ক্রিনের উপর কোনও তরল স্প্রে করে মুছবেন না। এইক্ষেত্রে আপনি একটি বাটিতে এক চা চামচ ভিনিগার ও এক টেবিল চামচ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নেবেন। পাতলা কাপড় সেই মিশ্রণে ডুবিয়ে আপনি টিভি স্ক্রিন মুছে নিন। কম্পিউটার স্ক্রিনের ক্ষেত্রেও তাই। এর ফলে কাচ পরিষ্কার থাকবে। ভিনিগার জলের পরিবর্তে অনেকেই অ্যালকোহলের সলিউশন ব্যবহার করেন। দুটোর ক্ষেত্রেই কাপড় ভিজিয়ে আলতো হাতে মুছে নিতে হবে। স্প্রে করবেন না ও জোরে ঘষে স্ক্রিন মুছবেন না। কাচ পরিষ্কার থাকবে (clean glasses in easy steps)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!