মরশুম বদলেই চুল জেল্লা হারায়? এইভাবে যত্ন নিন

মরশুম বদলেই চুল জেল্লা হারায়? এইভাবে যত্ন নিন

মরশুমের বদল হলেই তার প্রভাব যেমন শরীরে পড়ে, একইসঙ্গে চুলেরও সমস্যা শুরু হয়। গরম থেকে ঠাণ্ডা পড়লে যেমন চুল আর্দ্রতা হারায়। আবার আস্তে আস্তে গরম পড়লেই ঘামে, ময়লায় চুল অপরিষ্কার হয়ে ওঠে। বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেড়ে যায় যে তাও চুলে প্রভাব ফেলে (care of hair )। 

সব সময়ই চুলকে যেন অত্যন্ত যত্নে রাখতে হয়। না হলে চুলের সমস্যা হবেই। একরকম আবহাওয়ায় ধাতস্থ হতে না হতেই আবার অন্য়রকম আবহাওয়া। তাই সারা বছরই আমাদের একটা রুটিন মেনে চলা উচিত। যে রুটিন মেনে চললে যে কোনও মরশুম বদলে চুল ভাল (care of hair ) থাকবে।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

কোনও আবহাওয়াতেই ব্লো ড্রাই করবেন না

খুব শীত পড়েছে কিংবা বর্ষাকাল, আপনি চুল জলদি শুকিয়ে নেওয়ার জন্য ব্লো ড্রাই করলেন(care of hair ) । এই কাজটা কখনওই করবেন না। আবহাওয়া যেরকমই হোক, ব্লো ড্রাই চুলের জন্য খুবই খারাপ। তাই খোলা হাওয়ায় চুল শুকিয়ে নেওয়া সবথেকে ভাল। আপনি স্বাভাবিক ভাবেই চুল শুকিয়ে যেতে দিন। না হলে তাপে চুলের ক্ষতি (hair during season change)হতে পারে।

Beauty

Soft Microfiber Hair Towel - Blue

INR 299 AT Decathlon

তোয়ালে দিয়ে চুল মোছার সময় সতর্ক থাকুন

আপনি ব্লো ড্রাই করছেন না তাই তোয়ালে দিয়ে চুল মুছে নিচ্ছেন(care of hair ) । শীত বা বর্ষায় মাথায় জল বসে ঠাণ্ডা লেগে যাওয়ার একটা সম্ভাবনা থাকে, তাই আপনি দ্রুত চুলের জল শোকাতে চান। তাই বলে তোয়ালে দিয়ে জোরে জোরে চুল ঘষবেন না। এতে চুল শোকানোর থেকে বেশি চুলের ক্ষতি হবে। তাই প্রথমে তোয়ালে দিয়ে চুল যত্ন (hair during season change)করে মুছে নিন। তারপর প্রাকৃতিক হাওয়ায় চুল শোকাবেন। এইভাবেই চুলের যত্ন নিন।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

গরম জল চুলে দেবেন না

শীত কাল মানেই অনেকেই গরম জলে স্নান করেন। কিন্তু সেই গরম জল আপনার ত্বকের জন্যই ঠিক আছে। কখনওই আপনি সেই গরম জল চুলে দেবেন না। শ্যাম্পু করে হালকা ঠাণ্ডা জলে চুল ধুয়ে নেবেন। গরম জল চুল আরও রুক্ষ করে দেয়। কারণ, গরম জল পড়লে চুলের কিউটিকল ফুলে ওঠে। তারপর আর্দ্রতার সংস্পর্শে এলে চুল রুক্ষ (hair during season change)হয়ে যায়।

হেয়ার প্রোডাক্ট ব্যবহারে সতর্ক হন

অতিরিক্ত চুল আঁচড়ানোর প্রয়োজন নেই

চুলের মধ্যে বারবার ব্রাশ চালালে তা চুলের জন্যই খারাপ। ঘষা লেগে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। এবং চুল রুক্ষ হয়ে যেতে পারে। তাই যথা সময়েই চুল আঁচড়ে নিন। তার থেকে বেশিবার চুল আঁচড়াবেন না।

মরশুম অনুযায়ী চুলে হেয়ার প্যাক ব্যবহার করুন

শীতের রুক্ষ মরশুম হলে সেই মতোই হেয়ার প্য়াক চুলে লাগিয়ে নিন। যাতে আপনার চুলের আর্দ্রতা বজায় থাকে। চুল রুক্ষ না হয়ে যায়। বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে, সেই সময় উপযুক্ত হেয়ার প্যাক ব্যবহার করুন। আবার গরমকালে স্ক্যাল্প পরিষ্কার রাখার জন্য প্রয়োজনীয় হেয়ার মাস্ক ব্যবহার করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!