পরিশ্রম ও ক্লান্তির পর আপনার প্রয়োজন মাইন্ড ডিটক্স, কীভাবে করবেন জেনে নিন

পরিশ্রম ও ক্লান্তির পর আপনার প্রয়োজন মাইন্ড ডিটক্স, কীভাবে করবেন জেনে নিন

কোনওদিন বেশি খাওয়া-দাওয়া হয়ে গেলে পরদিন অবশ্যই শরীর ডিটক্স করেন তো! তার জন্য নানা রকম ডিটক্স ড্রিঙ্কস খান। এই ডিটক্স ড্রিঙ্কস শরীরের টক্সিন যেমন বের করে দেয়, একইসঙ্গে হজমেও সাহায্য করে। তাই শরীরের ডিটক্স আমরা করি। আবার ত্বকেরও ডিটক্স করি। বিভিন্ন ডিটক্স ফেস মাস্কের সাহায্যে ত্বকের ডিটক্সও করি। কিন্তু এই বিষয়ে কি ভেবে দেখেছেন, মাইন্ড ডিটক্স প্রয়োজন? আপনার মনকেও একইভাবে ডিটক্স করা প্রয়োজন (how to detox your mind)।

ক্লান্ত মনের ডিটক্স প্রয়োজন

সারাদিন কাজের চাপে কিংবা সারা সপ্তাহ অফিস করার পর আমরা মানসিক ভাবে খুবই ক্লান্ত হয়ে পড়ি। অফিসের কাজের পর বাড়িরও অনেক কাজ থাকে। সব মিলিয়ে আমরা এতটাই ক্লান্ত থাকি যে নতুন কোনও কাজ করার প্রেরণা পাই না। তাই অন্যান্য পড়াশোনা বা কিছুই করা হয়ে ওঠে না। এই জন্যই আপনার মাইন্ড ডিটক্স প্রয়োজন। মন সতেজ থাকলে অনেক কঠিন কাজই সহজ হয়ে যায়। অত্যন্ত সহজভাবে আমরা সেই কাজগুলি করতে পারি। তাই সেই দিকে অবশ্যই লক্ষ্য(how to detox your mind) রাখুন।

মনকে শান্ত করুন

ডিটক্স করার জন্য় কী কী করবেন

Beauty

WIPEOUT Germ Killing Body Spray

INR 149 AT MyGlamm

যোগাসন অভ্যাস করুন

যোগাসন শুধুই যে আমাদের শরীর ভাল রাখে তাই নয়, একইসঙ্গে মনকেও শান্ত করে ও সুস্থ রাখে। তাই প্রতিদিন অবশ্যই যোগাসন করুন। যোগাসন আপনার মনকে শান্ত করবে। তাই সকালে যদি যোগাসন দিয়ে শুরু করেন, আপনার সারাদিন ভাল যাবে। কিংবা অফিসের পরেও আপনি বাড়ির (how to detox your mind)কাছেই কোথাও যোগাসন ক্লাস শুরু করতে পারেন।

যোগাসন অভ্যাস করুন

হেঁটে আসুন

এখন ওয়ার্ক ফ্রম হোমের চক্করে সারাদিন বাড়ি বসে একা একা কাজ করে যেতে হয়। আপনি বিশ্বাস করুন বা না করুন অফিসের পরিবেশ আমাদের অনেকটাই রিফ্রেশমেন্ট দেয়। সারাদিন বাড়ি বসে কাজ করলে আপনি মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়েন। তাই সারাদিন কাজের পর কাছেই কোথাও থেকে হেঁটে আসুন। এক ঘণ্টা হাঁটা আপনার শরীর ও মন দুই সতেজ করে তুলতে পারে। চেষ্টা করুন শান্তিপূর্ণ কোনও জায়গায় হেঁটে আসার। হাঁটার পর আপনি সেখানেই মেডিটেশনও(how to detox your mind) করতে পারেন।

কোথাও হেঁটে আসুন

টেকনলজি থেকে দূরে থাকুন

সারাদিন ফোন, কম্পিউটার, কাজ, সোশ্যাল মিডিয়া, ইন্টারনেট আমাদের ব্যস্ত রাখে। একাকিত্ব কাটাতে বা অবসর সময়ে আমরা ইলেকট্রনিক গেজেটই মন দিতে চাই। কারণ, মানুষের এখন সঙ্গীর অভাব। সবাই নিজের জীবনে ব্যস্ত। একদিন এইসব ইলেকট্রনিক গেজেটকে ছুটি দিন। তার পরিবর্তে সেদিনটা আপনি বই পড়তে পারেন। গাছের পরিচর্যা কিন্তু মন সব সময় ভাল রাখে (how to detox your mind)। আপনি তাও করতে পারেন। এবার পছন্দ আপনার।

বাড়িতেই স্ট্রেচিং করুন

স্ট্রেচ সব সময় আমাদের পেশীগুলিকে অ্যাক্টিভ করে। তাই সারাদিন খুব পরিশ্রমের পরেও স্ট্রেচিং করলে আমাদের শরীর অনেকটাই ব়িল্যাক্স হয়। স্ট্রেচের জন্য পেশী অ্যাক্টিভ হয়, তার জন্য রক্ত সঞ্চালন খুব ভাল হয়। এই কারণে মনও সতেজ থাকে। তবে স্ট্রেচিং শুরুর আগে অবশ্য়ই ওয়ার্ম আপ করে নেবেন। প্রতিদিনও স্ট্রেচ করতে পারেন। মানসিক অস্বস্তি হলে সেদিনও ওয়ার্ম আপ (how to detox your mind)করে স্ট্রেচিং করতে পারেন।

স্ট্রেচ করুন

স্নান করতে পারেন

মন শান্ত করার জন্য স্নানের থেকে ভাল আর কী হতে পারে? সারাদিন খুব পরিশ্রম করেছেন কিংবা আপনার দিনটা হয়তো ভাল যায়নি। স্নান করে নিলেই দেখবেন অনেকটাই সতেজ লাগছে। তার জন্য হালকা গরম জলে গোলাপ জল মিশিয়ে নিন। সেই হালকা গরম জলে স্নান করুন। এতে আপনার শরীরের ক্লান্তিভাবও কমবে আবার আপনার মনও সতেজ থাকবে। স্নান করে এসে নতুন করে কাজ করার ইচ্ছে হবেই আপনার।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!