কীভাবে চুলের ক্ষতি না করে ব্লো ড্রাই করবেন জেনে নিন

কীভাবে চুলের ক্ষতি না করে ব্লো ড্রাই করবেন জেনে নিন

যদিও সব সময়ই হাওয়ার চুল শোকানোর পরামর্শ দিই আমরা। কারণ চুলের স্বাস্থ্যের জন্য় তাপ মোটেই ভাল নয়। তাই বেশিরভাগ সময়ই ব্লো ড্রাই এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ, নিয়মিত ব্লো ড্রাই করলে চুল তার আর্দ্রতা হারায়। ফলে রুক্ষ হয়ে পড়তে পারে। এবং চুলে উঠে যাওয়া বা ভেঙে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়। 

কিন্তু অনেক সময় বাধ্য হয়েই ব্লো ড্রাই করতে হয় আমাদের। কখনও হেয়ার স্টাইলিংয়ের জন্য ব্লো ড্রাই (how to get a perfect blow dry)করতে হয়। কিংবা খুব তাড়াহুড়ো থাকলে ব্লো ড্রাই করে ঝটাপট চুল শুকিয়ে নিই অনেক সময়। 

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

কিন্তু ব্লো ড্রাই যখন করতেই হচ্ছে, সেই সময় কয়েকটি নিয়ম মেনে অবশ্যই চলা উচিত। যাতে চুলের ক্ষতি না হয়। তা ব্লো ড্রাই করার সঠিক নিয়ম (how to get a perfect blow dry)আপনি জানেন তো? কী কী সতর্কতা মেনে চলবেন? আসুন সেই বিষয়ে বলে দিচ্ছি আমরাই।

ব্লো ড্রাই করার সময় সতর্ক থাকতে হবে

চুল ধোয়া থেকে শুরু করে চুল শোকানো পর্যন্ত সব কিছুই অত্যন্ত সতর্কতার সঙ্গে করতে হবে।

কীভাবে চুল ধোবেন

প্রথমে চুলে ভাল করে শ্যাম্পু করে নিন। তবে সরাসরি চুলে শ্য়াম্পু লাগাবেন না। শ্যাম্পু লাগাবেন স্ক্যাল্পে। চুলে শ্য়াম্পু করার পর কন্ডিশনার লাগিয়ে নিন। এতে চুল নরম হবে। এরপর ভাল করে চুল ধুয়ে নিয়ে তোয়ালে দিয়ে চেপে চেপে চুল মুছতে হবে। যেন চুলে ঘষা না লাগে। এতে চুলের ক্ষতি হতে পারে (how to get a perfect blow dry)।

Beauty

Havells HD3270 2-In-1 Hair Dryer With Diffuser And Thin Concentrator

INR 1,744 AT Havells

হিট প্রোটেক্টিং সিরাম ব্যবহার করুন

কখনওই হিট প্রোটেক্টিং সিরামের কথা ভুলে যাবেন না। চুলে মুছে নেওয়ার পর অবশ্য়ই হিট প্রোটেক্টিং সিরাম লাগিয়ে নিন। এই সিরাম যেমন আপনার চুলকে কোমল করবে। একইসঙ্গে আপনার চুলে একটি নিরাপত্তা লেয়ার তৈরি করবে। ফলে সরাসরি তাপ আপনার চুলে লাগবে না। আপনার চুল সুরক্ষিত থাকবে।

Beauty

Schwarzkopf Professional Bonacure Peptide Repair Rescue Nutri-Shield Serum

INR 662 AT Bonacure

চুল আঁচড়ে নেবেন

ভেজা চুল আঁচড়ানো ভাল নয়। কারণ, সেই সময় আপনার চুলের গোড়া দুর্বল থাকে। চুল সহজে উঠে আসার সম্ভাবনা থাকে। তাই মোটা দাঁড়ার চিরুণি নিন। মোটা দাঁড়ার চিরুণি দিয়ে আপনার চুলের জট (how to get a perfect blow dry)ছাড়িয়ে নিন।

যত্ন করে সব কাজ করুন

কীভাবে ব্লো ড্রাই করবেন

হেয়ার ড্রায়ার সবসময় মিডিয়াম হিটে রাখবেন। কখনওই হিটের মাত্রা সবথেকে বেশি করে দেবেন না। কারণ সেই তাপ চুলে লাগলে চুলে মারাত্মক পর্যায়ে ক্ষতি হতে পারে। প্রথমে মাথা নীচের দিকে সব চুল সামনে নিয়ে আসবেন। এবার হেয়ার ড্রায়ার দিয়ে চুলের গোড়া শুকিয়ে নেবেন। এইবার চুল পিছনের দিকে করে নিন। গোড়া থেকে ডগা পর্যন্ত হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন। তবে খেয়াল রাখবেন, খুব কাছ থেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। একটা দূরত্ব থেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন। এরপর চুল শুকিয়ে গেলে হেয়ার সিরাম (how to get a perfect blow dry) লাগিয়ে নিন। চুল আঁচড়ে নিন ভাল করে। ব্যাস আপনি তৈরি!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!