রীতিমত মাপ দিয়েও ব্লাউজের ফিটিং ঠিক হচ্ছে না? এই ছয়টি ভুল করছেন না তো!

ব্লাউজের মাপ দেওয়ার সময়ে এই ছয়টি ভুল করলে কিন্তু ফিটিং ঠিক হবে না in bengali

দর্জির কাছে ব্লাউজ দিচ্ছেন রীতিমতো মাপজোক করে, অথচ তৈরি প্রোডাক্ট যখন হাতে আসছে, তখন দেখা যাচ্ছে সেটা ঠিকঠাক মাপের (how to give measurement to your tailor for perfect fitting blouse) হয়নি। কী সমস্যা বলুন তো? এদিকে ঠিকঠাক সঠিক মাপের ব্লাউজ ছাড়া কি সুন্দর করে গুছিয়ে শাড়ি পরা যায়? আচ্ছা রেডিমেড ব্লাউজের ক্ষেত্রে এইসব সমস্যা হয় সেটা বুঝলাম কিন্তু তৈরি করা ব্লাউজে কেন এসব সমস্যা হবে? সমস্যা হচ্ছে তার কারণ কিন্তু আপনার দর্জি নয়। কারণ হচ্ছেন আপনি! সরাসরি আপনার দিকেই আঙুল তুলছি বলে কিছু মনে করবেন না প্লিজ। আসলে এই ভুল আপনি, আমি সবাই করে থাকি। না, আর এই সব ভুল রিপিট করবেন না। গাইড করে দিচ্ছি আমরা। 

১। ভুল ব্রা পরে মাপ দেবেন না

মাপ দেওয়ার সময় এই ব্রা-টা এখন পরেনি, ভাল ব্রা অন্য সময় পরব!এটাই ভাবেন তো? কিন্তু এই মারাত্মক ভুল একদম করবেন না। কারণ, যে ব্রা পরে আপনি মাপ দিচ্ছেন, দর্জি কিন্তু সেটাই খাতায় লিখবেন। পরে যদি আপনি অন্য মাপের বা অন্য ধরনের ব্রা পরেন, স্বভাবতই আপনার ব্লাউজ ঠিকঠাক মাপের (how to give measurement to your tailor for perfect fitting blouse) বলে মনে হবে না। 

২। ফ্যাব্রিকের ধরন খুব ইম্পরট্যান্ট

সিল্ক, সুতি না ভেলভেট, কীরকম ফ্যাব্রিক দিয়ে আপনি ব্লাউজ তৈরি করতে দিচ্ছেন, সেটা একটা বড় প্রশ্ন। অনেক সময় এরকম হয় যে, কিছু কাপড় সহজে স্ট্রেচ হতে চায় না। তাই যে মাপ দিচ্ছেন, সেটা যখন ওই কাপড়ের উপর প্রয়োগ করা হয়, এদিকওদিক হয়ে যায়। তাই সিল্ক এবং ভেলভেটের ক্ষেত্রে একটু জায়গা ছেড়ে ব্লাউজ বানাবেন। যাতে প্রয়োজন হলে ঠিক করে নেওয়ার অবস্থা থাকে। 

৩। প্যাডিং দেওয়া ব্লাউজের ক্ষেত্রে সাবধান

আমরা পরামর্শ দিচ্ছি যে প্যাডিংয়ের পরিবর্তে ব্লাউজের মাপ অনুযায়ী লঁজারি বেছে নিন। প্যাডিং আসলে ব্লাউজের সঠিক মাপ নষ্ট করে দেয়। একান্তই যদি প্যাডিং দিতে হয়, দর্জিকে বলে দেবেন যেন সেটা ঠিকঠাক ব্লাউজের (how to give measurement to your tailor for perfect fitting blouse) সঙ্গে বসে যায়। প্যাডিং খুব মোটা বা খুব পাতলা কোনওটাই হবে না। 

৪। বগলের মাপ খুব জরুরি

হাসি পাচ্ছে বুঝি শুনে? কিন্তু এটাই সবচেয়ে বড় সত্যি। মেয়েদের শরীরের গঠন অনুযায়ী আর্মপিট বা বগলের অংশ ঠিকঠাক বসে গেলেই আপনার গোটা ব্লাউজ শরীরে ঠিকঠাক চেপে বসবে। তাই যিনি মাপ নিচ্ছেন, তাঁকে বলবেন তিনি যেন আর্মপিটের মাপ নেওয়ার ক্ষেত্রে একটু বেশি সচেতন থাকেন। সচেতন থাকতে হবে আপনাকেও। বেশি টাইট বা লুজ যেটাই অনুভব করবেন দর্জিকে বলবেন। 

Beauty

LIT Liquid Matte Lipstick- Datereview

INR 395 AT MyGlamm

৫। ব্লাউজের সাইডে জিপ লাগাতে বলুন

বোতাম বসালে সত্যি বলতে কি বিস্তর ঝামেলা আছে। সেটা খুলে যায়, ঠিকঠাক লাগে না। নানা হ্যাপা! তার চেয়ে এক কাজ করুন। সাইডে চেন বা জিপ বসিয়ে নিন। এতে আপনার ব্লাউজের সুন্দর ডিজাইন (how to give measurement to your tailor for perfect fitting blouse) নষ্ট হবে না। দেখতেও ভাল লাগবে আর ব্লাউজ ঠিকঠাক মাপে বসবে

৬। পিরিয়ড চলাকালীন ব্লাউজের মাপ দেবেন না

এটা জানতেন? আমিও জানতাম না। এরকম কত বার করেছি, তার ইয়ত্তা নেই। পিরিয়ড চলাকালীন শরীর রসস্থ হয়। আমাদের শরীর তখন বেশি করে জল গ্রহণ করে। যে কারণে শরীর ভারী হয়ে যায় আর ফুলে যায়। তাই ওই মাপে যদি আপনি ব্লাউজ তৈরি করেন, তা হলে সেটা আপনার লুজ হবে। 

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!