ঋতুস্রাবের আগে মুড সুইং কমাতে ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলো

ঋতুস্রাবের আগে মুড সুইং কমাতে ট্রাই করুন এই ঘরোয়া টোটকাগুলো in bengali

PMS বা প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম – কথাটা যাই বলুন না কেন, ব্যাপারটা কিন্তু বড্ড বাজে! একে তো প্রতি মাসে ঋতুস্রাবের দিনগুলোতে শারীরিক ও মানসিক কষ্টের শেষ নেই, তার উপরে আবার এই পি এম এস! সমস্যাটা হল, আমাদের আশপাশের বেশিরভাগ মানুষই এই পি এম এস-এর কষ্টটা (how to deal with pms and mood swing) বুঝতে চান না। এই যে PMS-এর সময়ে মহিলাদের তলপেটে ব্যথা-ব্যথা করে, কারও-কারও চাপ ধরে থাকে, যার ফলে মহিলাদের মেজাজ কখনও কখনও একটু বিগড়ে যায়। এই কষ্টগুলো কেউ-উ বোঝে না; এমনকী, অন্য একজন মহিলাও না! যাই হোক, পি এম এস-এর সময়ে কষ্ট লাঘব করার জন্য কয়েকটি ঘরোয়া টোটকা (how to deal with pms and mood swing) বলে দিচ্ছি, কাজে লাগতে পারে।

১। মৌরি

ছবি - পেক্সেলস ডট কম

কাঁচা মৌরি যে শুধুমাত্র রান্নার স্বাদ বাড়ায় বা মুখশুদ্ধি হিসেবে কাজে লাগে তা নয়, ঋতুস্রাবের আগে পি এম এস-এর কষ্ট কমাতেও কিন্তু দারুণ উপকারী এই মশলাটি। ঋতুস্রাব নিয়মিত করতে এবং ব্লাড ফ্লো ঠিক রাখতে মৌরি খুব কাজে দেয়।

কী কী লাগবে – এক গ্লাস জল এবং দুই চা চামচ কাঁচা মৌরি

কীভাবে খাবেন – সারা রাত এক গ্লাস জলে কাঁচা মৌরি ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে জল ছেঁকে খেয়ে নিন। আসলে মৌরিতে এমন কিছু কম্পাউন্ড থাকে যা PMS-এর সময়ে তলপেটের ব্যথা কমাতে (how to deal with pms and mood swing) সাহায্য করে।

কতদিন খাবেন – প্রতিদিন, যতদিন না ঋতুস্রাব হচ্ছে।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

২। করলা

করলা শুনে নাক কুঁচকানোর কিছু হয়নি। খেতে একটু তেতো ঠিকই, তবে যদি তাতে আপনার PMS সংক্রান্ত সমস্যার সমাধান হয়, তা হলে তো খাওয়া যেতেই পারে তাই না? করলার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-মাইক্রোব্যাক্টেরিয়াল প্রপারটিস রয়েছে, যা অনিয়মিত ঋতুস্রাব ঠিক করতে এবং পি এম এস সংক্রান্ত সব সমস্যার সমাধান করতে (how to deal with pms and mood swing) কাজে লাগে।

কী কী লাগবে – এক চা চামচ মধু এবং একটি মাঝারি সাইজের করলা

কীভাবে খাবেন – করলা ভাল করে ধুয়ে, কেটে নিয়ে ব্লেন্ডারে দিয়ে জুস বের করে নিন। এবারে তাতে মধু মিশিয়ে ঢক করে গিলে ফেলুন।

কতদিন খাবেন – একদিন অন্তর একদিন

৩। কাঁচা পেঁপে

ছবি - পেক্সেলস ডট কম

অনেক মহিলাই অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন এবং ফলস্বরূপ তাঁদের পি এম এস-এর সময় প্রচণ্ডভাবে মুড সুইং করে। কাঁচা পেঁপে কিন্তু ঋতুস্রাব নিয়মিত করতে সক্ষম এবং এতে ঋতুস্রাবের আগে যে সমস্যাগুলো দেখা দেয়, সেগুলি থেকেও মুক্তি পাওয়া যায়।

কী কী লাগবে – কয়েক টুকরো কাঁচা পেঁপে

কীভাবে খাবেন – আপনি কাঁচা পেঁপে যেভাবে খুশি খেতে পারেন। সেদ্ধ দিতে পারেন অথবা পাতলা করে ঝোল রেধে খেতে পারেন। যদি একান্তই কাঁচা পেঁপে না খেতে পারেন, তা হলে কম পাকা পেঁপে একটু টক দই দিয়ে খেতে পারেন, তবে সেক্ষেত্রে চিনি মেশাবেন না।

কতদিন খাবেন – পি এম এস-এর দিনগুলোতে (how to deal with pms and mood swing) প্রতিদিন বা এক দিন অন্তর একদিন খান।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!